বিজ্ঞানের অজানা কিছু তথ্য

বিজ্ঞানের অজানা কিছু তথ্য

★ বিমানে ওঠার পুর্বে কলমের কালি ফেলে দিতে হয় কেন?

– বায়ুমণ্ডলের উপরিস্তরে বায়ুর চাপ ধীরে ধীরে কমতে থাকে। তাই বিমান যতই উপরে উঠতে থাকে ততই কলমের কালির চাপ অপেক্ষা বায়ুমন্ডলের চাপ কমতে থাকে। এক পর্যায়ে যখন বায়ুর চাপ কলমের এর ভিতরের কালির চাপে নিচে নেমে আসে তখন কলম থেকে কালি বের হয়ে আসে। এজন্য বিমানে ওঠার পুর্বে কলমের কালি  ফেলে দিতে হয়।

কোথায় আগুন লাগলে সেখানে জোরে বাতাস বইতে থাকে কেন?

–  কোথায় আগুন লাগলে সেখানকার বাতাস গরম ও হালকা হয়ে দ্রুত উপরে উঠে যায়। এতে বায়ুশূন্য  অবস্থার সৃষ্টি হয়। এই বায়ুশূন্য স্থানে তখন চারপাশের অপেক্ষাকৃত উচ্চচাপ অঞ্চল থেকে নিম্নচাপ অঞ্চলের দিকে বায়ু প্রবাহিত হয় এবং শূন্যস্থান পূরণ করে। এর ফলে সেখান বাতাস জোরে বইতে থাকে।

★মেঘমুক্ত অবস্থা অপেক্ষা মেঘাচ্ছন্ন অবস্থায় বেশি গরম লাগে কেন ?

– ভূপৃষ্ঠ হতে তাপ সর্বদা বিকীর্ণ হয়ে উপরে উঠছে। আকাশে মেঘ থাকে ঐ  তাপ মেঘ ভেদ করে উপরে উঠতে পারে না।  ফলে ভূ পৃষ্ঠের কাছাকাছি বায়ুমণ্ডলের তাপমাত্রা ধীরে ধীরে বৃদ্ধি পায় এবং গরম লাগে।

পাহাড়ের উপর রান্না করতে বেশি সময় লাগে কেন? 

–  পাহাড়ের উপর বায়ুর চাপ কম হওয়ায় পানির স্ফুটনাঙ্ক ও বৃদ্ধি পায় এবং পানি ফুটতে দেরি হয় তাই পাহাড়ের উপর রান্না করতে দেরি হয়।

শীতকালে ভেজা কাপড় দ্রুত শুকায় কেন?

– শীতকালে বায়ুতে জলীয় বাষ্প কম থাকে বলে বিজাকাপরের পানি দ্রুত বাষ্পে পরিণত হয় এবং কাপড় দ্রুত শুকিয়ে যায়।

শীতকালে শরীরের চামড়া ঠোঁট ফেটে যায় কেন?

– শীতকালে বাতাসের জলীয় বাষ্প বা আপেক্ষিক আদ্রতা কম থাকে বলে শরীরের চামড়া ঠোঁট শুকিয়ে ফেটে যায়।

 দুধ টক হয় কেন?

– ব্যাকটেরিয়া সাহায্যে দুধ দে ফারমেন্টেশন হয় ফলে এসিড তৈরি হয়েছে টক বলে।

রেল লাইনের মাঝে ফাঁক রাখা হয় কেন?

– রেল গাড়ি চলার সময় রেললাইনে সঙ্গে চাকার ঘর্ষনে লাইন রেললাইন  উত্তপ্ত হয়। ফলে রেললাইনের দৈর্ঘ্য বৃদ্ধি পায় এবং বেঁকে যায় এতে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে। তাই রেল লাইনের মাঝে ফাঁক রাখা হয়।

★ প্রেসার কুকারে রান্না দ্রুত হয় কেন ?

– প্রেসার কুকারে ভিতরের তা বের হতে পারেন এতে ভিতরের তাপ ও চাপ উভয়ই বৃদ্ধি পায়, ফলে রান্না দ্রুত হয়।

মাটির কলসে পানি ঠান্ডা থাকে কেন?

– মাটির কলস এর গায়ে অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র ছিদ্র থাকে যা খালি চোখে দেখা যায় না গায়ের ওই ছিদ্র  দিয়ে পানি বাষ্প হয়ে উড়ে যাওয়ার সময় কিছুতাপ শোষণ করে নিয়ে যায়। ফলে মাটির কলসের ভিতরে তাপ কমে পানি ঠান্ডা হয়।

★ ট্রাফিক পুলিশ সাদা ছাতা ও জামা ব্যবহার করে কেন?

– ট্রাফিক পুলিশ রোদে দাঁড়িয়ে থাকে। অন্য রঙিন কাপড়ের তুলনায় সাদা কাপড় রোদের তাপ কম শোষণ করে সেজন্য সাদা কাপড়ে অপেক্ষাকৃত কম গরম লাগে। তাই ট্রাফিক পুলিশ সাদা জামা ও ছাতা ব্যবহার করে।

বরফ পানিতে ভাসে কেন?

– একখণ্ড বরফ পানির মধ্যে রাখলে তা যে পরিমাণ পানি অপসারণ করে তার (পানির) ওজন বরফখন্ডের ওজনের চাইতে বেশি। অর্থাৎ অপসারিত পানির ওজন থেকে বরফখন্ডের ওজন কম। তাই বরফ পানিতে ভাসে। উল্লেখ্য,এক খন্ড বরফ তার সমআয়তন   পানির চেয়ে হালকা।

Related Posts