প্রকৃত শিক্ষার গুরুত্ব এবং বাস্তবায়ন

Necessity Of Real Education(প্রকৃত শিক্ষার গুরুত্ব এবং বাস্তবায়ন) – স্বামী বিবেকানন্দ শিক্ষার সংজ্ঞায় বলেছেন- ”মানুষের অন্তর্নিহিত সত্তার পরিপূর্ণ বিকাশ ই হলো শিক্ষা”

Education বা শিক্ষা হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে একটি সমাজের জ্ঞান, অভ্যাস, রীতিনীতি এবং মূল্যবোধগুলো পরবর্তী প্রজন্মের কাছে প্রেরণ করা হয়। এটি সমাজের জীবনধারার সাথে সম্পর্কযুক্ত। শিক্ষার আসল উদ্দেশ্য হলো Self-realization, জ্ঞান অর্জন করা, বিবেক, বুদ্ধি, মনুষ্যত্ব বোধকে জাগ্রত করা এবং অর্জিত জ্ঞানকে কাজে লাগিয়ে ব্যক্তি, সমাজ এবং দেশের পাশে দাঁড়ানো। Educaion মানুষের চেতনার মানকে উন্নত করে, সৃষ্টিশীল চিন্তা ধারার বিকাশ ঘটায়, নতুন কিছু করতে inspire করে।

But at present, আমরা যে শিক্ষা গ্রহণ করছি, আমাদের অর্জিত শিক্ষার মাধ্যমে আমরা কি সমাজ এবং রাষ্ট্রের পরিবর্তন ঘটাতে পারছি? এর উত্তর হবে –”না”। আমাদের চারপাশের পরিবেশের দিকে তাকালে দেখতে পাই, সমাজে প্রতিনিয়ত অবক্ষয় বেড়ে ই চলছে। সামাজিক এবং নৈতিক মূল্যবোধ বিনষ্ট হচ্ছে। অরাজকতা, নৈরাজ্য, হানাহানি সর্বত্র সব জায়গায় বিরাজমান। এর অন্যতম প্রধান কারণ হলো lack of real education. জন্মগত ভাবে আমরা একটি মুক্ত মন নিয়ে জন্মগ্রহণ করি। পারিবারিক, সামাজিক, সাংস্কৃতিক এবং চারপাশের পরিবেশের প্রভাবে আমাদের মন পক্ষপাত মূলক ধারণায় বন্দী হতে থাকে। Real learning আমাদের এই পক্ষপাতদুষ্ট চিন্তাধারা ভেঙে দিয়ে মুক্ত ভাবে ভাবার সক্ষমতা দান করে।

Real Learning বা প্রকৃত শিক্ষার অভাব রয়েছে বলেই সমাজে এত বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে, রাষ্ট্রের উন্নতি সম্ভব হচ্ছে না। রবীন্দ্রনাথ ঠাকুর আমাদের Education system সম্পর্কে ”শিক্ষার হেরফের” শীর্ষক প্রবন্ধে বলেছেন-” আমরা যে শিক্ষা আজন্মকাল যাপন করি, সে শিক্ষা কেবল আমাদিগকে চাকরি অথবা কোন একটি ব্যবসার উপযোগী করে মাত্র”। তিনি আরও বলেন এই শিক্ষা কেবল ধন উপার্জন এবং বৈষয়িক উন্নতি সাধনে ই ব্যস্ত। শিক্ষিত মানুষ হওয়ার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন মানবতার শিক্ষা। শিক্ষার প্রধান উদ্দেশ্য চরিত্র বান মানুষ সৃষ্টি করা। চরিত্র হলো মানব জীবনের গৌরব ও মুকুটস্বরুপ। শিক্ষা মানুষকে সুসজ্জিত, আলোকিত এবং হৃদয়ের সুপ্ত বাসনা গুলোকে পূরণ করে। যে শিক্ষা মানুষকে পরিমার্জিত, পরিশীলিত, চরিত্র বান, সংস্কৃতবান ও আদর্শ বান করে গড়ে তোলে তাই প্রকৃত শিক্ষা বা সুশিক্ষা। এর ফলে মানুষ সৎ চিন্তা, সৎ কর্মে উদ্দীপ্ত হয় এবং কর্ম কৌশল, দক্ষতা ও উদ্ভাবন গুণে গুণান্বিত হয়ে ওঠে।

