বর্তমান করোনা পরিস্থিতিতে ঘরে বসে নিজের দক্ষতা বাড়াতে সাহায্য করবে ই-লার্নিং প্লাটফর্ম

আসসালামু আলাইকুম। আশা করছি সবাই সুস্থ আছেন। করোনা নামক একটি মারাত্মক ভাইরাসের কারণে বর্তমানে বিশ্বজুড়ে একটি ভয়ের আতঙ্ক বিরাজ করছে। অফিস-আদালতে লোক নেই। শিক্ষাপ্রতিষ্ঠানগুলি আজ অসীম শূন্যতায় হাহাকার করছে। এই অবস্থা বিরাজ করতে পারে আরো অনেক দিন।

এই মুহুর্তে আমাদের সামনে সম্পূর্ণ নতুন পরিস্থিতি তৈরি হয়েছে। এই পরিস্থিতি মোকাবেলায় যদিও ভেকসিন দেয়া হচ্ছে তবে অবস্থা এখোনো স্বাভাবিক হয়ে ওঠে নি। এখন চাকরীর আবেদন থেকে সভা, সম্মেলন, সবকিছুই অনলাইনে চলছে। শিক্ষা খাতও পিছিয়ে নেই। এরই মাঝে ই-লার্নিংের একটি দারুন বৈপ্লবিক পরিবর্তন শুরু হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলি এখন তাদের শিক্ষার্থীদের জন্য অনলাইনে ক্লাস নিচ্ছে। একইভাবে বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মগুলি শিক্ষার্থীদের কাছে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে যাতে তারা নিজেদের স্টাডি চালিয়ে যেতে দ্বিধাবোধ না করে। এই সময়টাকে কাজে লাগিয়ে সবাই নিজের অনলাইন দক্ষতা বাড়িয়ে নিতে পারে।

এখন অনলাইন দক্ষতা বাড়ানোর জন্য সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্মগুলি হ’ল:

Coursera
Udacity
Udemy
edx
LinkedIn Learning

বাংলাদেশিদের জন্য সেরা লার্নিং প্লাটফর্ম লার্নিং বাংলাদেশ

কোর্সেরা এমন একটি প্রতিষ্ঠান যাা কম্পিউটার সায়েন্স, ডেটা সায়েন্স, মেশিন লার্নিং, ম্যাথমেটিক্স, বিজনেস স্টাডিজ, আর্টস অ্যান্ড হিস্ট্রি, ডিজিটাল মার্কেটিং, ল্যাঙ্গুয়েজ লার্নিং, পার্সোনাল ডেভলপমেন্ট সহ বিস্তৃত বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকে। এটিতে পাঁচ হাজারেরও বেশি কোর্স রয়েছে। ৪-৬ টি কোর্স সহ 100 টিরও বেশি বিশেষায়িত প্রশিক্ষণ রয়েছে।

প্রশিক্ষণ একটি নির্দিষ্ট ক্ষেত্রে দক্ষতা অর্জনে কার্যকর ভূমিকা পালন করে। এছাড়াও অনেক স্নাতক এবং স্নাতকের প্রোগ্রাম রয়েছে যা আপনি বিশ্বের যে কোনও জায়গা থেকে স্বীকৃত বিশ্ববিদ্যালয়গুলির কাছে মূল ব্যয়ের চেয়ে অর্ধেকেরও কম মূল্যে করতে পারেন। এটি আপনার অর্থ এবং সময় উভয়ই সাশ্রয় করবে।

বেশিরভাগ ই-লার্নিং প্ল্যাটফর্মগুলি নির্দিষ্ট কোর্সের ভিডিও দিয়ে কোর্স সম্পন্ন করে তবে Coursera অন্যান্য ই-লার্নিং প্ল্যাটফর্মগুলির চেয়ে কিছুটা আলাদা। এখানে রয়েছে একটি কোর্স প্রায় 4-6 সপ্তাহ স্থায়ী হয় এবং প্রতি সপ্তাহে 30 মিনিট থেকে ২/৩ ঘন্টা ভিডিও, কয়েকটি কুইজ এবং ২ টি অ্যাসাইনমেন্ট। এই অ্যাসাইনমেন্টগুলি নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে।

কুইজের উপর ভিত্তি করে, অংশগ্রহণকারীদের চূড়ান্ত গ্রেড নির্ধারিত হয়। প্রতিযোগীরা পুরো কোর্সে ৮০ শতাংশ স্কোর করলে কেবল সার্টিফিকেট জিতে নিতে পারেন।

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে ই-লার্নিং বিশ্বের শিক্ষার অন্যতম মাধ্যম হবে। এই ক্ষেত্রে, কোর্সগুলি একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম হতে পারে যা আপনাকে ভবিষ্যতে চাকরি পেতে দক্ষ করে গড়ে তুলবে। তাই দেরি করবেন না, আজ ই নিজের পছন্দমতো একটি প্লাটফর্ম বেচে নিয়ে কোর্স শুরু করুন।

Related Posts

2 Comments

মন্তব্য করুন