নবম সপ্তাহের নবম শ্রেণির ফিন্যান্সিং ও ব্যাংকিং

নবম শ্রেণীর ফিনান্সিং ও ব্যাংকিং
প্রশ্ন:প্রতিবেদন প্রণনয়ন:
কেস স্টাডি:
X লিমিটেড ,Y লিমিটেড,Z লিমিটেড তিনটি একই ধরণের ব্যবসা প্রতিষ্ঠান। X লিমিটেডের অধিক মুনাফা অর্জন হলেও পাওনাদারদের দাবি মেটাতে প্রায়শই বিরোধ সৃষ্টি হয়। Y লিমিটেডের আয়ের তুলনামূলক মূলধন খরচ অনেক বেশি। Z লিমিটেড অন্যান্য বছর ভালো মুনাফা অর্জন করলেও করোনা মহামারীর ফলে ব্যবসা বন্ধ হবার উপক্রম হয়েছে।
কেস স্টাডির ভিত্তিতে একটি প্রতিবেদন প্রণয়ন কর।

শ্রেণী :নবম
বিষয়:ফিন্যান্স ও ব্যাংকিং
এসাইনমেন্ট নং ০২
এসাইনমেন্টের শিরোনাম:অর্থায়ন ও ব্যবসায়ের অর্থায়ন
তারিখ:৩০ জুন ,২০২১
বরাবর,
প্রধান শিক্ষক ,
রহিম আলী সরকারি উচ্চ বিদ্যালয় ,
কুমিল্লা।
বিষয়:কেস স্টাডির ভিত্তিতে প্রতিবেদন।
জনাব,
বিনীত নিবেদন ,এই যে ২৮ জুন ,২০২১ তারিখে প্রকাশিত আপনার আদেশ জাহের স্নারক র.আ.স.উ.বি.-০৬/২০২১ অনুসারে “কেস স্টাডি”প্রতিবেদনটি নিম্নে পেশ করা হলো।
অর্থায়ন ও অর্থায়নের ধারণা
ভূমিকা:
অর্থায়ন হচ্ছে অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ শাখা যার কাজ হলো সম্পদ সংগ্রহ ,তহবিল ব্যবস্থাপনা ,বন্টন ও তহবিল বিনিয়োগ। অর্থায়ন অর্থ ও আর্থিক বাজার সম্পর্কিত বিষয় নিয়ে কাজ করে। অর্থায়ন মূলধন তহবিল সংগ্রহ ও এর ব্যবস্থাপনা নিয়ে কাজ করে। এটির ব্যবসায় প্রতিষ্ঠান পরিচালনার জন্য কি পরিমান মূলধন প্রয়োজন ,সবচেয়ে কম ব্যয়ের উৎস চিহ্নিত করুন ,সেই ব্যয়ের উৎস থেকে অর্থ সংগ্রহ হবে তা নির্ধারণ এবং কোন প্রকল্পে কি পরিমান বিনিয়োগ করা করলে একটি একটি ব্যবসায়ের প্রতিষ্ঠানের সর্বোচ্চ মুনাফা অর্জন ও সম্পদ সর্বাধিক সম্ভপর হবে ,সে সকল বিষয়ের কর্ম পরিক্ল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন কর্মচেষ্টা কে অর্থায়ন বলা হয়।
অর্থায়নের শ্রেণী বিভাগ
অর্থায়নকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে শ্রেণীবিভাগ করা যায়। কারণ অর্থায়ন ব্যক্তিগত ,পারিবারিক ,সামাজিক ,ব্যবসায় প্রতিষ্ঠান ও রাষ্ট্রীয় কাজকর্মে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অর্থায়ন প্রক্রিয়া ব্যবসায়ী ও অব্যবসায়ী সকল প্রতিষ্ঠানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিষ্ঠানের ধরণ অনুযায়ী অর্থায়ন বিভিন্ন রকম হয়ে থাকে।
নিম্নে অর্থায়নের শ্রেণীবিভাগ দেখানো হলো:
ক.পারিবারিক অর্থায়ন
খ.সরকারি অর্থায়ন
গ.ব্যবসার অর্থায়ন
ঘ.অব্যবসায়ী প্রতিষ্ঠানের অর্থায়ন
আন্তর্জাতিক অর্থায়ন
প্রতিটি ব্যবসা প্রতিষ্ঠানের মূল লক্ষ্য অর্জনের অর্থায়ন ও অর্থায়ন ব্যবস্থাপনা কতিপয় গুরুতপূর্ণ রয়েছে। মূল লখ্য অর্জনের জন্য আর্থিক ব্যবস্থাপনার নীতিমালা এবং কৌশল সম্পর্কে সার্বিক জ্ঞান লাভ ও যথাযথ প্রয়োগের অত্যন্ত গুরুত্বপূর্ণ। অর্থায়ন ব্যবস্থাপনা বলতে ব্যবসায়ের জন্য প্রয়োজন অনুযায়ী মূলধন ,সেই সংগৃহিত তহবিল বা মূলধন স্বল্প ও দীর্ঘ মেয়াদি বিনিয়োগ নিশ্চিত করুন ও বন্টন ব্যবস্থাপনা বুঝায়।

উপসংহার:
উপরিউক্ত আলোচনার ভিত্তিতে বলা যায় যে,অর্থায়নের সফলতার পেছনে অর্থায়নের মূলনীতি সমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে  থাকে।যদি অর্থায়নের এই সব নীতির যথাযথ প্রয়োগ না ঘটে তবে ব্যবসাটি সফলতার মুখ দেখবেন। তাই ম্যানেজারকে অর্থ সংক্রান্ত নীতিমালা যথাযথ অনুসরণ করে ব্যবসায় সফলতার জন্য সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যেতে হবে

Related Posts

16 Comments

মন্তব্য করুন