পাসওয়ার্ড ভুলে যাওয়া সমস্যার সমাধান।

আসসালামু আলাইকুম পাঠকবর্গ। আশাকরি সবাই ভালো এবং সুস্থ আছেন।  আমরা সবাই’ই সাধারনত বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় বা বিভিন্ন সাইটে একাউন্ট খুলে থাকি। আর একাউন্ট যেহেতু খুলি সেহেতু একাউন্টের সুরক্ষায় কোনো না কোনো পাসওয়ার্ড দেই। আলাদা প্ল্যাটফর্মের আলাদা একাউন্ট হওয়ায় আমরা পাসওয়ার্ড ও দেই আলাদা। অনেক সময় সেসব আলাদা আলাদা পাসওয়ার্ড আমরা ভুলে যাই, চেষ্টা করেও পাসওয়ার্ড মনে করতে পারি না। আর পাসওয়ার্ড ভুলে যাবার ফলে আমাদের নানান ধরনের ভোগান্তি বা অশান্তির শিকার হতে হয়। তাই এই অসুবিধা দূরীকরনে আমি আজ আপনাদের একটা এ্যপের সমন্ধ্যে বলবো যে এ্যাপটা আপনাদের এই পাসওয়ার্ড মনে রাখার ঝামেলা থেকে মুক্তি দেবে। পাসওয়ার্ড স্বমন্ধিত সকল ঝামেলা এবং সমস্যা একদম সমাধান হয়ে যাবে। পাসওয়ার্ড ম্যানেজ হবে আরো সহজ। এ্যাপটির নাম হলো ‘লাস্টপাস’। এই এ্যাপটি আপনি প্লেস্টোরে পেয়ে যাবেন। ব্যাক্তিগতভাবে এ্যাপটি আমার কাছে অনেক হেল্পফুল এবং ইউজফুল মনে হয়েছে তাই আপনাদের বলছি।
এই এ্যাপে আপনি সমস্তধরনের একাউন্টের পাসওয়ার্ড সেভ বা স্টোর করে রাখতে পারবেন। আপনার শুধু একটি পাসওয়ার্ড মনে রাখতে হবে। তাহলো লাস্টপাস এ্যাপের মাস্টার পাসওয়ার্ড। তাহলেই আপনার সমস্ত সমস্যার সমাধান হয়ে যাবে।
এই এ্যাপের আরো কিছু দুর্দান্ত বিষয় আছে তা হলো। আপনি এই এ্যাপের ভল্টে গুরুত্বপূর্ণ নোটস সংরক্ষন করতে পারবেন। তাছাড়া আপনার ফোনে যদি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকে, আরকি আপনার ফোনে যদি ফিঙ্গারপ্রিন্ট লক থাকে তাহলে আপনি এই এ্যাপে পাসওয়ার্ড এর বদলে ফিঙ্গারপ্রিন্ট লকও ব্যাবহার করতে পারেন। মানে হলো আপনি পাসওয়ার্ড টাইপ না করে ফিঙ্গারপ্রিন্ট লক দিয়েই এ্যাপে একসেস করতে পারেন। বাই এনি চান্স যদি আপনি আপনার লাস্টপাস এ্যাপের মাস্টার পাসওয়ার্ড ভুলে যান তাহলে ফিঙ্গারপ্রিন্ট অথবা মেইলের মাধ্যমে একাউন্ট রিকোভার করতে পারবেন। এই এ্যাপে আপনি ফেসবুক, ইন্সটাগ্রাম, টুইটার, জি-মেইল, হোয়াটস্যাপ, ভাইবার, স্কাইপিসহ সমস্ত প্ল্যাটফর্ম এবং সাইটের পাসওয়ার্ড করতে পারবেন। আর আপনি যখনই কোনো সাইটে বা এ্যপে লগইন করবেন তখন আপনার কষ্ট করে পাসওয়ার্ড টাইপ করতে হবে না। লাস্টপাস এর অটোফিল ফিচারের জন্য আপনার পাসওয়ার্ডটি অটোমেটিক টাইপ হয়ে যাবে। যদি আপনি ঐ একাউন্টের পাসওয়ার্ড লাস্টপাস এ্যাপে সেভ করেন তাহলে। সবচেয়ে ভালো ব্যাপার কী জানেন? আপনি যদি ফোন চেঞ্জও করে ফেলেন তাহলেও আপনার সেভ করে রাখা নোট, ডাটা, পাসওয়ার্ড ডিলিট হয়ে যাবেনা। কারন হলো এ্যাপটি জি-মেইল একাউন্ট দ্বারা অপারেট হয়।ব্যাক্তিগতভাবে এই এ্যাপ আমায় অনেক সাহায্য করে আমার ভার্চুয়াল লাইফে। তাই এ্যাপটি স্বমন্ধ্যে আপনাদের বিস্তারিত  ধারনা দিলাম। আশাকরি আপনারা সব বুঝেছেন। তবুও যদি কোনো প্রকার সমস্যা কিংবা জিজ্ঞাসা থাকে তাহলে অবশ্যই বলবেন আমি চেষ্টা করবো সমাধান করার। ধন্যবাদ সবাইকে!

Related Posts

12 Comments

মন্তব্য করুন