পঞ্চম সপ্তাহের নবম শ্রেণির বাংলা এসাইনমেন্ট পার্ট ৩

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই. আশা করি আপনারা যেখানেই আছেন ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সমলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি।

চলে এসেছে পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট। গতকাল শিক্ষার্থীদের কাছে পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করা হয়। শিক্ষার্থীদের যাত্ব উত্তর খুজেও সময় নষ্ট না করতে হয় সেই জন্য শিক্ষার্থীদের জন্য নিয়ে এসেছি এসাইনমেন্ট সিরিজ। তারই ধারাবাহিকতায় আজ এসাইনমেন্ট সিরিজের উত্তর প্রদানের লক্ষ্যে আমি আজ নিয়ে এসেছি নবম শ্রেণির পঞ্চম সপ্তাহের বাংলা এসাইনমেন্টটি। আশা করি নবম শ্রেণির শিক্ষার্থীদের উপকার হবে।

#নবম শ্রেণি বাংলা ৫ম সপ্তাহ
উত্তরঃপল্লিসাহিত্যের ৫ টি উপাদানের নাম নিম্নরুপঃ
১.খনার বচন
২.ছড়া
৩.মৈয়মনসিংহ গীতিকা
৪.পল্লীগান
৫.রুপকথা
ছড়াঃ
ছড়া মানে ছন্দের মিলন।প্রাচীন যুগে “ছড়া” সাহিত্যের মর্যাদা না পেলেও বর্তমানে সে তার প্রাপ্য সম্মান অর্জন করতে সক্ষম হয়েছে।যদি এখনও অনেকে ছড়া সাহিত্যককে শিশু সাহিত্যের একটি শাখা মনে করেন কিন্তু সাহিত্যের মূল ধারায় ছড়াকে স্বীকৃতি দিতে চান না। ছড়ায় রয়েছে প্রায় দেড় হাজার বছরের সুদীর্ঘ ইতিহাস।
খনার বচনঃখনার বচন মূলত কৃষিতত্তভিত্তিক ছড়া। আনুমানিক ৮ম থেকে ১২শ শতাব্ধিতে রচিত অনেকের মতে খনা নাম্নী জ্যোতিবিদ্যায় পারদর্শী এক বিদুষী বাঙালি নারীর রচনা এই ছড়াগুলো। তবে এই নিয়ে মতভেদ আছে।অজস্র খনার বচন যুগ যুগান্তরে ধরে গ্রাম বাংলার জনজীবনে সাথে মিশে আছে। জনশ্রুতি আছে যে খনার নিবাস ছিল অধুনা পশ্চিম বঙ্গ উত্তর চব্বিশ পরগোনা জেলায় বারাসাত সদর মহকুমায় দৈঊলিয়া গ্রামে।এমনকি তিনি রাজা বিক্রম আদিত্যের রাজসভায় একজন নভরত্ন নামেও খেতাব পেয়েছিলেন।
কৃষিকাজের প্রথা ও কুসংস্কারঃ
কৃষিকাজ ফলিত ও জ্যোতিবিজ্ঞান
আবাহাওয়া জ্ঞান
শস্যের যত্ন সম্পর্কে উপদেশ
“ষোল চাষের মূল্য
তার অর্ধেক তুল্য
তার অর্ধেক ধান
বিনা চাষে পান

(১৬ দিন চাষ করার পর কোন জমিতে মূলা চাষ করে ভালো জাতের ফলন পাওয়া যায়।তুলা লাগানোর জমিতে ৮ দিন চাষ করতে হবে।
ধানের জমিতে ৪ দিন চাষ করে ধান লাগালে ভালো ফসল পাওয়া যায়।পানের জমিতে চাষের প্রয়োজন হয় না।

ধন্যবাদ সবাইকে।সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে।

ধন্যবাদ সবাইকে
মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Related Posts