বাংলাদেশের সেরা পাঁচটি অনলাইন বই বিক্রি ওয়েবসাইট / অনলাইন লাইব্রেরী

বই পড়ার অভ্যাস আমাদের অনেকের মধ্যেই রয়েছে। এক্ষেত্রে আমরা বিভিন্ন সোর্স থেকে বিভিন্ন ধরনের বই কিনে থাকি। তো কেমন হয় বিষয়টা যদি আমরা অনলাইনের মাধ্যমে আমাদের পছন্দের যে কোন বই কম সময়ের মধ্যে কিনতে পারি তাও আবার কম দামে। এই সুযোগটি বর্তমানে প্রচলিত রয়েছে বাংলাদেশেও। যদিও Amazon এর হাত ধরেই প্রথম বারের মত অনলাইনে বই বিক্রির কার্যক্রম শুরু হয়েছিল। আমাজনের বই বিক্রির যাত্রার শুরু থেকেই তারা অল্প সময়ের মধ্যে অত্যন্ত জনপ্রিয়তা লাভ করতে সক্ষম হয়।

কারণটা অবশ্য অনেকটাই সোজা, সে সময় অন্য কোনো অনলাইন শপ অনলাইনের মাধ্যমে বই বিক্রির কার্যক্রম পরিচালনা করতে পারেনি যেটি আমাজন সফল ভাবে করতে সক্ষম হয়েছিল। তবে এর পর থেকে অবশ্য ধারাবাহিকভাবে বিভিন্ন অনলাইন প্লাটফর্ম অনলাইনে বই বিক্রির কার্যক্রমটি শুরু করে। এমনকি বাংলাদেশেও শুরু হয় অনলাইন বই বিক্রির পদ্ধতিটি।

তবে বলতে গেলে বাংলাদেশে রকমারি প্ল্যাটফর্মের অনুপ্রেরণায় অন্য সকল প্লাটফর্ম এই বই বিক্রির কার্যক্রম পরিচালনা করতে আগ্রহী হয়। যাহোক এখানে মূল কথা হচ্ছে এখন আপনি বা যেকেউ বাড়িতে বসেই তাদের যেকোনো ধরনের বই অনলাইনের দ্বারা অর্ডার করতে পারবেন এবং কিনতে পারবেন। এটি বই প্রেমীদের কাছে নিশ্চই অনেক আনন্দের একটি বিষয়। আর তাই বই প্রেমীদের জন্য আজকে আমি বাংলাদেশের সেরা এবং জনপ্রিয় ৫ টি বই বিক্রি ওয়েবসাইট এর বিষয়ে বলবো। তবে আসুন ওয়েবসাইট গুলোর সম্পর্কে একে একে জেনে নেই।

বাংলাদেশের সেরা পাঁচটি অনলাইন বই বিক্রি ওয়েবসাইটঃ

১. রকমারি: নিঃসন্দেহে রকমারি প্লাটফর্মটি বাংলাদেশের অন্যতম সেরা এবং জনপ্রিয় বই বিক্রির প্লাটফর্ম। এবং এটিই বাংলাদেশের প্রথম বই বিক্রি করা অনলাইন স্টোর। ২০১২ সালের ১৯ জানুয়ারি রকমারি যাত্রা শুরু হয়। এই প্লাটফর্মটি কম সময়ে বেশ জনপ্রিয়তা শেখরে পৌঁছে যাওয়া বেশ কিছু কারণ রয়েছে। প্রথমে বলতে গেলে, এখানে আপনি বিভিন্ন ধরনের বা বিভিন্ন ক্যাটাগরির বই পুস্তক পেয়ে যাবেন যেগুলো অর্ডার করতে পারবেন বাড়িতে বসেই। ক্যাশ অন ডেলিভারি সিস্টেমের সাথে তারা বিকাশ, ভিসা, মাস্টারকার্ড, রকেট ইত্যাদি ব্যাংকিং সিস্টেম দ্বারা পেমেন্ট অপসন গ্রাহকদের দিয়ে থাকে। সুতরাং বই কেনার ক্ষেত্রে আপনার প্রথম পছন্দ হতে পারে রকমারি।

২. দারাজ: দারাজ হচ্ছে বাংলাদেশের জনপ্রিয় ই কমার্স প্লাটফর্ম বা অনলাইন স্টোর বলা যায়। দারাজ তাদের পণ্য ও সেবার মান উন্নয়নের ফলে অত্যন্ত দ্রুত সময়ের মধ্যে জনপ্রিয় হয়ে উঠে। বর্তমানে লক্ষ করবে যেকোনো জায়গা থেকে দারাজে বিভিন্ন পণ্য সেবা অর্ডার করা হচ্ছে। এই অনলাইন স্টোর এর যাত্রা শুরু হয় ২০১২ সালের দিকে। তারা বই বিক্রির দিক থেকেই গ্রাহকদের মন জয় করতে সক্ষম হয়। রাজনীতি, ধর্মীয়, ইতিহাস, গল্প, বিজ্ঞান ও প্রযুক্তি সহ ইত্যাদি বই আপনারা এখান থেকে নিতে পারবেন। দারাজ অনেক বিশ্বস্ত একটি প্রতিষ্ঠান যেহেতু সেক্ষেত্রে নির্দ্বিধায় আপনারা এখান থেকে বই কিনতে পারবেন।

