বাংলা হাতের লেখার ডিজাইন

আমরা জানি কম্পিউটারের বিভিন্ন ভাষা রয়েছে। কিন্তু কম্পিউটারের লেখার জন্য রয়েছে নানা ভাষার নানা ডিজাইন। বর্তমানে আর হাতের লেখার কাজ কম্পিউটার সহজ এবং সুন্দর করে দিয়েছে।

বাংলা ভাষার রয়েছে বহু ধরনের ডিজাইন করা অক্ষর। কিন্তু কিভাবে বানানো হয় কম্পিউটারের এই লেখার ডিজাইন। এই বিষয় নিয়ে আমি আজকে বিস্তারিত আলোচনা করব।

বাংলা হাতের লেখার ডিজাইন শুরু হয়েছিল কাগজে কলমে। একটি নির্দিষ্ট অনুপাতে ট্রেসিং পেপার বা গ্রাফ পেপার ব্যবহার করে এক একটি অক্ষর ডিজাইন বা নকশা হাতের মাধ্যমে করা হয়ে থাকে।

তবে সবগুলো অক্ষর আলাদাভাবে ডিজাইন করা লাগেনা, অল্প কিছু মূল অক্ষর হাতের মাধ্যমে কিভাবে ডিজাইন করে সেগুলোর উপর ভিত্তি করে বাকি অক্ষরগুলো কম্পিউটারের সফটওয়্যার এর মাধ্যমে ডিজাইন করা সম্ভব।

হাতে কলমে সুন্দর করে ডিজাইন করার পর সেটি স্ক্যান করে অথবা ডিজিটাল পেন ট্যাবলেটের মাধ্যমে সেটি কম্পিউটারে সংস্করণ করে রাখা হয়। বাদবাকি যে কাজগুলোকম্পিউটারের মাধ্যমে সম্পন্ন করা হয়ে থাকে।

বর্তমানে আমরা কম্পিউটারের বিভিন্ন ধরনের বাংলা লেখার ডিজাইন দেখতে পাই। একুশে প্রজেক্ট বাংলা ভাষার জন্য তারা বিভিন্ন ফরম তৈরি করে অনেক সুনাম ছড়িয়েছে। তার পাশাপাশি ইউনিকোডে বাংলা লেখার জনপ্রিয় সফটওয়্যার অভ্র সঙ্গে যুক্ত হয় বেশকিছু ডিজাইন যুক্ত করা হয়।

আপনি চাইলে নিজের হাতের লেখার ডিজাইন নিজে করতে পারেন।

Related Posts

7 Comments

মন্তব্য করুন