ফ্রি ওয়াইফাই জোন ব্যাবহার ও তার করুন দষা!

আজকের টপিক ফ্রি ওয়াইফাই জোন এ আপনি কতটুকু নিরাপদ??? ফ্রি কথাটা শুনতেই আমাদের সকলের মনে আনন্দ অনুভুতি চলে আসে। আর সেইটা যদি হয় কোন ফ্রি ওয়াইফাই তাহলে তো অনন্দের শেষ থাকে না।

কিন্তু আপনি জেনে হয়ত অবাক হবেন এই ফ্রি ওয়াইফাই থেকেই বেশির ভাগ মানুষের তথ্য অন্য এক হ্যাকারের কাছে গিয়ে থাকে। এখন সেইটা ফেসবুক আইডির পাসওয়ার্ডই হোক বা কোন ব্যংক একাউন্ট এর পাসওয়ার্ড। হ্যাকাররা কিভাবে আপনার তথ্য চুরি করে চলুন জেনে আসি।

হ্যাকার প্রথমে তার ডিভাইস দিয়ে একটা ফেক ওয়াইফাই জোন তৈরী করে রাখে দিবে। তারপর আপনি যখন সেইটা ফ্রি ওয়াইফাই জোন ভেবে সেখানে কানেন্ট হবেন তারপর হ্যাকার আপনার সাথে শুরু করে দিবে কারচুপি। সে সেই ফ্রি ওয়াইফাই এর মাধ্যমে আপনার ফোনে প্রবেশ করে সেখানে একটা স্পাইওয়ার (একটা এপ যা নজরদারির কাজে লাগে) ইনিস্টল করে দিবে। ব্যস কাজ শেষ এখন সে আপনার ডিভাইস এ থাকা সব কিছুই দেখতে পাবে সেইটা ইমেজ,ভিডিও, অডিও আপনার লোকেশন, ফোনবুক যেটাই হোক না কেন। এমন কি সে এইটাও জানতে পারবে যে আপনি কি টাইপিং করতেছেন। এই এটাক থেকে বাচার উপায় কি???

পরিচিত ছাড়া কোন ওয়াইফাই জোন ব্যবহার করবেন না। এবং যত সম্ভব ফ্রি ওয়াইফাই জোন এড়িয়ে চলার চেষ্টা করুন। কারন আপনার কিছু টাকার এমবি হয়ত এই ওয়াইফাই এ বাচবে কিন্তু অপর দিকে আপনার বহু টাকার ক্ষতি করে চলে যাবে একজন হ্যাকার। আমাদের মূল উদ্দেশ্য আপনাদের বিভিন্ন সাইবার ক্রাইম সম্পর্কে সচেতনতা জাগিয়ে তোলা যেন আপনারা পরবর্তীতে এই ক্রাইমের শিকার না হোন।

Wi-Fi সংযোগ বারবার বিচ্ছিন্ন হয়ে যাওয়া অথবা সংযোগ না পাওয়াঃ

নানাবিধ কারণে এই সমস্যাটি হতে পারে। প্রধানত নির্দিষ্ট রুটার অথবা সেটিংসের কারণে এই সমস্যা দেখা দেয়। যদি আপনার ডিভাইসে ওয়াই-ফাই সংযোগ না পায় অথবা বারবার বিচ্ছিন্ন হয়ে যায় তাহলে নিচের বিষয় গুলো অবলম্বন করতে পারেন।

১। দরকার না হলে আপনার সেটের রুটার এবং ওয়াই ফাই বন্ধ রাখুন। ডিভাইসকে আপনার ওয়াইফাই নেটওয়ার্ককে ভূলে যেতে বলুন। মানে ফরগেট মারুন। ফরগেট বলে অপশান আছে। ওটা ব্যবহার করলে আপনার সেট ভূলে যাবে। এরপর পাওয়ার বাটন চেপে মোবাইল ফোনকে রিস্টার্ট করুন। অনেকে ভাবেন মোবাইলে তো কম্পিউটারের মত রিস্টার্ট বাটন নাই। রিস্টার্ট করবো কিভাবে। সোজা বুদ্ধি দিচ্ছি। প্রথমে আপনার সেটটি পুরোপুরি বন্ধ করুন। আংশিক বন্ধ করবেন না। যদিও আংশিক বন্ধ করার কোন অপশানই নেই। সেট বন্ধ হওয়ার পর আবার পাওয়ার বাটন চেপে চালু করুন। পূণরায় রুটার চালু করুন। অথবা আপনি হার্ড রিসেট ও মারতে পারেন। ডিভাইসের ওয়াই-ফাই আবার চালু করতে হবে, সকল তথ্য আই মিন ডিটেইলস নতুন করে দিন। তাহলেই হয়ে যাবে।

 

২।তারপর নিম্ন মধ্যমে সেটিংস করুন।  “Keep Wi-Fi on during sleep” নিশ্চিত করুন। এই পথে যানঃ হোম > সেটিংস > ওয়াই-ফাই > মেনু > এডভ্যান্সড — “Keep Wi-Fi on during sleep” । আপনার ওয়াই ফাই সংযোগ দুর্বল হলে পাশের বক্সের টিক চিহ্নটা উঠিয়ে দেবেন।

Related Posts

10 Comments

মন্তব্য করুন