নৈতিক শিক্ষা ও আত্ম মূল্যবোধ সৃষ্টি গড়ে দেয় সুন্দর জীবন ও সুন্দর সমাজ।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

বন্ধুরা, আমরা মানুষ। সামাজিক জীব। আদিকাল থেকে আমরা এসব কথাই শুনে আসছি। কিন্তু, প্রকৃতপক্ষে আমরা আমাদের সমাজে কি দেখছি… হানাহানি, কাটাকাটি, মারামারি, চুরি, ছিনতাই, রাহাজানি এমনকি ধর্ষনের মতো ঘটনা।

মানুষ হিসেবে আমাদের সভ্য সমাজে এমনটা ই কি হবার কথা ছিলো? মানুষ হিসেবে আমরা যেখানে শ্রেষ্ঠ জাতি সেখানে আমরাই সবচে নিকৃস্টতম কাজগুলো শিখছি। এর জন্য কারন হিসেবে আমি দেখছি আমাদের নৈতিক ও সামাজিক কিছু অবক্ষয়। যার উত্তরন ঘটাতে না পারলে এ সমাজকে হয়তো কোনোদিনও আর সুস্থ সমাজ ধারায় ফিরিয়ে আনা যাবেনা।

নৈতিকতা ও নৈতিক মূল্যবোধ একই সূত্রে গাঁথা। নৈতিক শিক্ষা ও মূল্যবোধের মাধ্যমেই কেবল একজন মানুষ সাম্যভাব, শান্ত স্বভাব, মার্জিত আচরন এবং প্রজ্ঞার অধিকারি হতে পারে। নৈতিক শিক্ষা ও মূল্যবোধ মানুষকে সুখী হতে এবং তার মানবতাবোধ জাগ্রত করতে সহায়তা করে। এজন্যে সুখী, সম্মৃদ্ধ ও সর্বাঙ্গীণভাবে সুস্থ্য জীবনধারার মধ্যেই নৈতিকতা ও মূল্যবোধ এর স্বরুপ নিহিত।

নৈতিকতা ও মূল্যবোধের এই স্বরুপ আয়ত্ত করতে চাই যথাযথ ধর্মীয় বিশ্বাস ও ধর্মীয় শিক্ষার প্রসার ঘটানো। এরই কিছু বিষয় নিচে উল্লেখ করা হলো।

১। জীবনে উচ্চ মূল্যবোধের উপলব্ধি ও চর্চা।
২। মনের প্রশিক্ষণ বা ইচ্ছাশক্তি।
৩। সুশৃঙ্খল সহজাত প্রবৃত্তি।
৪। সহজাত প্রবৃত্তিমূলক আচরণকে নৈতিক আচরণে রূপান্তর করা।
৫। মানবিক গুণাবলির সমাহার হিসেবে ধৈর্য, সাহস, আনুগত্য, সততা, সৌজন্য, নির্ভরযোগ্যতা, কৃতজ্ঞতাবোধ ও সহজ অমায়িকতা ইত্যাদি।
৬। শৃঙ্খলা, সময়ানুবর্তিতা, সহিষ্ণুতা, শিষ্টাচার ইত্যাদি সামগ্রিক আচার আচরন ও অভ্যাস।
৭। দেশপ্রেম, অসাম্প্রদায়িকতা, জাতীয়তাবোধ, আন্তর্জাতিক সৌভ্রাতৃত্ব, মানবপ্রেম ইত্যাদি সংগঠিত ভাবাবেগ।
৮। হিংসা, বিদ্বেষ, কুটিলতা ইত্যাদি মানসিকতা পরিহার এবং বদ অভ্যাস বা প্রবৃত্তি দমন।
৯। ন্যায় বিচার, মানব কল্যান, পরহিতব্রত ইত্যাদি মানবিক গুনাবলিকে জীবনের চালিকা শক্তি হিসেবে গ্রহন।
১০। সর্বোপরি, নৈতিক শিক্ষা ও মূল্যবোধের মাধ্যমে ব্যক্তির চারিত্রিক গুনাবলি বিকাশের ক্ষেত্রে উপরের সবগুলো বিষয়ই সমান গুরুত্ব পাওয়ার দাবিদার।
১১। সুষ্ঠু সমাজ গঠনে র জন্য অসুস্থ প্রতিযোগিতা থেকে আমাদের ফিরে আসতে হবে।
১২। ধর্মীয় শিক্ষার পাশাপাশি নৈতিক চরিত্র গঠনেও সমান গুরুত্ব দিতে হবে।
১৩। মানুষ ও প্রকৃতির প্রতি যাতে মমত্ববোধ জন্মায় তার জন্য আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে মোটিভেশনাল শিক্ষা দিতে হবে।

নৈতিক শিক্ষা ও মূল্যবোধকে জাগ্রত করতে পরিবার, সমাজ, দেশ ও জাতির স্বার্থে সকলকেই তার নিজেকে নৈতিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তোলা একান্ত প্রয়োজন।

Related Posts