প্রাকৃতিকভাবে চোখের নিচে কালো দাগ দূর হওয়ার সহজ উপায়

রাত জাগার কারণে অনেকেরই চোখের নিচে কালো দাগ বা ডার্ক সার্কেল দেখা যায়। এ সমস্যা থেকে সমাধান পাওয়ার জন্য প্রাকৃতিকভাবেই ঘরে থাকা জিনিস থেকে পেস্ট তৈরি করে চোখের নিচে দিয়ে রাখলে মুক্তি পাওয়া যাবে।আর আপনার যদি কোন এলার্জিজনিত সমস্যা না থেকে থাকে তাহলে প্রাকৃতিকভাবে তৈরী উপাদানগুলোই হবে সবচেয়ে ভালো।

আজকের আয়োজনটিতে দেখানো হবে কিভাবে ঘরে থাকা জিনিস দিয়ে খুব সহজেই প্রাকৃতিকভাবে চোখের কালো দাগ থেকে মুক্তি পাওয়া যায়!চলুন দেখে নেয়া যাক,,,,

১। ১/২ চামচ কাঁচা হলুদের গুঁড়ো, ১ চামচ কফি পাউডার আর এক চামচ টক দই দিয়ে পেস্ট তৈরি করে নিন।

এবার পেস্টটি চোখের নিচে লাগিয়ে আলতো ভাবে ২-৩ মিনিট ম্যাসাজ করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ বার লাগাতে পারেন। ভালো ফলাফল পাবেন।

২।এক চামচ মধু,এক চামচ হলুদ নিয়ে ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন।এবার, একটি কলার খোসা নিন সেটিকে মাঝখান থেকে কেটে দু টুকরো করে নিন। এবার, কলার খোসা দুইটায় তৈরী করা পেস্টটি ভালোভাবে লাগিয়ে নিন।এখন,চোখের ডার্ক সার্কেল এরিয়ায় বসিয়ে দিন। খুব বেশি না ৫-১০ মিনিট রাখলেই হবে। এরপর আলতো করে একটু ম্যাসাজ দিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আমরা অনেকেই কলা খাওয়ার পর খোসা ফেলে দেই। কিন্তু আশ্চর্য হলেও সত্য যে, কলার খোসাও পারে আমাদের রুপচর্চায় সাহায্য করতে। কলার খোসা শুধু ডার্ক সার্কেল দূরই করে না। চোখের নিচের উজ্জ্বলতাও বৃদ্ধি করে।

৩।পাকা পেঁপে দুই টুকরো করে কেটে তাতে কাঁচা হলুদ গুড়ো মিক্স করে নিন।তারপর সেটি চোখের নিচে কিছুক্ষণ রেখে আলতো ভাবে ম্যাসাজ করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

পাক পেঁপেতে রয়েছে ভিটামিন- এ, ভিটামিন-সি যা আপনার চোখের নিচের ডার্ক সার্কেল দূর করতে সাহায্য করবে।

৪।একটি শসা কিছু পরিমাণে নিয়ে জুস করে নিন।এবার তার সাথে অ্যালোভেরা মিক্স করে নিন।এখন দুটি কটন প্যাড মিক্সচার ভিতর বসিয়ে নিয়ে সেটি চোখের নিচে বসিয়ে দিন।আলতোভাবে ২-৩ মিনিট ম্যাসাজ করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫।কাঁচা হলুদের গুঁড়ো একটু ভেজে কালো করে নিন।এবার সেখান থেকে ১ টেবিল চামচ গুঁড়ো, ১ টেবিল চামচ বাদামের তেল, ২ টা ভিটামিন ই ক্যাপসুল মিক্সিং করে পেস্ট তৈরি করে নিন। এবার চোখের নিচে লাগিয়ে ২-৩ মিনিট আলতোভাবে ম্যাসাজ করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সপ্তাহে অন্তত একবার এটি লাগাতে পারেন।মিশ্রণটি ব্যবহারের পর অবশ্যই আই ক্রীম বা অ্যালোভেরা জেল লাগিয়ে নিবেন।

৬।২ টেবিল চামচ কফি পাউডার, ১ টেবিল চামচ হলুদ, কাঁচা দুধ নিয়ে মিশ্রন তৈরি করে নিন । মিশ্রনটি চোখের নিচে ১৫ মিনিট রেখে দিন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৭।আলুর জুস তৈরী করে নিন, তার সাথে কাঁচা হলুদের গুঁড়ো মিক্স করে পেস্ট তৈরি করে নিন। পেস্টটি চোখের নিচে ২-৩ মিনিট রেখে আলতো ভাবে ম্যাসাজ করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৮।অ্যালোভেরা জেল, ২ টা ভিটামিন ই ক্যাপসুল,হলুদের গুঁড়ো নিয়ে পেস্ট তৈরি করে নিন।এরপর,চোখের নিচে ১০-১৫ মিনিট রেখে দিন।অতপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ব্যস এই সহজ ৮ টি প্রাকৃতিক উপায়ে আপনার চোখের নিচের কালো দাগ দূর হতে পারে। এছাড়াও প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন এবং পরিমিত ঘুমান।

Related Posts

21 Comments

মন্তব্য করুন