পরীক্ষার সহায়ক।সময় কম। বলো সমস্যার কথা।

আসসালামুয়ালাইকুম! আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি। পোস্ট পড়ার আগে সবাই একটা অভ্যাস গড়ে তুলি যে, পোস্ট পড়ার আগে সবাই একবার পড়ে নিবো~ আউযুবিল্লাহি মিনাশ শাইতনির রজীম বিসমিল্লাহির রাহমানির রাহিম।

সবাই এখন পরীক্ষা নিয়ে ব্যস্ত। তাই যদি এই মুহূর্তে কথা বলতেই হয় পরীক্ষা নিয়েই হবে। পরি+ঈক্ষা=পরীক্ষা , পরীক্ষা নিয়ে সবার একটা কমন সমস্যা  সেটা হচ্ছে পরীক্ষার চিন্তা /আতঙ্ক/ভয়। কিন্তু এটা অস্বাভাবিক বিষয় নয় মানুষ যেকোনো বড় কাজ করতে গেলে চিন্তা হয় এটা কোনো বড় বিষয় নয়।তবে মজার বিষয় হচ্ছে পরীক্ষার পর মে আনন্দ হয় তা অন্যান্য সময়ের তুলনায় বেশি তা মূলত এই বেশি চিন্তার কারনেই।

তাই যে বিষয়টি নিয়ে বেশ চিন্তা হচ্ছে তা শেষ হবার পরই আবার খুব বেশি প্রশান্তি ও পাবে। আর পরীক্ষা যেহেতু তিনটি বিষয়ে হবে বা কোথাও পাঁচটি বিষয়ে তাই এই কয় বিষয়ের যাবতীয় সমস্যা গুলো জানাতে পারবেন এখানে কমেন্টে আমি সময় ও সুযোগ বুঝে আমার সামর্থ্য অনুযায়ী চেষ্টা করবো আগামী পরীক্ষা(৩য় থেকে ৮ম শ্রেণী পর্যন্ত তবে অন্য শ্রেণী হলে জানাতে পারো সময় ও‌ সম্ভব হলে চেষ্টা করবো) শেষ হওয়া পর্যন্ত ।ইনশাআল্লাহ।

তবে আমার সংক্ষিপ্ত পরিচিতি আমি এবার ২০২১ সালের এসএসসি পরীক্ষা আলহামদুলিল্লাহ সম্পন্ন করেছি। তবে সব কথার শেষ কথায় একটু বলে রাখি আপনার তারা পরীক্ষা দিচ্ছেন বা দিবেন তারা যেভাবে পরীক্ষায় পড়বেন সে সম্পর্কে আমার কিছু কথা তা আমি কিছু ভালো উৎস হতে জানতে পেরেছি~~~~~

✓যেহেতু পরীক্ষায় সময় কম তাই বই পর্যালোচনা করে দেখা যে কোথা থেকে বা কোন টপিক হতে সাধারণত সৃজনশীল প্রশ্ন হয়।এরপর সেই টপিক এর উপর কি কি প্রশ্ন হতে পারে তা নির্ধারণ করা ।এরপর সেই প্রশ্নের ভালো সমাধান করা।ফলে দেখা যায় পরীক্ষায় সেই প্রশ্ন গুলো ই আসে। এরপর না হয় আপনি বাকি অংশ নৈব্যক্তিক এর জন্য পড়লে ।এতে করে দেখা যায় সময়ো বেঁচে যায় ।

✓দ্বিতীয় যেকথাটা পরীক্ষার একেবারে আগের দিন রাতে বই রিভাইজ দিতে চাইলে সময়ের পরিকল্পনা করে নিতে হবে। যেমন: আপনি দেখুন আপনার কতটুকু সময় আছে এবং আমি এই সময়ে কিভাবে সব রিভাইজ করতে পারবো। কিন্তু যদি সময় খেয়াল না করে রিভাইজ করি তবে দেখা যাবে সময় শেষ তবে আমার সম্পূর্ণ রিভাইজ শেষ হয়নি।

তো আজ আর নয়।এরপর কথা হবে তোমাদের প্রয়োজনের ভিত্তিতে।জানিও তোমাদের কথা কমেন্টে আমি আমার সম্ভব অনুযায়ী চেষ্টা করবো।

আল্লাহ হাফেজ !

Related Posts

14 Comments

মন্তব্য করুন