নোম্যাডলান্ড ২০২০ মুভি রিভিউ (অস্কার সিরিজ পর্ব -০১)

আশা করি সবাই ভালো আছেন। আজ থেকে অস্কার বিজয়ী সিনেমা সিরিজ রিভিউ শুরু করতে যাচ্ছি। আশা করি আপনাদের কাজ আসবে। সিনেমা শুধু বিনোদনের জন্যই নয় বরং শিক্ষার জন্যও বটে। এমন কিছু মুভি আছে যেটা শুধু আমাদের বিনোদন দেবে তাই নয় বরং ভাবতে বাধ্য করবে কেন এইটা হলো। আজ এমনি একটি মুভি সম্পর্কে বলবো। যেটা বিনোদন তো দেবেই সাথে ভাবতে বাধ্য করবে কেন এইটা হলো।

নোম্যাডল্যান্ড ২০২০
দেশ – মার্কিন যুক্তরাষ্ট্র
পরিচালনা + চিত্রনাট্য – ক্লো ঝাও
কাস্ট – ফ্রান্সেস ম্যাকডোরম্যান্ড, ডেভিড স্ট্রেথাইর্ন, লিন্ডা মে, সোয়াঙ্কি
রেটিং- রটেন টমেটো 93%  IMDb 7.4/10। মেটাক্রিটিক 93%
একাডেমি পুরস্কারের জন্য-
সেরা ছবি, সেরা অভিনেত্রী, সেরা পরিচালক, সেরা অভিযোজিত চিত্রনাট্য, সেরা চলচ্চিত্র সম্পাদনা, সেরা সিনেমাটোগ্রাফি

May be an image of 1 person, sitting, outdoors and text that says 'FRANCES McDORMAND NOMADLAND A FILM BY CHLOE ZHAO'

নোম্যাড মানে জানেন বাংলায় বলে যাযাবর। এখন যাযাবর কি জিনিস সেটা মনে হয় না বুঝলেও চলবে। একজন মানুষ যে কিনা এই রকম যাযাবরের মতোই ছুটে বেড়াচ্ছে একপ্রান্ত থেকে অন্যপ্রান্ত তার জীবন কেমন হতে পারে। আর কেনইবা মানুষ এই যাযাবরের জীবনকে বেছে নেয়। সেটির পারফেক্ট প্রেসেন্টেশন হলো নোম্যাডলান্ড। কিছু ছবি আপনি শুধু দেখবেন যাকে ওয়ান টাইম ওয়াচ বলে আর কিছু মুভি আছে যেটা আপনার বার বার দেখতে ইচ্ছা হবে এবং শিক্ষা দেবে। আমার কাছে এই মুভিটি তেমনি একটি মুভি।

মুভিটির গল্পের কথা বলতে গেলে  ২০১১ সালে ফার্ন নামের একজন নারী তার চাকরি হারান যখন এম্পায়ার, নেভাদার ইউএস জিপসাম প্ল্যান্ট বন্ধ হয়ে যায়। তিনি তার স্বামীর সাথে কয়েক বছর ধরে সেখানে কাজ করেছিলেন, যিনি সম্প্রতি মারা গেছেন। ফার্ন তার বেশিরভাগ জিনিসপত্র বিক্রি করে এবং বাস করার জন্য একটি ভ্যান কিনে কাজের সন্ধানে দেশে ভ্রমণ করে। তিনি শীতকালে একটি অ্যামাজন পরিপূর্ণতা কেন্দ্রে একটি চাকরি নেন।

ফার্নকে লিন্ডা নামের তার সহকর্মী বব ওয়েলস দ্বারা সংগঠিত অ্যারিজোনায় একটি মরুভূমিতে দেখা করার জন্য বলে। যা নোম্যাড দের জন্য একটি সহায়তা ব্যবস্থা করে। ফার্ন প্রাথমিকভাবে প্রত্যাখ্যা না করে, কিন্তু আবহাওয়া ঠান্ডা হয়ে যাওয়ায় তার মন পরিবর্তন হয় । সেখানে, ফার্ন সহযাত্রীদের সাথে দেখা করে এবং রাস্তার জন্য মৌলিক বেঁচে থাকার এবং স্বয়ংসম্পূর্ণতার দক্ষতা শিখে।

ফার্নের ভ্যানটি যখন একটি টায়ারে বিস্ফোরণ ঘটায়, তখন সে একটি অতিরিক্ত কেনার জন্য শহরে যাত্রা করার জন্য সোয়াঙ্কি নামে কাছাকাছি এক যাযাবরের ভ্যানে যায়। সোয়াঙ্কি, যিনি তার ভ্যানে একটি জলদস্যু পতাকা লাগিয়েছিল যাতে তিনি বিরক্ত না হন, ফার্ন প্রস্তুত না হওয়ার জন্য তাকে শাস্তি দেন এবং তাকে আরও রাস্তা বেঁচে থাকার দক্ষতা শিখতে বলেন। তারা ভালো বন্ধু হয়ে ওঠে। সোয়াঙ্কি ফার্নকে তার ক্যান্সার নির্ণয়ের এবং আয়ু কমানোর কথা এবং হাসপাতালে নষ্ট করার পরিবর্তে রাস্তায় ভাল স্মৃতি তৈরি করার তার পরিকল্পনা সম্পর্কে জানায়। শেষ পর্যন্ত তারা আলাদা হয়ে যায়।

