নারী শিক্ষার গুরুত্ব বর্ণনা

বিশ্বের প্রতিটি শিশু মাতৃগর্ভ থেকে ভূমিষ্ঠ হয়ে চোখ খুলে পায় মা ও মাতৃভূমির প্রতিকৃতি। বড় হয় মা ও মাটির স্নেহে। প্রথম শিক্ষা গ্রহণ করে মায়ের কাছে থেকে। শিক্ষিত মা মানেই শিক্ষিত সন্তান। শিক্ষিত সন্তান মানে উন্নত নাগরিক,উন্নত জাতি। তাই একটি জাতির শিক্ষা, প্রযুক্তি এর সঙ্গে বেড়ে ওঠার প্রথম শর্ত শিক্ষিত মায়ের আঁচলে থেকে শিক্ষা গ্রহণ করা।

তাছাড়া নারী ও পুরুষ এর মানব সমাজের সভ্যতার স্তিতির সমরূপ। নারী ও পুরুষ এর পরষ্পর সহযোগী এবং একত্রে সমাজ সভ্যতার ক্রমবিকাশ। ফলে নারী কে পুরুষ এর সমান শিক্ষা সুযোগ সুবিধা না করে দিলে সে পিছিয়ে পড়বে। বিশেষ করে শিক্ষা প্রয়োজন অপরিসীম। কিন্ত শিক্ষা শুধু একজন আদর্শ মানুষে পরিণত করতে পারবে না, সকল সুযোগ সুবিধার সুব্যাবস্থা করে দিতে হবে। সে যেন জীবন কোথাও হোচট না খায়, জীবনের যাবতীয় গুণাবলি চর্চা করতে পারে। আর সভ্যতার বিকাশে গতি আনেক মন্তর হয়ে যাবে। তাই প্রযুক্তি ও কর্মের ক্ষেএে নারীর আসন কার্যকর করা প্রয়োজন এবং তার পূর্বাশর্ত নারী শিক্ষা।

নারী উচ্চশিক্ষার ফলে আজ সমাজের উন্নয়নে অর্থনীতি, রাজনীতি ইত্যাদি সর্বাবস্থায় পুরুষ এর পাশাপাশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তাদের অবদান পুরুষ এর মতোই। শিক্ষা, সংস্কৃতি, প্রশাসনিক ক্ষেএে আজ নারীর ভূমিকা প্রসংশনীয়।তাই নারী শিক্ষা গ্রহণ করা বিশ্ব জুড়ে প্রসার করতে হবে। আমাদের দেশের সরকার নারি শিক্ষার ক্ষেত্রে আনেক এগিয়ে। তবে নারী শিক্ষার অগ্রগতির জন্য নিচের পদক্ষেপ গুলো নেওয়া উচিতঃ

১.নারীর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা।
২.প্রয়োজনে স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা যাতে নারীরা পড়ালেখা চালিয়ে যেতে পারে।
৩.নারী নির্যাতন বন্ধ করতে হবে।
৪.মেয়েদের জন্য শিক্ষা-প্রতিষ্ঠানে যাওয়ার জন্য আলাদা পরিবহন ব্যাবস্থা চালু করার ব্যাবস্থা গ্রহণ করা।
৫.বয়স্ক নারীদের শিক্ষা গ্রহণের জন্য সুব্যাবস্থা করা।

৬. নির্যাতিত নারীর শিক্ষা ব্যাবস্থা করা।
৭.শিক্ষা গ্রহণে অবৈতনিক উপায়ে পরিবর্তন করা।
৮.বিনামূল্যে শিক্ষা উপকরণ সরবরাহ করা।
৯. শিক্ষা গ্রহণ এ নারীদের উৎসাহ দেওয়া।
১০.উপবৃত্তির ব্যাবস্থা করা।

একথা মনে রেখ,আমাদের স্বাধীন দেশে নারীকে উপযুক্ত মর্যাদায় প্রতিষ্ঠিত করে তুলতে হবে। শিক্ষা গ্রহণের মাধ্যমে তারা নিজের সন্তানদের শিক্ষা দিতে পারবে।যার ফলে উন্নত নাগরিক বৃদ্ধি পাবে উন্নত এবং শিক্ষিত জাতি গড়ে উঠবে।সর্বোচ্চ শিক্ষায় শিক্ষিত করতে হবে নারীদের।তবে পুরুষ এর পাশে দেশের বিভিন্ন ধরনের কাজ এ সাহায্য করতে পারবে।তবেই দেশের প্রকৃত উন্নয়ন সম্ভব হবে।

Related Posts