প্রতিদিনের হেলদি খাদ্য অভ্যাস

আসসালামুআলাকুম সবাইকে, আশা করি সবাই অনেক ভাল আছেন। আজকে আপনাদের সাথে শেয়ার করব হেলথি খাদ্যভ্যাস নিয়ে। আমরা সকলেই জানি স্বাস্থ্য সকল সুখের মূল.
কথায় আছে, সকাল যার ভাল যায়, তার সারাদিন ভাল যায়. তাই সকাল ভাল করতে হলে কিছু অভ্যাস গড়তে হবে.
সূর্য্যি মামাকে আপনার আগে উঠতে দেয়া যাবে না. তার আগেই আপনি উঠে পড়ুন।
প্রার্থনা সেরে নিন. সকাল টা যদি প্রার্থনা দিয়ে শুরু হয় তাহলে সারা দিন ভালো কাটে। হালকা যুগব্যায়াম করে নিন এতে আত্মনিয়ন্ত্রণ থাকবে।
সকালে সবসময় ভারী নাস্তা করার চেষ্টা করবেন। নাস্তায় প্রোটিন যুক্ত খাবার রাখবেন। একটা ডিম, একগ্লাশ দুধ অবশ্যই রাখবেন। কারণ ডিম এবং দুধ আপনার প্রোটিনের যোগান দিবে।
গ্রীন টি পান করবেন, এতে রয়েছে ভিটামিন এ, বি ৫, ডি, সি যা আপনার মেদ কমানোর টোটকা হিসেবে কাজ করে. এতে প্রচুর পরিমান এন্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বক এবং চুলের জন্য খুবই উপকারী।
নাস্তার আইটেম এ বিভিন্ন ফলের জুসের পাশাপাশি বাদাম রাখার চেষ্টা করবেন।
দুপুরে সীমিত খাবার খাবেন। মাছ/মুরগী, ডাল, সবজি ,সালাদ, আধা কাপ ভাত খাবেন। সরিষা তেলে রান্না করা খাবার খাবেন কারণ সরিষা তেল মানবদেহের জন্য খুবই উপকারী, সয়াবিন তেল বর্জন করবেন।
আধা সিদ্ধ সবজি খাবেন। সবজি পুরোপুরি সিদ্ধ করলে সবজির পুষ্টিগুণাগুণ কমে যায়. অনেকে ফ্রীজের খাবার খেয়ে থাকেন সময় স্বল্পতার জন্য। কিন্তু আপনি জানেন কি ফ্রীজে রাখা খাবারে পুষ্টিগুণাগুণ থাকে না.
দুপুরের আহার শেষ হলে অল্প হাঁটাহাঁটি করবেন এতে খাবার হজম হবে সহজএ।
রাতের খাবার সময় ৮টার মধ্যে খাবেন। রাতে ভাতের পরিবর্তে সবজি এবং সালাদ খাবেন। ঘুমানোর কমপক্ষে ৩ ঘণ্টা পূর্বে খাবার খেয়ে নিবেন। আজ এ পর্যন্তই ইনশাল্লাহ সামনে আবারো হাজির হবো নতুন কোন টপিক নিয়ে।

Related Posts

10 Comments

মন্তব্য করুন