ফার্ন পরে ব্যাডল্যান্ডস ন্যাশনাল পার্কের সিডার পাস ক্যাম্পগ্রাউন্ডে শিবির হোস্ট হিসাবে একটি চাকরি নেয়, যেখানে সে ডেভের কাছে দৌড়ে যায়, অন্য এক যাযাবরের সাথে সে দেখা করে এবং মরুভূমি সম্প্রদায়ের সাথে নাচতে থাকে। তিনি ব্যাডল্যান্ডস ন্যাশনাল পার্কে অস্থায়ীভাবে কাজ করছেন, কিন্তু যখন তিনি ডাইভার্টিকুলাইটিসে অসুস্থ হয়ে পড়েন, ফার্ন তাকে হাসপাতালে দেখতে যান যেখানে তার জরুরি অস্ত্রোপচার হয়েছে। তারা পরে সাউথ ডাকোটার ওয়াল ড্রাগে রেস্টুরেন্টের চাকরি নেয়। এক রাতে, ডেভের ছেলে তাকে খুঁজতে রেস্টুরেন্টে যায়, তাকে জানায় যে তার স্ত্রী গর্ভবতী এবং তাকে তার নাতি-নাতনির সাথে দেখা করতে বলে। সে দ্বিধাগ্রস্ত, কিন্তু ফার্ন তাকে যেতে উৎসাহিত করে। ডেভ পরামর্শ দেয় যে সে তার সাথে আসবে, কিন্তু সে অস্বীকার করে।

ফার্ন একটি চিনির বীট প্রক্রিয়াকরণ প্ল্যান্টে একটি নতুন চাকরি নেয়, কিন্তু তার ভ্যানটি ভেঙে যায় এবং সে মেরামত করতে পারে না। টাকা ধার করতে অক্ষম, তিনি ক্যালিফোর্নিয়ায় তাদের বাড়িতে তার বোনের পরিবারের সাথে দেখা করেন। ফার্নের বোন ভ্যান ঠিক করার জন্য তাকে টাকা ধার দেয়। তিনি প্রশ্ন করেন কেন ফার্ন তাদের জীবনে কখনই ছিল না এবং কেন ফার্ন তার স্বামী মারা যাওয়ার পরে সাম্রাজ্যে থেকে গিয়েছিল, কিন্তু সে ফার্নকে বলে যে সে এত স্বাধীন হতে সাহসী। ফার্ন পরে ডেভ এবং তার ছেলের পরিবারের সাথে দেখা করে, জেনে যে ডেভ তাদের সাথে দীর্ঘমেয়াদী থাকার সিদ্ধান্ত নিয়েছে। তিনি তার জন্য অনুভূতি স্বীকার করেন এবং তাকে একটি গেস্ট হাউসে স্থায়ীভাবে তার সাথে থাকার জন্য আমন্ত্রণ জানান, কিন্তু তিনি মাত্র কয়েকদিন পরে সমুদ্রের দিকে যাওয়ার সিদ্ধান্ত নেন।

শেষ পর্যন্ত ফার্ন কি করলেন সেটা জানতে দেখে ফেলুন নোমাডল্যান্ড।

2021 - Oscars: the triumph of "Nomadland"

মুভিটির দৃশ্যায়ন এক কথায় অসাধারণ। আপনি ভিন্ন একটি জগতে পৌঁছে যাবেন। ফ্রান্সেস ম্যাকডোরম্যান্ড মূল চরিত্রে আছেন। মনেই হবেনা আপনি তার অভিনয় দেখছেন। তৃতীয় বারের মতো সেরা অভিনেত্রী হিসাবে এবং মুভিটির প্রোডিউসার হয়ে অস্কার পেয়ে নতুন রেকর্ড তৈরী করেছেন তিনি। সাথে আছে ক্লোয়ে জাও এর পরিচালনা। দ্বিতীয় নারী হিসাবে সেরা পরিচালক সাথে সেরা চিত্রনাট্য, এডিটিং ও সেরা চলচিত্রর পুরুষ্কার ঘরে নিয়ে ইতিহাসে নিজের নাম স্বর্ণঅক্ষরে লিখলেন।

মুভিটি ওভারঅল সবদিকেই ভালো। তাই কোন দ্বিধা ছাড়াই দেখে ফেলতে পারেন এই বছর অস্কারের বেস্ট পিকচার বিজয়ী নোম্যাডলান্ড।
 
 

Related Posts

15 Comments

    1. গল্প অনেক কিছু বলে সেটা যদি বুঝতে পারা যায় তাহলে ভাবতে বাধ্য হতে হয়। আর রইলো বিনোদনের কথা শুধু হাসি ঠাট্টা আর মন ভোলানো বিনোদন নয়। মুভির ক্ষেএে কোন দৃশ্য দেখে রাগ অনুভব করা আর চোখ দিয়ে পানি পরটাও বিনোদন। আশা করি বুঝতে পেরেছেন।

মন্তব্য করুন