পকেট রাউটার মাসিক খরচ, পকেট রাউটার কিভাবে কাজ করে?

সবাইকে একরাশ শুভেচ্ছা। আজকে আমি যে বিষয়টি নিয়ে আলোচনা করবো তা হচ্ছে পকেট রাউটার নিয়ে। পকেট রাউটার কি? এটি কিভাবে কাজ করে? আমি সাধারনত এই টেকনোলজি সম্পর্কে খুব বেশি এক্সপার্ট নই। আমি যতটুকু জেনেছি এবং বুঝেছি তা আমি আপনাদের মাঝে শেয়ার করতে চলেছি। আশা করি পোষ্টটি মনোযোগ সহকারে পোষ্টটি পড়বেন এবং ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

পকেট রাউটার কি ?

পকেট রাউটার বলতে অনেকটা ওয়াইফাই রাউটারের মত। পকেট রাউটার হলো এমন একটি ডিভাইজ যার সাহায্যে আপনি একটি নিদির্ষ্ট নেটওর্য়াকের ভিতর থেকে চালাতে পারবেন। এখন প্রশ্ন আসতে পারে- নেটওয়ার্কটা আসলে কি? কোথা্য় থেকে সেই নেটওয়ার্ক পাওয়া যাবে? আপনি নেটওয়ার্কটা বিভিন্ন কোম্পানির বিভিন্ন অপারেটদের সিম থেকে পাওয়া প্রদত্ত নেটওয়ার্ক। অর্থাৎ তাদের নেটওয়ার্কের আওতাভুক্ত এলাকা ছাড়া এর বাইরে ব্যবহার করা যাবেনা।

যেমন ধরেন,ওয়াইফাই রাউটার।

ঠিক তেমনি ওয়াইফাই রাউটারের মত পকেট রাউটারও একিইভাবে কাজ করে থাকে। কিন্তু সেটা  মডেমের মাধ্যমে ইনপুট করে ইনটারনেট চালাতে হয় আর পকেট রাউটারের সুবিধা হচ্ছে ওয়াইফাই কানেক্ট করে ইচ্ছেমত ব্যবহার করা যায়।

এটি আকারে ছোট একটি যন্ত্র এবং সহজে যেখানে খুশি সেখানে বহন করে নিয়ে ব্যবহার করা যায়। সহজে পকেটে বহন করা যায় বলে একে পকেট রাউটার বলা হয়।

আপনি পকেট রাউটারকে পছন্দের সিম দ্বারা চালাতে পারবেন। যে অপারেটরের সিম এব ভেতরে প্রবেশ করাবেন সেই নেটওয়ার্কই কাজ করবে। এটির জন্য কোন আলাদা ভাড়া কিংবা মাসিক বিল দিতে হবেনা।

সে সকল স্থানে নেটওয়ার্ক স্পিড একদম কম সেখানে পকেট রাউটার ব্যবহার করলে ভালো ইন্টারনেট চালাতে পারবেন।

পকেট রাউটার কিভাবে কাজ করে?

এটি ব্যবহার করা খুব তেমন একটা কঠিন কাজ নয়। রাউটারটা পেকেটে থেকে খুলে সেখানে সিম ঢুকিয়ে ক্যবলটি চার্জারের মত আপনার ফোনে ঢুকিয়ে রাউটারের সাথে লাগিয়ে দিবেন। তারপর আপনার পছন্দের পাসওয়ার্ড দিয়ে ওয়াইফাই কারেক্ট করে দিবেন। বেশ কাজ এটুকুই। পকেট রাউটার বিভিন্ন কোম্পানির বিভিন্ন দামের পাওয়া যায়। অবশ্যই সেটা নির্ভর করবে আপনার উপর আপনি কোন কোয়ালিটির কত বাজেটের কিনবেন। আমার  জানামতে আপনি ৫০০ টাকা থেকে শুরু করে  ৫০০০ টাকা দামের পকেট রাউটার রয়েছে।

তবে আমি পরামর্শ দেবো আপনি অতি কম বাজেটের রাউটার না কি ২৫০০-৪০০০ এর ভিতরে কিনবেন। এগুলো খুব ভালো মানের। এই পকেট রাউটারগুলো মোবাইল বিক্রেতা দোকারদারেরা বিক্রি করে থাকে। 

Related Posts

14 Comments

মন্তব্য করুন