পড়াশোনায় মনোযোগ বসানোর ৬টি উপায়

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা পড়তে চান কিন্তু পড়াশোনায় মনোযোগ বসাতে পারছেন না।আর মহযোগ এমন একটা অধ্যায় পড়াশোনার যে মনোযোগ না থাকলে সারাদিন ধরে পরেও পড়া মনে রাখা যায় না বা ভালো ফলাফল ও আসে না।এর জন্য সবার আগে আমাদের পড়াশোনায় মনোযোগ আনা জরুরি। চলুন তাহলে দেখা যাক কিভাবে পড়াশোনায় মনোযোগ আনা যায়।

সবার আগে আমরা জেনে নিবো কেনো পড়ায় মনোযোগ বসে না। বিজ্ঞানীদের মনে পড়াশোনায় মনোযোগ না বসার অন্যতম কারণ হলো অস্থিরতা। নিজের মধ্যে অস্থিরতা থাকতে কখনোই পড়াশোনা মনোযোগ আসে না। এবার জানা যাক পড়াশোনায় মনোযোগ বসানোর ৬টি উপায়।

১.পড়াশোনার সময়:সবার আগে আপনাকে আপনার পড়ার সময় টা বেছে নিতে হবে । যখন তখন না পড়তে বসে একটা নির্ধারিত সময় বের করে পড়তে হবে। আপনার যেই টাইম টা তে বেশি ভালো লাগবে তখনই পড়বেন।বিজ্ঞানীদের মতে সকাল টাইম টা সব থেকে পারফেক্ট টাইম পড়াশোনার জন্য। ওই টাইম টা মস্তিষ্ক শান্ত থাকে। তাই প্রতিদিন সকালে এবং সন্ধায় পড়তে বসলেই আপনি মহাযোগ আনতে পারবেন।

২.ব্রেন এর বিশ্রাম: বিশ্রাম বলতে এখন সবাই বিশ্রাম এর সময় টা ফোন দিয়ে পরে থাকে। ফেসবুকিং করা গেম খেলা ইত্যাদি নিয়ে পরে থাকে। কিন্তু সেইটা ব্রেন এর বিশ্রাম এর থেকে ব্রেন এর ওপর আরো বেশি চাপ পড়ে।তাই ওই টাইম টা আপনি একটু  ডার্ক চকোলেট মুখে নিয়ে কানে হেডফোন নিয়ে আপনার পছন্দের গান টি শুনতে পারেন।

৩.ব্যায়াম: ব্যায়াম শরীর ও মন সুস্থ রাখতে কার্যকরী ভূমিকা পালন করেন। ব্যায়াম এর মাধ্যমে মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধি পায়। একজন মানুষের প্রতিদিন ব্যায়াম এর প্রয়োজন। তাই প্রতিদিন ব্যায়াম করতে হবে। প্রতিদিন বিকেল টাইম টা খেলাধুলা করা প্রয়োজন । কারণ খেলাধুলা করলে মাইন্ড ঠিক থাকে।ফলে সন্ধার পড়ার প্রতি মনোযোগ বাড়বে।

৪.মস্তিষ্কের খাবার: বিজ্ঞানীদের মতে পড়ার সময় চুইংগাম চিবালে পড়া মনে থাকে। তবে অবশ্যই সেটা চিনি মুক্ত থাকতে হবে।মস্তিষ্ক কে সুস্থ রাখতে অবশ্যই আমাদের পরিমিত খাবার খাওয়া প্রয়োজন। যেমন বাদাম, ফলমূল, শাকসবজি,আপেল এই খবর গুলো খেলে মস্তিষ্ক কার্যক্ষম বৃদ্ধি পায়।

৫.বিরতি দিয়ে পড়া: বিজ্ঞানীদের মতে একটা মানুষ ৪০মিনিট এর বেশি পড়লে পড়া মনে রাখতে পরে না।তাই পড়ার ফাঁকে ফাঁকে একটু করে বিরতি নেওয়া প্রয়োজন । কিন্তু ফোন বা কম্পিউটার নিয়ে বসা যাবে না। এইটা আপনার অনেক টাইম খেয়ে ফেলতে পারে। এছাড়া দাড়িয়ে দাড়িয়ে পড়লেও পড়া মনে রাখা সম্ভব। পড়ার মাঝে মাঝে বিরতি নিয়ে পড়তে হবে কিন্তু ঘরের বাইরে যাওয়া যাবে না।

৬.ঘুমিয়ে নিন: ঘুম মানুষের একটা অন্যতম উপাদান। ঘুম যদি ঠিক থাক মত না হয় তাহলে আপনার কোনো কিছুই ভালো লাগবে না। তাই প্রতিদিন সঠিক সময়ে ঘুমাতে হবে এবং ভোরে উঠতে হবে। ভোরের আবহাওয়া টা মাইন্ড ঠিক রাখতে খুবই উপকারী।একটা প্রাপ্ত বয়স্ক মানুষের প্রতিদিন ৬-৭ ঘণ্টা ঘুমের প্রয়োজন তাই ঘুম টা ঠিক রাখতে হবে।

আমরা যদি এই ৬টা উপায় মেনে চলি তাহলে আমরা সবাই পড়াশোনায় মনোযোগ বসাতে পারবো এবং ভালো ফলাফল করতে পারবে। আশা করি সবাই এই উপায় গুলা মেনে চলবো। অল্প পর্ব ভালো রেজাল্ট করবো।

Related Posts

13 Comments

মন্তব্য করুন