নব্বই দশকের কিশোরদের প্রিয় গেম মোস্তফা

শুরুতেই আমি আমার পাঠকদের সালাম জানাই আসসালামু আলাইকুম।কেমন আছেন আপনারা। আশা করি সবাই সুস্থ এবং ভালো আছেন । আমরা পাঠকরা এখানে গাথ্রোরে আসি বিভিন্ন রকম তথ্য জানতে পারি এবং নিজেরাও লিখনির মাধ্যমে কিছু অর্থ আয় করতে পারি।আজকে আমি নতুন একটি পোস্ট নিয়ে এসেছি।আশা করি সবাই পুরো পোস্টটি পড়বেন। আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব গেমস নিয়ে। সেটা বর্তমান সময়ের পাবজি বা ফ্রিফায়ার বা অন্য কোন নামি গেমস নয় বরং নব্বই দশকে যাদের জন্ম শুধু তারাই এই গেমস চিনতে পারবেন।কিন্তু সেসময় এই গেমের জনপ্রিয়তা ছিল তুঙ্গে।  বাংলাদেশের বেশির ভাগ মানুষ এটাকে মোস্তফা গেমস নামেই চিনতে পারে।কিন্তু গেমসটির আসলে নাম হলো ‘ক্যাডিলাক্স এন্ড ডায়নোসরস’।জিনোজোইক টেলস নামক একটি কমিক বইয়ের সিরিজ থেকে এই গেমটি তৈরি।গেমটি তৈরি করেছিল একটি জাপানিজ কোম্পানি।মূলত এটি একটা জাপানিজ গেমস ডেবেলপার কোম্পানি।এই গেমটি কয়েন দিয়ে খেলতে হত।এই গেমসে বিভিন্ন চরিত্র র‍য়েছে। যারা প্রথমে শত্রুদের সাথে খালি হাতে মারামারি করে।এছাড়াও এখানে নানা রকম অস্ত্রের ব্যবহারও লক্ষ্য করা যায়।এগুলোর মধ্যে ছুরি, পিস্তল,লাঠি,মুগুর,বোমা ইত্যাদি ব্যবহার করতে দেখা যায়।মূলত গেমটিতে ডাইনোসর এবং বিভিন্ন বসের সাথে লড়াই করতে হয় গেমটিতে যে স্থান প্রদর্শন করা সেটির আশেপাশের গ্রামবাসীদের রক্ষা করার জন্য।গেমসে বিভিন্ন চরিত্র গুলো হলো হ্যানা ডান্ডি, মোস্তফা কায়রো,জ্যাক টেনরেক,মেস ও ভ্রাডোবিক।গেমাররা এসব চরিত্রে গেমত খেলে গ্রামবাসীদের রক্ষা করে চলে।সংক্ষিপ্ত আকারে এসব চরিত্রের বর্ণনা দেয়া হলো।

১.হ্যানা ডান্ডিঃ হ্যানা এখানে একজন বিজ্ঞানী এবং একমাত্র নারী চরিত্র।নারী চরিত্র ও বিজ্ঞানী হলেও হ্যানা আক্রমণে বেশ পারদর্শী।ত্রিমুখী লাফ তার একটি বিশেষ গুন।সে পুরুষদের সাথে তাল মিলিয়ে লড়াই করতে পারে।      

২.মোস্তফা কায়রোঃএই গেমটির নাম এই হিরোর নামেই পরিচিতি লাভ করে।মোস্তফা হলো একজন ইঞ্জিনিয়া। তার গতির তুলনা অন্য কারো সাথে হয় না বললেই চলে।চিতা বাঘের মত দ্রুতগামী আমাদের এই হিরো মোস্তফা।এছাড়াও তার আরও কিছু বিশেষ গুন রয়েছে। সে নিপুনভাবে মারামারি করতে সক্ষম। তার বিভিন্ন কসরত সবাইকে মুগ্ধ করে। আর তাই গেমটির মূল বা আসল নাম মানুষকে যতটা না মনে ধরেছে তার চেয়ে বেশি মোস্তফা নামটিই মানুষের প্রিয় হয়ে গিয়েছে।

৩.জ্যাক টেনরেকঃটেনরেক হলো একজন মেকানিক। সে গেমের একটি গুরুত্বপূর্ণ চরিত্র। তারও একটি বিশেষ দক্ষতা রয়েছে।সে পিছলে গিয়ে খুব জোরে লাথি দিতে সক্ষম।তার এই দক্ষতা তাকে সবার কাছে পরিচিত করে তুলেছে।তার গাড়ি চালাতে খুব ভাল লাগে৷ তার প্রিয় একটি গাড়ি রয়েছে।গাড়িটির নাম হলো ক্যাডিলাক।       

৪.মেস ওব্রাডোয়িকঃ মেস বিশালদেহী একজন মানুষ।তার পেশী গুলো খুবই শক্তিশালী।দেহ এবং পেশী মিলে সে একজন দানবের মত বিশাল চরিত্র।তার শক্তি অন্য সকল হিরোদের চেয়ে বেশি।সে সব কিছু  উল্টে আছাড় দিতে পারে অনেকের কাছে মেস একজন প্রিয় চরিত্র।

গেমটি একা অথবা সর্বোচ্চ তিন জন একসাথে খেলা যায়।যারা আগে গেমটি খেলেছেন তাদের জন্য গেমটি আজও আনন্দদায়ক।নব্বইয়ের দশকের ছেলেরা দোকানে গিয়ে কয়েন দিয়ে গেমটি খেলতে হত। কিন্তু এখন ঘরে বসেই আপনার ফোনে গেমটি খেলতে পারবেন।এই জন্য আপনার প্রয়োজন একটি এন্ড্রয়েড ফোন। ফোনটিতে আপনি সহজেই গেমটি ডাউনলোড করতে পারবেন প্লে স্টোর থেকে।নিচে লিংক দিয়ে দেয়া হল।

https://play.google.com/store/apps/details?id=com.legendmame.dinoemulator

আশা আজকের পোস্টটি সবার ভাল লেগেছে। বিশেষ নব্বই দশকের মানুষদের শৈশব মনে করিয়ে দেয়ার মত পোস্ট এটি।যাই হউক আর কথা না বাড়িয়ে আমি আম্র পোস্ট এখানেই শেষ করছি।সবাই ভাল থাকবেন।

Related Posts

10 Comments

মন্তব্য করুন