পরীক্ষায় অজানা প্রশ্ন আসলে কিভাবে উত্তর দিবেন? ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণী পর্যন্ত । গনিত সাবজেক্ট ।

আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহ!!!কেমন আছেন সবাই? আসা করি ভালোই আছেন!!‌!

আমিও ভালোই আছি!!! আজকের এই পোস্টটে গণিত সাবজেক্টটের পাটিগণিত নিয়ে আলোচনা করবো।

আজকে সাধারণত একটা টেকনিক শেখাবো । এই টেকনিক শিখে গেলে পরীক্ষায় পাটিগণিত অংশ থেকে যেকোনো পশ্ন আসুক না কেন? নিশ্চিন্তে প্রশ্নের উত্তর দেওয়া সম্ভব হবে। হ্যাঁ ঠিক শুনেছেন।


এবার অন্য কোনো কথা না বলে আসল কথা শুরু করি চলুন । আসলে টেকনিকটা খুবই সহজ। তাই সম্পূর্ণ পোস্টটি পড়ার অনুরোধ রইলো। অংক গুলো সহজ করার জন্য বইয়েই আমরা দেখি সূত্র দিয়ে থাকে।

যেমনঃ বীজগণিতের সূত্র, ক্ষেত্র পরিমাপের সূত্র, মেট্রিক পদ্ধতির পরিমাপের সূত্র ইত্যাদি। এই অংশের পশ্নগুলো সহজ করার জন্য সূত্র ব্যবহার করা হয়। সূত্র ব্যবহার করে যেকোনো পশ্নের উত্তর দেওয়া সম্ভব।
বীজগণিতের সূত্র, ক্ষেত্র পরিমাপের সূত্র, মেট্রিক পদ্ধতির পরিমাপের সূত্র ইত্যাদির মতো আবার পাটিগণিত অংশেরও কিছু সূত্র আছে । এই সূত্র মুখস্ত করতে পারলে। পরীক্ষায় যেকোনো পশ্নের উত্তর দেওয়া সম্ভব।

সূত্র পদ্ধতি ব্যবহার করে এখন যে কোনো পশ্নের উত্তর দেওয়া অনেক সহজ। তাই আগে পাটিগণিতের সূত্র গুলো জেনে নিন। নিচে পাটিগণিতের সূত্র গুলো দেওয়া হলোঃ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓

@১ ইঞ্চি =২.৫৪ সেন্টিমিটার (প্রায়)

@১ মিটার =৩৯.৩৭ ইঞ্চি (প্রায়)

@১ লিটার =০.২২ গ্যালন (প্রায়)

@ ১গ্যালন =৪.৫৫ লিটার (প্রায়)

@১ কিলোগ্রাম =২.২ পাঃ ১(১÷২) সের (প্রায়)

@১কুইন্টাল =১০০কিঃ গ্রাম

@ ১ মেঃ টন =১০০০ কিঃ গ্রাম

@ ১ বর্গফুট =১৪৪ বর্গ ইঞ্চি

@১ বর্গ গজ =৯ বর্গ ফুট

@১ একর =৪৮৪০ বর্গ গজ

@১বর্গ মাইল =৬৪০ একর

@১ ছটাক =৫ বর্গ গজ

@১ কাঠা = ১৬ ছটাক

@১বিঘা= ২০ কাঠা

উপরের সূত্র গুলো নোট করে রাখুন আপনাদের সুবিধার্থে। এই ↑ ↑ ↑ ↑ ↑ ↑ ↑ ↑ ↑ ↑ ↑ উপরের সূত্র গুলো মুখস্ত করে পরীক্ষার পাটিগণিত অংশের যেকোনো পশ্নের উত্তর দেওয়া যায় ।


আপনারা সবাই এই সূত্র গুলো ভালো করে মুখস্ত করে রাখবেন। এই সূত্র গুলো ৬ ষ্ঠ থেকে ১০ম শ্রেণী পর্যন্ত উপযোগী। কেমন লাগলো আমার আজকের পোস্টটি? যদি ভালো লাগে তাহলে শেয়ার করতে পারেন।

আমার আজকের পোস্টটে কারো কোনো পশ্ন ??? থাকলে আমাকে জানাতে পারেন। কমেন্টের মাধ্যমে। আজকের পোস্টটি এখানেই শেষ করছি । সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

Related Posts

1 Comment

মন্তব্য করুন