ফেসবুক কেন হ্যাক হয়? জেনে নিন বিশেষ কিছু কারণ

প্রতিনিয়ত তথ্য-প্রযুক্তির উন্নয়নের ফলে জনপ্রিয় হয়ে উঠছে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো। আর সেই তালিকায় প্রথমেই রয়েছে ফেসবুক (Facebook)। তবে অনেকেই ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড হ্যাক হওয়ার অভিজ্ঞতার মধ্যে পড়েছেন। বিভিন্ন কারণেই ফেসবুক আইডি’র পাসওয়ার্ড হ্যাক হয়ে চলে যেতে পারে অন্যের নিয়ন্ত্রণে। তো চলুন জেনে নেয়া যাক কেন হচ্ছে ফেসবুকের পাসওয়ার্ড হ্যাক?

১. অ্যাকাউন্ট ফিশিং
অ্যাকাউন্ট ফিশিং প্রক্রিয়ায় হ্যাকার আপনাকে বিভিন্নভাবে লিংক পাঠানো হবে। সেটা হতে পারে ফেসবুক ম্যাসেজের মাধ্যমে অথবা আপনার ইমেইল-র মাধ্যমে। অবিকল ফেসবুক-র থেকে আসা নোটিফিকেশনের মতই লিংক পাঠায় হ্যাকার। ইউজার বুঝতেই পারেন না যে আসলে এসব ফেসবুক-র না। এই প্রক্রিয়াকেই বলা হয় ফিশিং। হুবুহু দেখতে একটি ওয়েবসাইটের মতো হলেও আসলে তা নয়। ফলে যদি ফেসবুক ভেবে লগ ইন করেন তাহলেই আইডি চলে যাবে হ্যাকারের নিয়ন্ত্রণে।

২. ওয়েবসাইটের শেয়ার বাটন
বেশ কিছু ব্যক্তিগত ওয়েবসাইট রয়েছে যেখানে শেয়ার বাটন ক্লিক করা খুবই ঝুঁকিপূর্ণ। এর কারণ হলো থার্ড পার্টি ওয়েবসাইটে ছবি শেয়ার করতে সেখানে যে অপশন থাকে সেখানে ক্লিক করলেও অনেক সময় আপনার অ্যাকাউন্ট ও পাসওয়ার্ড হ্যাক হয়ে যেতে পারে।

৩. সাইবার ক্যাফেতে অ্যাকাউন্ট লগ ইন
বেশির ভাগ মানুষই এখন মোবাইল থেকে ফেসবুক অ্যাকাউন্ট ম্যানেজ করেন। তবে বেশ কিছু সমস্যার সামাধানের জন্য কম্পিউটার ব্যবহার করার প্রয়োজন হয়। এসব ক্ষেত্রে যারা পাবলিক কম্পিউটার ব্যাবহার করেন তারা অনেক সময় অ্যাকাউন্ট লগ আউট করতে ভুলে যান। অথবা অনেকেই লগ ইন করার সময়ে খেয়াল করেন না রিমেম্বার পাসওয়ার্ড দেয়া রয়েছে। এভাবে আপনার অজান্তে অন্য কেউ আপনার একাউন্ট এ প্রবেশ করে হ্যাক করে নিতে পারে।

৪. ফেইক বন্ধুত্ব
অনেক সময় হ্যাকার গোপনে আপনার সঙ্গে খুব ভালো বন্ধুত্ব গড়ে তোলে। আপনার থেকে আপনার বিষয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করতে থাকে। এক পর্যায়ে আপনাকে ইনবক্সে ফিশিং লিংক পাঠায় হ্যাকার। এসব লিংকে না বুঝে ক্লিক করলেই আপনার গোপন পাসওয়ার্ড এবং ইমেইল হ্যাকারের নিয়ন্ত্রণে চলে যায়।

৫. ফেসবুক অ্যাপ
বর্তমানে ফেসবুকের নানা ধরনের অ্যাপ রয়েছে। এগুলো ব্যবহারের ক্ষেত্রে সব সময় সাবধান থাকা প্রয়োজন। অনেকেই এসব অ্যাপে ব্যাক্তিগত ইমেল অ্যাকাউন্ট পাসওয়ার্ড-সহ বিভিন্ন তথ্য দিয়ে থাকে। সেসব তথ্য অনেক ক্ষেত্রেই এরা বিভিন্ন বিজ্ঞাপন সংস্থার কাছে বিক্রি করে থাকে। এভাবে ফেসবুক অ্যাপ ব্যবহারের মাধ্যমে আপনি নিজের অ্যাকাউন্ট হারাতে পারেন।

সবসময় চোখ কান খোলা রেখে ইন্টারনেট দুনিয়ায় যুক্ত থাকুন। আপনার সাধানতায় আপনাকে অ্যাকাউন্ট হ্যাকের কবল থেকে রক্ষা করতে পারে।

আশা করি ফেসবুক হ্যাক বিষয়টি আপনি সঠিকভাবে বুঝতে সক্ষম হয়েছেন। তারপরও যদি কোনো সমস্যা হয় তাহলে নিচে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ।

Related Posts

12 Comments

মন্তব্য করুন