পড়াশোনা করার কিছু গুরুত্বপূর্ণ উপদেশ

ধরো তোমাদের স্যার অথবা ম্যাডাম কোন প্রশ্নের উত্তর বাসায় গিয়ে পরে আসতে বলেছে। তোমরা বাসায় গিয়ে ভালো মতো করে পড়াটি মুখস্ত করলে। কিন্তু যখন তোমাদের স্যার তোমাদের জিজ্ঞাসা করে বাসায় মুখস্ত করা পড়াটি বল, তখন তোমরা বলতে পারো না।

এটাই হলো আসল সমস্যা। তোমরা কোন প্রশ্নের উত্তর মুখস্ত করার আগে সেই প্রশ্নের উত্তরটি ভালো করে বুঝে, পড়ে নিবে। আর যে, সেই উত্তরে কি বলা হয়েছে। আর মুখস্ত করার পর কয়েক বার করে লিখবে।

তাহলে তোমাদের পড়াটি সব সময় মনে থাকবে। কিন্তু কেউ আবার ক্লাসে পড়া দেয়, পরে দেখা যায় সে পরীক্ষার সময় সেই পড়াটি লিখতে পারছে না।
এটাই বাস্তবই ঘটে। তোমরা যদি পড়াশোনা ভালো করে করতে চাও তাহলে মনে রাখবে যে, “রাতে পড়ার সসময় বিছানা থেকে কমপক্ষে ১০ ফুট দূরে থাকবে”। কারণ রাতে বিছানার পাশে পড়তে বসলে তোমাদের ঘুম আসবেই।

তোমরা যদি বিশ্বাস না করো, তাহলে একদিন রাতে বিছানার পাশে পড়তে বসবে। তখন দেখবে তোমার ঘুম ঘুম ভাব আসতেছে। এটা বেশির ভাগই পড়ার সময় ঘটে। আর রাতে হালকা পরিমাণ খাবার খাবে। কারণ, বেশী খাবার খেলে রাতে পড়াশোনা করতে মন বসবে না।

তবে তোমরা রাতে পড়ার সময় এক কাপ চা অথবা কফি নিয়ে বসবে। কারণ, ঘুমের ভাব আসলেই চা অথবা কফি খাবে তাহলে দেখবে তোমার ঘুম আর আসবে না।
পড়া মুখুস্ত করা ঠিক না। কারণ, আজ যেই পড়া মুখস্ত করবে কাল সেই পড়া ভুলেই যাবে। আর তোমরা যদি পড়া বুঝে পড়, তাহলে তোমরা সেই পড়াটি আর ভুলে যাবে না।
তবে বলা যায় লেখালেখি করার সময় বানান ভুল হয়। সেটাও তোমাদের বড় একটি বাস্তব ঘটনা। তোমরা যদি যেকোনো পড়া বুঝে পড়ে কয়েক বার লেখলেখি কর তাহলেই বানান ভুল হবে না।

তবে আবার অনেকেই ভুল কাজটি করে যে, পরীক্ষার সময় নকল করে। সেটা যেই করুক না কেন সে কিন্তু কখনোই জ্ঞানি হতে পারবে না। আবার অনেকে বলবে জ্ঞানি না হোক পাশ তো করবে। আমি বলব সে পাশ করুক অথবা এপ্লাস পাক তার কোন মুল্যই নেই।

কারণ, নিজে যেটা পারবে সে যদি সেটাই লিখে পাশ করে তার মুল্য অনেক বেশী। আর যে নকল করে পাশ করলো কিন্তু সেই বিষয় সম্পর্কে তার কোন ধারোনাই নেই। যখন সে উপরের ক্লাসে উঠবে তখন সে সেই পড়াগুলো যতই মুখস্ত করুক না কেন তার কোন লাভ হবে না। কারণ, ছোট ক্লাস থেকে যেই বিষয় পড়ানো হয় উপরের ক্লাসে সেই পড়ার কিছু অংশ থাকবেই।

তাহলে তোমাদের নিজেদের জিজ্ঞাসা করো এমন ভুল কাজটি অর্থাৎ নকল করবে?
তোমাদের নকল করা কাজটি অবশ্যই মাথায় আনবে না। তাহলে পড়াশোনায় মনোযোগ দাও আর নিজেদের জীবন জ্ঞানি মানুষদের মতো গড়ে তুলো।

সকলকে ধন্যবাদ।

Related Posts

11 Comments

মন্তব্য করুন