ফেসবুক ফ্রী সার্ভিস দিয়েও কিভাবে ইনকাম করে থাকে ??? 

ফেসবুক কিভাবে ইনকাম করে???

আমরা অনেকেই হয়ত ভেবে থাকি যে এতো বড় ফেসবুক কোম্পানী চলতেছে কিভাবে। তারা তো আমাদের থেকে কোনো টাকা নিচ্ছে না ফেসবুক চালানর জন্য। তাই নয় কি। এমন প্রশ্নটা হওয়া স্বাভাবিক ব্যাপার। আসলে এমন টেক জায়ান্ট কোম্পানি তো আর দিল দরদী নয় যে ফ্রী তে কথা বলতে দিচ্ছে বা  ছবি শেয়ার করতে দিচ্ছে দেখে তাদের লাভ হয় না বুঝি।

ফেসবুক কিভাবে ইনকাম করে???
 ফেসবুক এর ইনকাম

উপরের তথ্যটির দিকে যদি তাকান তাহলে দেখতে পারবেন যে  কি পরিমাণ ইনকাম হয়ে থাকে তাদের ।শুধু মাত্র ইউ এস এ থেকেই ৪৬.১ শতাংশ রেভিনিউ পেয়ে থাকে ফেসবুক আর বাকিটা বিশ্বের অন্য দেশগুলোর থেকে।

আপনি এই যে নিজের পকেটের ডেটা কিনে ফেসবুক চালাচ্ছেন, বন্ধুদের মেসেজ দিচ্ছেন আপনাকে তো আর সিম কোম্পানি ফ্রী তে ডাটা দেন না। হাহা। এই সকল ডেটা যে ব্যান্ডউইথ থেকে আসে সেটা তেও ফেসবুক এর অর্থ আছে। এই যে আপনি নিজের টাকায় ডেটা কিনছেন এতে করে কিন্তু লাভ পরোক্ষ ভাবে ফেসবুকেরই হচ্ছে।

এবার একটু অন্য ভাবে বলি। ডেটা হচ্ছে এই বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ জিনিস। অনেকেই বলবেন যে টাকা হচ্ছে গুরুত্বপূর্ণ তবে টাকার সঙ্গে পাল্লা দেবার মত ক্ষমতা আছে ডেটা নামক জিনিসের।

ডেটা আসলে কি??

ডেটা বা তথ্য যা সাধারণত সংখ্যার হয় বা কোনো বিশ্লেষণ মূলক হয়, যা পর্যবেক্ষণের মাধ্যমে সংগ্রহ করা হয়। আবার অন্য ভাবে যদি বলা হয়, প্রযুক্তিগত দিক থেকে ডেটা হ’ল এক বা একাধিক ব্যক্তি বা বস্তুর প্রায় গুণগত বা পরিমাণগত ভেরিয়েবলের মানগুলির একটি সেট, যখন একটি ডেটাম (ডেটার একবচন) একক ভেরিয়েবলের একক মান।

আপনি যখন ফেসবুক এ আপনার নাম, ঠিকানা, কি পছন্দ করেন, কোথায় কি করেন, এইসব দিয়ে দেন , তখনি আপনার নামের ডাটা স্টোর হতে থাকে ফেসবুক বা হোয়াৎস অ্যাপ এর সার্ভার গুলোতে। আপনি হয়তো লক্ষ্য করলে দেখে থাকবেন , আপনি কোনো কিছু যখন গুগল এ সার্চ করেন, ধরেন আপনি Netflix গুগল এ এই কতদিন প্রচুর সার্চ করেছেন, আপনি হয়তো লক্ষ্য করবেন, ফেসবুক এর যে স্পনসর বা সাজেস্ট লিস্ট এ আপনি Netflix এর সাজেশন দেখতে পারবেন। এইটা হচ্ছে প্যাটার্ন অ্যালগোরিদম। আপনি ঠিক যেমন জিনিস পছন্দ করেন আপনাকে তেমন জিনিস দেখাবে।

ফেসবুককে কিভাবে আমরা টাকা দেই?

প্রথমত বুস্ট করা। ধরেন আপনি ছোটখাটো বিজনেস করেন। আপনার ফেসবুক পেজ আছে। আপনাকে কিন্তু ফেসবুক থেকে বলবে যে আপনি পেজ কে বুস্ট করতে পারবেন ডলার এর মাধ্যমে। বুস্ট করলে কি হবে, আপনি আপনার প্রোডাক্ট যেমন টাইপ এর কাস্টমার এর কাছে সেল করতে চাবেন , তাদের সাজেশন লিস্ট এ চলে যাবে। এইখানে মেনলি টার্গেট গ্রুপ সিলেক্ট করার মাধ্যমে এই কাজটি করা হয়। আপনি যেমন কাস্টমার সিলেক্ট করে দিবেন ফেসবুকও তেমন কাসট্মার এর কাছেই আপনার পেজ বা বিজনেস কে দেখাবে।

ফেসবুক অ্যাড । ফেসবুক আপনাকে অ্যাড দেখিয়ে থাকে যা হয়ত বিরক্তিকর নয় বাট এই যে অ্যাড দেখায় এর মাধ্যমে ফেসবুক ইনকাম করে। এই অ্যাড এর মধ্যে বিভিন্ন কোম্পানির প্রমোশন থাকতে পারে, বিভিন্ন প্রোডাক্ট এর অ্যাড থাকতে পারে, পারে কোনো বড় ধরনের এনাউন্সমেন্ট বা অন্য কিছু। এই অ্যাড দেখানোর মাধ্যমে একটা বড় ধরনের ইমকাম করে থাকে ফেসবুক।

তবে ফেসবুক এর সব অন্যতম ইনকাম কিন্তু আসে এই ডেটা সেল এর মাধ্যমেই। আপনার প্রায় সকল যাবতীয় তথ্যাদি কিন্তু ফেসবুক এর কাছে আছে। এবং সে সব তথ্য থেকে বিভিন্ন টেক জায়ান্ট কোম্পানি গুলো কিনে থাকে। এর পর বিভিন্ন মানি ট্রান্সফার এর থেকেও ফেসবুক ইনকাম করে থাকে।

ফেসবুক কিভাবে ইনকাম করে??? 
ফেসবুক এর শেয়ার
ফেসবুক কিভাবে ইনকাম করে??? 
ফেসবুক এর ইনকাম
দেখুন শুধু মাত্র অ্যাড থেকেই কত রেভিনিউ আসে ফেসবুক এর। তবে আমি যে ডেটা সেলিং এর কথা বললাম সেটা হচ্ছে অনেকটা ওপেন সিকরেট এর মতন কেনো না, উনারা ডেটা সেল ঠিকই করে কিন্তু সেটা প্রকাশ করে না যে কাদের ডেটা সেল করেছে বা কি করলো। ফেসবুক এর লোক রাই ভালো বলতে পারবে। দেখে থাকবেন, সারা দুনিয়াতে ফেসবুক এতো এত মানুষ ব্যবহার করলেও স্বয়ং ফেসবুকের লোকেরাই এইটা কম ব্যাবহার করে। হাহাহা।

ইন্টারেষ্টিং নয় কি…….

Related Posts