ফেসবুকে যা করবেন না ,যা করলে হ্যাক হতে পারে আপনার আইডি !

বর্তমানে আমরা ইন্টারনেট দুনিয়ায় থাকি কিন্তু ফেসবুক ব্যবহার করি না এমন লোক খুঁজে পাওয়া যাবে না।
বর্তমান social এর সব থেকে জনপ্রিয় মাধ্যম হল ফেসবুক এই ফেসবুক প্রতিদিন কোটি কোটি লোক ব্যবহার করে এবং দিনে হাজার হাজার লোক ব্যবহারকারী এড হতে চলেছে।
ফেসবুকে তথ্য অনুযায়ী প্রতি মিনিটে নাকি একটা থেকে দুইটা করে ফেসবুক অ্যাকাউন্ট খোলা হয।

তাহলে বুঝতে পারতেন এক সপ্তাহে বা এক বছরে কতগুলো ফেসবুক একাউন্ট খোলা হয়ে থাকে আমরা সোশ্যাল মিডিয়ায় বা বিভিন্ন নিউজ পোর্টালের দেখে থাকি অমুকের অ্যাকাউন্ট হ্যাক হয়েছে এর অ্যাকাউন্ট হ্যাক হয়েছে এরকম তথ্য দেখতে পায় কিন্তু আমরা তা নিয়ে বেশি মাথা ঘামায় না কারণ আমার নিজের আইডি টাই তো ঠিক রয়েছে তাহলে পরের আইডি নিয়ে মাথা ঘামিয়ে আমার কোন লাভ নাই।

এসব বিষয় নিয়ে আপনি একবার ভেবে দেখুন যদি হুট করে আপনার আইডিটা হ্যাক হয়ে যায় তাহলে কি হতে পারে আপনার বিভিন্ন ধরনের ছবি আপনার বিভিন্ন ধরনের গোপন তথ্য যদি কেউ হাতিয়ে নিয়ে তাহলে বুঝতেই পারছেন কি হতে পারে!

অনেক সময় আমরা না বুঝেই আমাদের পোস্টে লাইক বা কমেন্টের আশায় সুন্দর সুন্দর ছবি বা মনোরম দৃশ্য গুলো আমাদের ফেসবুকে পোস্ট করে থাকি বা আমাদের পরিবারের কোনো ঘনিষ্ঠ লোকের সাথে ছবি তুলে থাকি বাবা মা ছবি পোস্ট করে থাকি সমস্ত ছবি।

যদি আপনার আইডিটা হ্যাকাররা হ্যাক করার চেষ্টা করবে আর যদি একবার চেষ্টা করে সফল হতে পারে তাহলে আপনার সমস্ত তথ্য জেনে নিয়ে তারা আপনাকে ব্ল্যাকমেইল করবে ছবিগুলো বিভিন্ন রকম ইফেক্ট দিয়ে অথবা ছবিগুলোকে বিভিন্ন সফটওয়্যার দিয়ে নগ্ন করে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ছেড়ে দিয়ে নাম করে আপনার কে ব্ল্যাকমেইল করবে

আশা করি আপনারা বুঝেশুনে এখন থেকে পোস্ট করবেন ফেসবুকে কারণ বর্তমান আমার একটা বন্ধু এমনই শিকার হয়েছে সে নিয়মিত তার নিজের ছবি আপলোড করতো তার আইডিটা হ্যাক করে তার ছবিগুলো বিভিন্ন ফেসবুক একাউন্টে কমেন্টের মাধ্যমে পাঠাচ্ছে এবং বিভিন্ন আইডি খুলছে তার ছবি দিয়ে এবং বিভিন্ন খারাপ কথা বার্তা লিখে তাকে ব্লাকমেইল করছে।

তাই সব সময় চেষ্টা করবেন আপনার নিজস্ব ছবিগুলো ফেসবুক থেকে একটু এড়িয়ে চলতে উদাহরণ হিসেবে একটা কথা বলি আপনার এফবি তে সব ছবি দেওয়া আছে এখন যদি আপনার আইডিতে ঢুকে ছবিগুলো নিয়ে বিভিন্ন আইডি খুলে অথবা আপনার আইডিটা হ্যাক করে আপনার বন্ধুবান্ধবের কাছে বিভিন্ন খারাপ বা অশ্লীল কথাবার্তা করে মেসেজ করে পোস্ট করে তাহলে কেমন লাগবে তাই এখন থেকে নিজের ছবি গুলো সাবধানে ছাড়ুন আর চাইলে আপনার ফ্রেন্ডলিস্ট গুলো হাইড করে রাখতে পারেন।

আপনার প্রোফাইল টা লক করে রাখতে পারেন এবং আপনার সমস্ত প্রাইভেট যেগুলো অনলি মি করে রাখতে পারেন আপনার জন্ম তারিখ টা হাইড করে রাখবেন তাহলে আশা করি আপনার ফেসবুক একাউন্ট হ্যাক করার জন্য একা সফল হবে না!

Related Posts

6 Comments

  1. দেখে আসুন হোয়াটএপ এর এন্ড টু এন্ড এনক্রিপশন কি ?
    https://grathor.com/%e0%a6%b9%e0%a7%8b%e0%a7%9f%e0%a6%be%e0%a6%9f%e0%a6%8f%e0%a6%aa-%e0%a6%8f%e0%a6%b0-%e0%a6%8f%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%9f%e0%a7%81-%e0%a6%8f%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%8f%e0%a6%a8/

মন্তব্য করুন