বই পড়ে আপনি কিভাবে সুবিধা নিবেন? জেনে নিন কয়েকটি টিপস।

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আশা করি সবাই ভালো আছেন। আজকের আলোচ্য বিষয় বই পড়া ও এর উপকারিতা। ছোট বড় সবার জন্য টিপসগুলি কাজে লাগবে।

বই পড়ার সুবিধাসমূহ জেনে নিন-

জীবনের নতুন পথ দেখায়। জীবনের বিভিন্ন দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনে। পড়া আপনাকে বুদ্ধিমান করে তোলে। পড়া সৃজনশীলতা এবং কল্পনা বাড়ায়। স্মৃতিশক্তি উন্নত করাসহ আরো অনেক।

আপনি যদি এমন একজন ব্যক্তি হন যে বই পড়ায় খুব বেশি আগ্রহী না তবে আপনি অনেক কিছুই মিস করতে  পারেন। লোকেরা প্রায়ই বই পড়ার সুবিধাগুলি বুঝতে পারে না। কেউ কেউ বলে যে এটি সময়ের অপচয়। কেউ কেউ এটি বিরক্তিকর বলে মনে করে এবং এরকম অনেক কারণে লোকেরা বিশ্বাস করে বা বলতে পারে এমন একটি মানসিকতা রয়েছে যে বই পড়া এত কার্যকর নয় এবং এর কোনও ব্যবহার নেই। শুধু একটি সময় অপচয়, শক্তি অপচয়। তবে বাস্তব যেমন মানসিকতার বিপরীত তেমনি পড়া খুব গুরুত্বপূর্ণ এবং উপকারী। তার বিভিন্ন কারণও আছে। এটা এক ধরণের ডিমেনশিয়া যা স্মৃতি, চিন্তাভাবনা এবং আচরণের সমস্যা সৃষ্টি করে।

বই পড়া আপনার মস্তিষ্ককে আরও সক্রিয় হতে সহায়তা করে। এটি আপনার মস্তিষ্ককে রেডিও শোনার চেয়ে টিভি দেখার চেয়ে আলাদা ধরণের কাজ করে। পড়া আপনাকে নতুন বাস্তবের সন্ধান করতে সহায়তা করে। আপনাকে জীবনের ভিন্ন দৃষ্টিভঙ্গি দেয়।

আজ আমি একটি বই পড়ার কিছু উপকারিতা শেয়ার করব। আশা করি এটি আপনাকে কৌতূহল এবং পঠন জগতকে অন্বেষণ করার আকাঙ্ক্ষা বিকাশে সহায়তা করবে।

পড়া আপনাকে নতুন জিনিস, নতুন উপায়ে, নতুন বোঝাপড়া, নতুন তথ্য, পরিস্থিতি পরিচালনা করার নতুন উপায় এবং সেগুলি সমাধান করার নতুন উপায়গুলির প্রতি উন্মুক্ত করে। আপনি বিভিন্ন দৃষ্টিকোণে জিনিসগুলি বোঝার সময় এটি আপনাকে বিশ্ব এবং নিজেকে আলাদাভাবে উপলব্ধি করতে এবং বুঝতে সক্ষম করে তোলে। পড়া আপনাকে আপনার শখগুলি সন্ধান করতে সহায়তা করতে পারে এবং আপনাকে এমন জিনিসগুলি অন্বেষণ করতে সক্ষম করবে। যা অবশেষে আপনার ক্যারিয়ার এবং ভবিষ্যতে সাফল্য হয়ে উঠবে।

পড়া আপনাকে নিজেকে আলাদাভাবে বুঝতে সহায়তা করে। এটি আপনার মনের উদ্রেক করে এবং আপনাকে আপনার জীবনের পরিবর্তনগুলি মেনে নিতে সহায়তা করে এবং আপনাকে জীবনের বিভিন্ন ইতিবাচক দিকগুলি বুঝতে সহায়তা করে। বিশ্বকে আরও সঠিকভাবে বুঝতে আপনাকে সহায়তা করে। পড়া আপনাকে বুদ্ধিমান করে তোলে।

বেশি বেশি বই পড়ুন। জ্ঞানকে বিকশিত করুন।

আল্লাহ হাফেজ…..

Related Posts

13 Comments

মন্তব্য করুন