৩. Robi 10 Minute School: রবি ১০ মিনিট স্কুল এর বিষয়ে নতুন করে বলার কিছু নেই। বিভিন্ন শ্রেণীর অনলাইন ক্লাস, বিভিন্ন কোর্স, টিউটোরিয়াল, মাস্টারক্লাস সব কিছু দক্ষ শিক্ষক দ্বারা এখানে করানো হয়। ২০১৫ সালের মে মাসের দিকে তারা যাত্রা শুরু করে। এখানে স্টুডেন্ট সহ অন্যান্য সকলের উদ্দেশ্যে উপকারী সব বই অফার করা হয় যেগুলো আপনারা কিনতে পারবেন সহজে।

৪. BoiBoiBoi: বাংলাদেশের বই বিক্রির প্লাটফর্ম গুলোর মধ্যে একটি হচ্ছে BoiBoiBoi অনলাইন প্লাটফর্মটি। এখানেও আপনারা বিভিন্ন গল্প, বিজ্ঞান, প্রযুক্তি, শিক্ষণীয় বই পেয়ে যাবেন। ঢাকা থেকে ১০০০ টাকার বেশি অর্ডার করলে ফ্রীতে ডেলিভারি প্রদান করা হয় এই প্লাটফর্মে।

৫. Book Shop BD: Book Shop BD বাংলাদেশী জনপ্রিয় বই কেনার ওয়েবসাইট। অনলাইন ভিত্তিক এই ওয়েবসাইট থেকে বিভিন্ন ক্যাটাগরির সব বই আপনারা সহজে বাড়িতে বসে কিনতে পারবেন।

এছাড়াও অনলাইন থেকে ইসলাম-বিষয়ক বই কিনতে নিচের সাইটটি অন্যতম জনপ্রিয়।

৬. Sobujpatro Publications: ‘সবুজপত্র পাবলিকেশন্স’ ইসলাম-বিষয়ক গ্রন্থাদি প্রকাশের ক্ষেত্রে বাংলাদেশের অন্যতম গ্রহনযোগ্য ও জনপ্রিয় প্রকাশনা প্রতিষ্ঠান। আল-কুরআনুল কারীম ও সহীহ সুন্নাহ’র মূল সূত্রের উপর নির্ভরতা এবং আহলে সুন্নাহ ওয়াল জামাআতের আক্বীদাহ ও মূলনীতির প্রতি অবিচল আস্থা এই প্রতিষ্ঠানের প্রধান বৈশিষ্ট্য। গুণগত মান অক্ষুন্ন রেখে আন্তর্জাতিক খ্যাতিমান ইসলামিক স্কলারদের বিভিন্ন গ্রন্থের অনুবাদ এবং দেশের শীর্ষস্থানীয় আলেমদের লেখা মৌলিক গ্রন্থাদি প্রকাশের মাধ্যমে দীর্ঘদিন ধরেই ‘সবুজপত্র পাবলিকেশন্স’ সচেতন পাঠকমহলের দৃষ্টি আকর্ষণ করে আসছে। বাংলাবাজারস্থ নিজস্ব বিক্রয়কেন্দ্র থেকে সরাসরি বই বিক্রয় করার পাশাপাশি অনলাইন প্লাটফর্মেও প্রতিষ্ঠানটি গ্রাহকদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ‘সবুজপত্র পাবলিকেশন্স’ তার কার্যক্রমে এটি বিশেষভাবে লক্ষ্য রাখে যে, তার কার্যকলাপের মাধ্যমে যেনো সমাজ বা রাষ্ট্রবিরোধী কোনো কিছু না ঘটে এবং ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে কোনো সম্প্রদায়কে হেয় প্রতিপন্ন করা না হয়।

সর্বশেষ পরামর্শ: বন্ধুরা এই ছিল আপনাদের জন্য বাংলাদেশের সেরা পাঁচটি অনলাইন বই বিক্রি ওয়েবসাইট এর পরিচিতি। আর্টিকেলটা কেমন লেগেছে মন্তব্য করে জানাবেন, শেষ করছি আজ, আল্লাহ হাফেজ।

Related Posts

30 Comments

মন্তব্য করুন