“””ফেলে আসা স্কুল জীবন “”

নৌকা
এ জীবন খেয়া ঘাটের নৌকা-
কেউ আসে পারাবার,
কেউ ফিরে যায় ।
কারো অশ্রু দেখিবার-
কেউ নাহি রয় ।


পাল ছেঁড়া নৌকায় মরিবার চাও,
না হয় পালাও ।
ভয় নেই, প্রিয়া মোর কয়-
এজীবন বাঁচিবার কালে তুমি ছিলে ,
আজ মরিবার ক্ষণে আমি আছি ।

কবিতার এই লাইন গুলোর সাথে জীবনের যে কত বিচিত্র রকমের মিল তা আমরা সবাই জানি । হাটি হাটি পা পা করে জীবনের যাত্রা, মেঠো পথ ধরে গায়ের সেই স্কুলে যাওয়া আবার সেই স্কুল ছেড়ে চলে যাওয়া সবই যেন জীবনের নৌকা । কেউ আসে কেউ যায় এ যেন কফি হাউজের সেই আড্ডা, শুধু স্মৃতিগুলো আজীবন হৃদয়ের মাঝে আঁকিবুকি কেটে যায় । মনে পড়ে যায় ছোটবেলার সেই পাঠশালা-পলায়ন । সেই লুকোচুরির মাঝেও আনন্দ ছিল ।

আজ চার দেয়ালের মাঝে সেই আনন্দের দেখা নেই । ধুলো মাখা সেই ঝিম ধরা রাস্তা ধরে চলে যেতাম স্কুলের পথে কত স্মৃতি জড়িয়ে আছে স্কুলের সাথে আজ তা শুধু স্মৃতির পাতাতে । কখনো আবার সেই ঝিম ধরা রাস্তা হই হই রই রই করা বন্ধুদের কলরবে ভরে যেত । আজ যেটুকু বাকি আছে শুধু স্মৃতি, সবি তার হারিয়ে গেছে ‌। ঐ স্কুলের পথে ছুটে যাওয়ার পেছনে ও স্বপ্ন ছিল ছোট্ট হৃদয়ের ছোট্ট স্বপ্ন । সে কি আজ আসে নাই ? যার তরে আমার স্কুলের পথে ছুটে যাওয়া । যদি বা কখনো না আসিত ছোট্ট হৃদয়ে ও ব্যাথা লাগি তো, তার নাম বুঝি ভালোবাসা ।

কিছু বুঝি তাম না শুধু বুঝি তাম তাহারে দেখিলে হয়তো এ জীবন অনুপ্রেরণা পায় । এমনি করে দিন গড়াতে থাকে স্বপ্ন এগোতে থাকে বড় হওয়া, পড়াশোনা করা, জীবনে প্রতিষ্ঠিত হওয়া, আর অনুপ্রেরণার নাম “সে” ভালোবাসা । আমি তাকে হৈমন্তী বা বিলাসী বলিতে চাইনা আমি তার একটি ছদ্মনাম বলিতে চাই আমি তাকে শাহজাহানের মমতাজ বলিয়া ডাকিতে চাই । কি নিরব ছিল সে , শান্ত মাটির পথ ধরে শান্ত মেয়েটি হেঁটে যেত কাঁদে তার ঝুলানো ছিল একটি ব্যাগ । দূর থেকে যদি কেউ তাকে দেখে হয়তোবা তার চলার পথের মায়ায় পড়ে যাবে, তার হাটার প্রেমে পড়ে যাবে, হয়তোবা তারই প্রেমে পড়ে যাবে । আমিও যে সেই সবার থেকে আলাদা নয় আমারও যে একটা হৃদয় আছে যা সবারই থাকে । আমি তার চলার পথের দৃষ্টি রাখিতাম, যতটা না আমি তার দিকে তাকাতাম তারচেয়ে বেশি আমি তার উপস্থিতি লক্ষ্য করতাম ।

ছোটবেলায় সাইকেল চালানোর সখটা হয়তো সবারই থাকে সাইকেলের চাকা ঘুরে ঘুরে চলে যেত তার সেই হেঁটে চলার আকাঁবাকা পথ ধরে, যদি বাড়ির আঙিনায় তাকে একটি পলক দেখা যাইতো সেই আকুতি নিয়ে, কিন্তু তার দেখা নাই তবুও এই যাত্রার শেষ হইতো না । এমনি করিয়া দিনের পর দিন মাসের পর মাস বছরের পর বছর চলে যায় স্বপ্ন আর অনুপ্রেরণা নিয়ে জীবন এগিয়ে যায় স্কুল জীবন শেষ হয়ে যায় স্কুল ছেড়ে চলে আসা হয় তবুও বলা হয় নাই ভালোবাসা ।

আমাদের প্রত্যেকের জীবনের সাথেই ভালবাসা জড়িত । ভালোবাসাকে অনুপ্রেরণায় রূপ দিতে হবে। ভালোবাসাকে শক্তিতে রূপান্তর করতে হবে । জীবনকে এমন কোন কাজে ব্যয় করা যাবে না সেখানে নিজের শক্তির অপচয় হয়, শক্তিকে সঠিক কাজে ব্যবহার করতে হবে অপচয় করা যাবে না। নিজের তারুণ্যকে ধরে রেখে জীবনকে প্রতিষ্ঠ করতে হবে । একদিন ভালোবাসা তোমার পক্ষে থাকবে ।

Related Posts

18 Comments

মন্তব্য করুন