Evaluation of Actual Education is required, not certificate

Real Education বা প্রকৃত শিক্ষা সেটা নয় যেটা আমরা স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে অর্জন করি। একজন শিক্ষার্থী র পরীক্ষায় ভালো marks পাওয়া বা ক্লাসে প্রথম হওয়া প্রকৃত শিক্ষার লক্ষ্য হতে পারে না। প্রকৃত শিক্ষার লক্ষ্য হওয়া উচিত তাকে একজন ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। আমরা আমাদের পাঠ্যপুস্তক এ পড়ি বিপদে পড়লে মানুষের পাশে দাঁড়াতে হবে, অসহায় কে সাহায্য করতে হবে কিন্তু in reality খুব কম মানুষই বিপদে মানুষের পাশে দাঁড়াই। আজ আমরা রাস্তায় কোনো accident দেখলে সাহায্য করার পরিবর্তে সেখান থেকে দূরে সরে যাওয়ার চেষ্টা করি যাতে কোনো ঝামেলায় পড়তে না হয়, কোনো CASE এ জড়িয়ে পড়তে না হয়।

অসুস্থ মানুষকে মরতে দেখেও সহযোগীতার হাত বাড়াই না, পাশ কাটিয়ে চলে যাই, এর অন্যতম কারণ real education এর অভাব। কিন্তু এটাকে প্রকৃত শিক্ষা বলে না। প্রকৃত শিক্ষা কখনো কোনো স্কুল, কলেজ বা শিক্ষা প্রতিষ্ঠান কোনো ব্যক্তি বা কোনো মানুষকে দিতে পারে না। প্রকৃত শিক্ষা হলো সেটাই যেটা প্রকৃতি থেকে অর্জন করা হয়। শিক্ষার সাথে থাকতে হবে সংস্কৃতি, রুচিবোধ, মানবতা বোধ তবেই সেটা প্রকৃত শিক্ষা হবে। প্রকৃত শিক্ষায় শিক্ষিত হতে হলে মানবীয় গুণাবলী এর বিকাশ ঘটানো প্রয়োজন। প্রকৃত শিক্ষা অর্জন করতে হয় আনন্দের সাথে, নিজের ইচ্ছায়।

আজ যদি আমরা আমাদের শিক্ষার বা অর্জনের দিকে নজর দেই তাহলে দেখতে পাবো তরুণ প্রজন্ম প্রকৃত শিক্ষায় শিক্ষিত হচ্ছে না, আজ আমরা শিক্ষিত হওয়ার জন্য প্রশ্ন ফাঁস হওয়ার অপেক্ষায় থাকি, Social media গুলোতে ডিজিটাল সিস্টেমে প্রশ্ন কেনাবেচা র আশায় থাকি, সার্টিফিকেট অর্জন করার নেশায় থাকি, ঘুষের বিনিময়ে চাকরী পাওয়ার অপেক্ষায় থাকি।

আমরা শিক্ষিত হতে চাই বেশি বেশি অর্থ উপার্জন করার জন্য, দামী গাড়ি কেনার জন্য, বাড়ি করার জন্য কিন্তু সেটা আমাদের শিক্ষিত হওয়ার মূল উদ্দেশ্য নয়। এ শিক্ষার মাধ্যমে ব্যক্তিকেন্দ্রিক চিন্তা ও স্বার্থপর তাই বেড়ে ওঠে। এতে মানবিক মূল্যবোধ বিনষ্ট হয়, মানুষ Self-centered বা আত্মকেন্দ্রিক হয়ে পড়ে, হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলে , সমাজ, দেশ এবং দেশের জনগণের কথা চিন্তা করে না।

আমাদের Education System সামাজিক ও নৈতিক মূল্যবোধ কে নষ্ট করছে, প্রকৃত শিক্ষা চর্চা সেখানে সম্ভব হচ্ছে না। শিক্ষার বাণিজ্যিকীকরণের কারণে নৈরাজ্য আরো বৃদ্ধি পেয়েছে, শিক্ষা এখন বাজারি বস্তু তে পরিণত হয়েছে। শিক্ষা একটি lifelong process. আমৃত্যু আমরা একে অপরের কাছ থেকে শিখে থাকি। প্রাতিষ্ঠানিক শিক্ষা একটা সময় পর ডিগ্রি অর্জনের পর শেষ হয়ে যায় কিন্তু প্রথাগত শিক্ষা আমরা আজীবন শিখতে থাকি।

একজন মানুষের সত্যিকারের পরিচয় প্রকাশ পায় তার মনুষ্যত্ব ও যোগ্যতার মধ্যে ।ছোটবেলায় আমরা ভাব সম্প্রসারণ পড়েছি “প্রাণ থাকলেই প্রাণী হওয়া যায়, কিন্তু মন না থাকলে মানুষ হওয়া যায় না”। এখানে মন বলতে বোঝানো হয়েছে বিবেক বা মনুষ্যত্ব বোধকে। আর মনুষ্যত্ব বোধ অর্জনের প্রধান উপায় প্রকৃত শিক্ষা। মানব সন্তান হিসেবে জন্মগ্রহণ করলেই একজন পরিপূর্ণ মানুষের সব গুণ তার মধ্যে বিকশিত হয়ে ওঠে না। এসব গুণাবলী তাকে নিজের সাধনায় অর্জন করতে হয়।

