পঞ্চম সপ্তাহের সপ্তম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট পার্ট ৩

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই? আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে আছেন ভালো আছেন।আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবসময়।

চলে এসেছে পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট সমূহ।তাই আমি নিয়ে এসেছি এসাইনমেন্ট সিরিজ।যেখানে সকল ক্লাসের পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট পাওয়া যাবে উত্তর সহ।এসাইনমেন্ট সিরিজের ধারাবাহিকতায় আমি সপ্তম শ্রেনীর শিক্ষার্থীদের জন্য নিয়ে এসেছি পঞ্চম সপ্তাহের ভূগোল বিজ্ঞান এসাইনমেন্ট নিয়ে।আশা করি শিক্ষার্থীদের উপকার হবে।

#৫ম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট

(ক)উত্তরঃকোন বস্তুর বেশি তাপমাত্রার অঞ্চল থেকে কম তাপমাত্রার অঞ্চলের দিকে তাপের গমনকে তাপ সঞ্চালন বলে।

(খ)উত্তরঃ কোন স্থানের একক ক্ষেত্রফলের উপর বায়ু যে বল প্রয়োগ করে তাই বায়ুচাপ।বায়ু সবদিক থেকে চাপ নেয়।কোন স্থানের বায়ুচাপ নির্ভর করে সেখানকার তাপমাত্রার উপর।তাপমাত্রা বাড়লে কোন বদ্ধ পাত্রে বায়বীয় পদার্থ এর চাপ বেড়ে যায়।কিন্তু বায়ুমন্ডলে তাপমাত্রা বাড়লে বায়ুচাপ কমে যায়।এর কারণ বায়ুমন্ডল বদ্ধ পাত্র নয়,এটি খোলা। তাপ পেলে বায়ু হালকা হয়ে উপরে উঠে যায়।ফলে বায়ুর ঘনত্ব কমে যায় ও বায়ুচাপ কমে যায়।তাই উপরের স্থান তাপমাত্রা বেড়ে গেলে বায়ুচাপ কমে যায় এবং নিম্বচাপের সৃষ্টি হয়।

(গ)উত্তরঃদেওয় আছে,
তাপমাত্রা=৫০° সেলসিয়াস
সুতরাং c=50° সেলসিয়াস
আমরা জানি,
c/5=F-32/9
বা,50/5=F-32/9
বা,5(F-32)=9×50
বা,F=90+32
বা,F=122
দন্তের তাপমাত্রা ফারেনহাইট স্কেলে 122° সেলসিয়াস।

(ঘ)উত্তরঃউদ্দীপকের লৌহ দন্ডটির মধ্যদিয়ে পরিবহন পদ্ধতিতে তাপ সঞ্চালন হয়।নিচে বিশ্লেষণ করা হলোঃ

আমরা জানি,যে পদ্ধতিতে পদার্থের অণুগুলো নিজস্ব স্থান পরিবর্তন না করে শুধু স্পন্দন এবং কম্পনের মাধ্যমে অণু ও তার পাশ্যবর্তী অণুকে তাপ প্রদান করে তা পদার্থের উষ্ণতার অংশ থেকে শীতলতার অংশে তাপ সঞ্চালিত করে সেই পদ্ধতিকে পরিবহন বলে।এ পদ্ধতিকে কঠিন পদার্থে তাপ সঞ্চালিত করে সেই পদ্ধতিকে পরিবহন বলে।এ পদ্ধতিতে কঠিন পদ্ধতিতে তাপ সঞ্চালিত হয়। কঠিন পদার্থের কণাগুলো নিজেরা স্থান পরিবর্তন করতে পারে না।তারা কেবল নিজেদের স্থান থেকে দুলতে থাকে।কঠিন পদার্থ এ কণাগুলো দোল খেয়ে ব কম্পিত হয়ে পাশের ঠান্ডা কণাগুলোকে তাপ প্রদান করে থাকে।পাশের ঠান্ডা কণাটি গরম হয়ে তার পাশের ঠান্ডা কণাকে তাপ দেয়।এভাবে কণাগুলো নিজেদের স্থান পরিবর্তন না করে তাপকে এক স্থান তথা গরম স্থান থেকে ঠান্ডা স্থানে নিয়ে যায়।

উদ্দীপকের একটি লৌহ দন্ডকে একপ্রান্তে মোমবাতির সাহায্যে উত্তপ্ত করলে অপর প্রান্তটি গরম হয়ে যায়।লৌহ একটি কঠিন পদার্থ এবং এটি একটি ধাতব পদার্থ তাই দন্ডের যে প্রান্ত আগুন দিয়ে থাকে তা তাপ গ্রহন করে দিয়ে নিজের অবস্থান থেকে স্পন্দিত হতে থাকে।এই স্পন্দন কিংবা কম্পনের মাধ্যমে উত্তপ্ত অণুগুলো পাশ্যবর্তী শীতল অনূগুলোকে তাপ প্রদান করে সেগুলো উত্তপ্ত হয়ে আবার তার পাশ্য বর্তী কণাগুলোকে তাপ সঞ্চালিত করে এভাবে পরিবহন পদ্ধতিতে লৌহ দন্ডে সঞ্চালিত করে।

# সংক্ষিপ্ত প্রশ্ন উত্তরঃ
উত্তরঃ আমরা জানি কাচ হলো একটি তাপ কুপরিবাহক পদার্থ। এই কুপরিবাহক কাচ নামক পদার্থ দিয়ে হ্যারিকেনের চিমনি তৈরি করে।হ্যারিকেনের শিখায় তাপের চিমনি এবং কাচ উত্তপ্ত হয়ে প্রসারিত হয়।যখন এ গরম চিমনির উপর ঠান্ডা পানি পড়ে তখন চিমনির বাইরের অংশ সঞ্চারিত হয় কিন্তু ভেতরের অংশ একই সময়ে সঞ্চারিত হতে পারে না।এ অসম সংকোচের ফলে গরম হারিকেনের চিমনির উপর ঠান্ডা পানি পড়ে চিমনি ফেটে যায়।

সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে।ধন্যবাদ সবাইকে।
মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Related Posts

9 Comments

মন্তব্য করুন