ফোনের চার্জ শেষ হওয়ার আগেই হটাৎ হটাৎ বন্ধ হয়ে যায় কেন? এর সমাধান কি? বিস্তারিত

আপনার মোবাইল 0% ব্যাটারির আগে বন্ধ হয়ে যায়? সমস্যার সমাধান পাচ্ছেন না?

এটি একটি সাধারণ সমস্যা: হঠাৎ করে ব্যাটারি পুরোপুরি চার্জ শেষ হওয়ার আগে মোবাইলটি বন্ধ হয়ে যায়। এটা কি আপনার সাথে ঘটে? আমি ব্যাখ্যা করব কেন এবং কীভাবে এটি সমাধান করবেন?

আজ আমরা একটি সাধারণ কিন্তু গুরুত্বপুর্ণ সমস্যার দিকে নজর দেব: ব্যাটারিটি ড্রেন না করে হঠাৎ সেল ব্ল্যাকআউট হয়ে যায় কেন। এটি সাধারণত নতুন মোবাইলে ঘটে না, তবে মোবাইলের বয়স বেশি হলেই এমন সমস্যার সৃষ্টি হয়।

প্রথমত আপনি নিয়মিত আপনার মোবাইল ব্যবহার করেন এবং ব্যাটারির শতাংশ কীভাবে হ্রাস পায় তা পর্যবেক্ষণ করুন। আপনি নিশ্চিত হন যে এটি এখনও টিকে আছি কিনা: এটি এখনও 15 বা 20% এর উপরে থাকে কিনা। হঠাৎ স্মার্টফোনটি বন্ধ হয়ে যায় এবং আপনি এটি প্লাগ ইন না করা পর্যন্ত আবার চালু হয় না এমন হয় কি না।

এটি দুটি সমস্যার কারণে হতে পারে: আপনার মোবাইলের সঠিকভাবে ক্যালিব্রেটেড ব্যাটারি নেই বা এটি ত্রুটিযুক্ত এবং আপনার এটি পরিবর্তন করা দরকার । আসুন অসুবিধাগুলি, বিশেষত ব্যাটারি প্রতিস্থাপনের ব্যয়গুলি থেকে মুক্তি দিতে পদক্ষেপে নিই।

আপনার মোবাইলের ভাল ক্যালিব্রেট ব্যাটারি নেই
এটি তুলনামূলকভাবে সাধারণ: অ্যান্ড্রয়েডের একটি অভ্যন্তরীণ কাউন্টার রয়েছে যা ব্যাটারির স্থিতি এবং এটি সর্বদা প্রদর্শিত ভোল্টেজের ভিত্তিতে শতাংশ নির্ধারণ করে । এটি ঘটতে পারে যে সফ্টওয়্যারটি ক্রমাঙ্কন ছাড়িয়ে গেছে এবং স্বায়ত্তশাসনের প্রকৃত শতাংশ দেখায় না: এটি দেখায় কারণ এটি আপনার কোনও কাজ না করেই দ্রুত ব্যাটারি শেষ হয়ে যায়। বা একেবারে বিপরীত, আপনি টেলিফোনটি যতই ব্যবহার করেন না কেন তা নেমে আসে না; অসুবিধা যে সঙ্গে এটি হঠাৎ এবং অপ্রত্যাশিতভাবে বন্ধ হয়ে যায়।

এই সমস্যাটি সমাধান করার জন্য আপনার মোবাইলকে আবার ব্যাটারিটি ক্র্যাবলেট করতে হবে । এটি কিছুটা ক্লান্তিকর প্রক্রিয়া, তবে প্রয়োজনীয়: আপনার মোবাইলটি ন্যূনতম এবং সর্বাধিক সর্বাধিক সর্বাধিক ব্যাটারি কী তা শিখতে পাবে এবং এতে এটির সীমাটি কোথায় তা জানে এবং শতাংশের গণনা করতে পারে। এটি মূলত নিম্নলিখিত হিসাবে করা হয়:

আপনার মোবাইলটি বন্ধ না হওয়া পর্যন্ত পুরোপুরি চার্জ শেষ হতে দিন।
এটি আবার চালু করুন এবং এটি বন্ধ হতে দিন। প্রক্রিয়াটির পুনরাবৃত্তি করুন যতক্ষণ না এটি আর জ্বলবে না।
চার্জারটি সংযুক্ত করুন এবং মোবাইলটি 100% না হওয়া পর্যন্ত চার্জ দিন। এটি চালু করবেন না।
চার্জার থেকে মোবাইলটি সংযোগ বিচ্ছিন্ন করুন এবং এটি চালু করুন। চার্জারটি আবার সংযুক্ত করুন এবং এটি 100% চার্জ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
চার্জারটি সরান এবং এটি সংযুক্ত হওয়ার পরে অবধি বার বার লাগান, এটি নির্দেশ করে যে এটি 100% চার্জযুক্ত।
এখন এটি চালানো এবং বন্ধ করা যাক। শুরু থেকে ধাপগুলি পুনরাবৃত্তি করুন।

একবার আপনি চার্জ প্রক্রিয়াটি কয়েক বা তিনবার সম্পন্ন করার পরে আপনার স্মার্টফোনটির ব্যাটারি ক্যালিব্রেট করা উচিত।

এমন অনেক অ্যাপ্লিকেশন রয়েছে যা আপনার মোবাইলের ব্যাটারিটি ক্যালিব্রেট করার ফাংশন দেয় তবে আমাদের পরামর্শ সেগুলি ইনস্টল করার নয় : আমি এখানে যে পদ্ধতিটি লিখেছি তার বাইরে সরাসরি ক্যালিব্রেশন করার সবচেয়ে নির্ভরযোগ্য উপায়টি রুট অ্যাক্সেস ব্যবহার করা। ম্যানুয়াল প্রক্রিয়াটি কিছুটা ধীর এবং ক্লান্তিকর, তবে কার্যকর।

ব্যাটারি শতাংশ নির্ভরযোগ্য হলেও, ক্যালিব্রেশন প্রতি কয়েক মাসে করা উচিত।

এসব ফলো করুন, আশা করি এপ আপনার আর এমন সমস্যা হবে না। ধন্যবাদ।

Related Posts

7 Comments

মন্তব্য করুন