 Lack of Practical Education

বর্তমানে আমাদের দেশের শিক্ষা ব্যবস্থা সম্প্রসারণ শীল হলেও শিক্ষার গুণগত মান ক্রমাগত কমছে। শিক্ষার এই বিপর্যয় এর অন্যতম প্রধান কারণ প্রশ্নপত্র ফাঁস। প্রশ্নপত্র ফাঁসের ফলে প্রকৃত মেধার বহি:প্রকাশ ঘটছে না যা আমাদের উন্নয়নের পথে বাধা হিসেবে কাজ করছে। বিশেষজ্ঞ দের মতে, দেশে পাশের হার বৃদ্ধি পাচ্ছে, শিক্ষিতের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে কিন্তু মানুষের মনুষ্যত্ব বোধ জাগ্রত হচ্ছে না, দক্ষ জনশক্তি গড়ে উঠছে না এর কারণ বাস্তবমুখী শিক্ষা ও প্রকৃত শিক্ষার অভাব। Globalization এর এই যুগে তথ্য প্রযুক্তির প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকার জন্য দক্ষ জনশক্তি প্রয়োজন। কিন্তু আমাদের বাস্তবমুখী শিক্ষার অভাবে আমরা পিছিয়ে পড়ছি।

Necessity of real learning

ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক, জাতীয় ও আন্তর্জাতিক জীবনে প্রকৃত শিক্ষার প্রয়োজনীয়তা অনস্বীকার্য। বিবেক কে জাগ্রত করা, সুপ্ত প্রতিভার বিকাশ, মনুষ্যত্ব বোধ ও যোগ্যতা অর্জন, আধুনিক জ্ঞান বিজ্ঞানের সাথে পরিচিত হয়ে তা থেকে জীবনকে উপকৃত করা, জীবনকে সাফল্য মণ্ডিত , সৌন্দর্য মণ্ডিত, অর্থবহ ও কৃতকার্য করার জন্য প্রকৃত শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রকৃত শিক্ষার মাধ্যমে বাস্তব জীবনে চরম উৎকর্ষতা লাভ করা সম্ভব।

একজন মানুষ প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়েছে কিনা সেটা বোঝা যাবে যখন তার মধ্যে সততা, মূল্যবোধ, সাহায্য করার মানসিকতা, অন্যকে কটূক্তি না করে যথাযথ সম্মান প্রদর্শন করা, সহনশীলতা, ধৈর্য্য, মনুষ্যত্ব বোধ এবং সুমিষ্ট ব্যবহার প্রভৃতি গুণাবলী এর প্রতিফলন ঘটবে। শুধুমাত্র ডিগ্রি দেখে একজন মানুষ প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়েছে কিনা সেটা বিচার করা যায় না। প্রকৃত শিক্ষা হতে হবে নিজের জন্য, মানুষের মঙ্গলের জন্য এবং সমাজের কল্যাণ সাধনের জন্য। শিক্ষা নিয়ে রবীন্দ্রনাথ ঠাকুর এর একটি বিখ্যাত উক্তি

” আমাদের শিক্ষা কে আমরা বাহন করিলাম না, শিক্ষা কে আমরা বহন করিয়া ই চলিলাম”

আপনি প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়েছেন কিনা সেটা জানার জন্য নিজের কাছেই নিজে প্রশ্ন করুন-

১) আপনি কি সমাজের উন্নতির জন্য কোনো কাজ করেছেন?

২) সমাজের মঙ্গলের জন্য কখনো কোনো কাজে নেতৃত্ব দিয়েছেন?

৩) কখনো কারো বিপদে গিয়ে পাশে দাঁড়িয়েছেন?

৪) কখনো কোনো গঠনমূলক কাজে কাউকে সাহায্য করেছেন?

প্রকৃত শিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য আমাদের এসব প্রশ্নের উত্তর খুঁজতে হবে। প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়ে মানুষের পাশে দাঁড়াতে পারলে, মানুষের সাথে মানবিক সম্পর্ক গড়ে তুলতে পারলে দেশ, সমাজ, রাষ্ট্র সবাই উপকৃত হবে।

Tag: Take real Education, Gain knowledge, Implement in real life, Stand by Society(প্রকৃত শিক্ষা নিন, জ্ঞান অর্জন করুন, বাস্তব জীবনে বাস্তবায়ন করুন, সমাজের পাশে দাঁড়ান)

Related Posts

11 Comments

মন্তব্য করুন