পঞ্চম সপ্তাহের ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই? আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি।

চলে এসেছে পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট। আমি তাই শিক্ষার্থীদের সহায়তায় নিয়ে এসেছে এসাইনমেন্ট সিরিজ।এসাইনমেন্ট সিরিজের ধারাবাহিকতায় আমি আজ নিয়ে এসেছি ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট।আশা করি শিক্ষার্থীদের উপকার হবে।

#ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্টঃ
১.উত্তরঃযে সমস্ত মিশ্রণ অনেকক্ষণ যাবত রেখে দিলে উপাদানসমূহ আংশিক আলাদা হয়ে যায় তাদের সাসপেনশন বলে।এন্টিবায়োটিক সিরাপ একটি সাসপেনশন।তাই বোতল রেখে দিলে ঔষধের উপাদানগুলো আংশিক আলাদা হয়ে যায় ও বোতলের নিচে তলানি পড়ে।তাই ঔষুধ সেবনের পূর্বে ঊষুধের উপাদানগুলোকে সুষমভাবে বিন্যস্ত করার কারণে ঔষুধের বোতল ঝাকিয়ে নিতে হয়।

২.উত্তরঃদুধ হলো কলয়েড জাতীয় মিশ্রণ।এ জাতীয় মিশ্রণে অতিক্ষুদ্র কোন বস্তুকণা অপর অস্তুকণার মাঝে ভাসমান অবস্থায় থাকে এবং রেখে দিলে কখনোই তা তলানি পড়ে না।দুধ হলো পানি ও চর্বির কলয়েড।যেখানে চব্রির কণাগুলো পানিতে দ্রবীভূত না হয়ে ছড়িয়ে থাকে এবং এর কখনোই চর্বির তলানি পড়ে না।দুধে পানির পরিমাণ বেশি থাকে।তাই এটিকে অবিচ্ছিন্ন ফেজ এবং চর্বির পরিমাণ কম তাই এটিকে ডিসপারসড ফেজ বলে। এক্ষেত্রে ভাসমান কণাগুলোর আকার ১-১০০০ ন্যানোমিটার হয়ে থাকে।

৩.উত্তরঃ
১.সরল যন্ত্র যাতি
২.কোন শ্রেণি দ্বিতীয় শ্রেণির লিভার।কারণ
লিভার যুক্তি দ্বিতীয় শ্রেণির এর ক্ষেত্রে ভার হয়ে থাকে এবং প্রযুক্ত বল দুইপ্রান্তে অবস্থান করে।
কীভাবে যান্ত্রিক সুবিধা
বাড়ানো যায় যাতি দিয়ে যেকোনো কঠিন বস্তু রাখতে হবে।কিন্তু তা ফালক্রমের যত কাছে অবস্থান করবে অত ভালো। হাত যত দূরে রেখে ফালক্রমের উপর চাপ প্রয়োগ করা যাবে তত কম বল পাওয়া যাবে তত কঠিন বস্তু পাওয়া যাবে।অর্থাৎ যত ভার কমানো যাবে যত বল প্রয়োগ করা যাবে তত কঠিন বস্তু কাটা যাবে।
সরল যন্ত্র হাতুড়ি
কোন শ্রেণির প্রথম শ্রেণির লিভার।কারণ প্রথম শ্রেনীর লিভার এর ক্ষেত্রে
লিভার যুক্ত ফলক্রামের স্থান প্রযুক্ত বল ও ভরর মাঝখানে থাকে।

সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে।ধন্যবাদ সবাইকে।

মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

 

Related Posts

9 Comments

মন্তব্য করুন