বাংলাদেশী পাসপোর্ট ব্যবহার করে ভিসা ছাড়াই ঘুড়ে আসুন বিশ্বের ৪১ টি দেশে ।

 

দেশের বাইরে যারা ঘুড়তে যেতে চান তাদের প্রথম টেনশনটাই থাকে ভিসা নিয়ে । আর এই ভিসার জন্য কতই না জক্কি ঝেমেলায় পরতে হয় । কিন্তু একবার কি ভেবে দেখেছেন এসব ঝেমালা ছাড়াই আপনি চাইলে  সুধুমাত্র বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করে ঘুড়ে আসতে পারেন বিশ্বের ৪১ টি দেশে  কোন রকম ভিসা ছাড়াই । তাহলে চলুন যেনে নেই কোন কোন দেশে এবং কিভাবে যাবেন ভিসা ছাড়া সুধু মাত্র বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করে । অর্থার সার্ক ভুক্ত যে কোন দেশে যেতা ভিসার দরকার হয় না । এছাড়াও আরো কিছু দেশ আছে যেগুল বাংলাদেশী পাসপোর্ট দিয়েই ভ্রমন করতে পারবেন আপনি ।

ভূটানঃ ভূটানকে বলা হয় সুখি মানুষের দেশ ওয়ার্ল্ড ইকোনমি ফোরামের গবেষনা বলছে এদেশের মানুষেরা নাকি পৃথিবীর মধ্যে সবচেয়ে সুখি । সেখানে যেতে পারবেন ভিসা ছাড়া । কিন্তু যদি সড়ক পথে যেতে চান তাহলে ভারতীয় ভিসা নিতে হবে আপনাকে । ভূটানে বিমানে যেতে হবে দ্রুক নামের বিমানে করে এটি ভূটানের একমাত্র রাষ্ট্রীয় এয়ার সংস্থা । অন্য কোন বিমান ভূটানে যায় না । তাহলে আজই বেরিয়ে পড়ুন ভূটানের উদ্যেশে  সুধু মাত্র বিমানের টিকেট কেটে নিলেই হবে ।

নেপালঃ মিমালয় কন্যা নামে খ্যাত নেপাল । প্রাকৃতিক সৌন্দর্যের সপ্তাচার্যের একটি হিমালয় । সেখানেও ঘুড়ে আসতে পারেন সুধু মাত্র বাংলাদেশী পাসপোর্ট ব্যবহার করে ।

ফিজিঃ সারা বিশ্বের সমাহার যেখানে একসাথে দেখতে পারবেন সেই দেশের নাম ফিজি। সেখানে গেলে আপনি সাগরের উপরের সৌন্দর্যের সাথে সাথে সমুদ্রেন তলদেশের সৌন্দর্য দেখতে পারবেন । সেখানে যেতেও কোন রকম ভিসার প্রয়োজন হবে না আপনার । বিমান থেকে এয়ারপোর্টে নেমে শুধু মাত্র এরাইভেল ভিসা লাগিয়ে নিলেই চলবে ।

মালদ্বীপঃ দ্বীপ রাষ্ট্র মালদ্বীপ যেখানে পর্যটকদের ভীর লেগে থাকে সারা বছর । সাগরের কুল ঘেষে হোটেল মোটেল এর সমাহার এই দেশে । এই দেশটিতে গেলেও বাংলাদেশী পাসপোর্ট ধারীদের লাগে না কোন ভিসা । শুধু মাত্র এয়ারপোর্টে নেমে কিছু ফরমালিটি শেষ করলেই চলবে । তারপর আপনি আপনার ইচ্ছা মত ঘুড়ে বেরাতে পারেন এই দ্বীপ রাষ্ট্রটিতে । সর্বনিম্ন ৩০ থেকে কয়েক কোটি টাকার বাজেট রাখতে পারেন আপনি আপনার সাধ্য মত ।

কেপার্টঃ এখানে যেতেও বাংলাদেশীদের জন্য কোন ভিসার প্রয়োজন হয় না । এটি আফ্রিকার একটি দেশ । বাংলাদেশের পাসপোর্টের সাহায্যে যে ৪১ টি দেশে ভিসা ছাড়া যাওয়া যায় তাঁর মধ্যে এটি সবচেয়ে সুন্দর বলে মনে করেন অনেকে ।

এছাড়াও এশিয়ার মধ্যে রয়েছে-ভুটান, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা , পূর্ব তিমুর ।

আফ্রিকার মধ্যে রয়েছে-বেনিন, কেপ ভার্দ, কমোরো দ্বীপপুঞ্জ, জিবুতি, গাম্বিয়া, গিনি বিসাউ, কেনিয়া, লেসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সিসিলি, সোমালিয়া, টোগো, উগান্ডা ।

আমেরিকার মধ্যে রয়েছে-বলিভিয়া ।

ওশেনিয়া অঞ্চলের মধ্যে রয়েছে-কুক আইল্যান্ডস, ফিজি, মাইক্রোনেশিয়া, নিউই, সামাউ , ত্রিভালু, ভানুয়াতু।

ক্যারিবীয় অঞ্চলের মধ্যে রয়েছে-বাহামা, বার্বাডোজ, ব্রিটিশ ভার্জিনিয়া আইল্যান্ডস, ডোমিনিকা, গ্রেনাডা, হাইতি, জামাইকা, মন্টসেরাত, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট ভিনসেন্ট, ত্রিনিদাদ ও টোব্যাগো ।

Related Posts

2 Comments

মন্তব্য করুন