বিটিসিএল ইন্টারনেট সংযোগ ডায়াল আপ লগ-আউট এবং ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ জেনে নিন

বিটিসিএল ইন্টারনেট সংযোগ

মনে করা যাক, আপনি বিটিসিএল -এর ল্যান্ড টেলিফোন লাইনের মাধ্যমে ডায়াল আপ ইন্টারনেট পদ্ধতিতে ইন্টারনেট লগ ইন করতে চান । এইক্ষেত্তে নিচের কাজ করুন।

  • প্রথমনে, কম্পিউটার অন পর ডেস্কটপ অবস্থান করুন
  • ডেস্কটপ থেকে বিটিসিএল- এর ডায়ালার আইকনের ডাবল ক্লিক করুন

আপনার কম্পিউটারের ডেস্কটপে এই ধরনের ডায়ালারের শর্টকাট আইকন তৈরি করে নিতে হবে নেটওয়ার্ক কানেকশন নাকে আইকনের মধ্যমে।

  • প্রদর্শিত সংলাপ ঘর থেকে ডায়ল বাটনে ক্লিক করুন ।

উক্ত ডায়ালারে ডাবল ক্লিক করার পর স্ট্যাটাস প্রদর্শিত হবে।

এই অর্থ আপনার ডায়ালার নিকটস্থ সার্ভার খুজছে । যদি সার্ভার পেয়ে যায তাহলে উসার নাম অ্যান্ড পাসওয়ার্ড মিলিয়ে দেখে কনেকশন এস্টাবলিশড় করতে শুরু করবে ।

এর প্রকৃত অর্থ হলো কানেকশন এস্টিবলিশ করতে যাচ্ছে ডায়ালার ।

কানেশন পাওয়ার গেলে ডেস্কটপে টাস্কবারে নিচে একটি ছোট আইকন নিসাবে উক্ত ইন্টারনেটে লগইন অবস্থা দেখবে।

এর অর্থ হলো আপনি ইন্টারনেটে লগড ইন অবস্থায় আছেন , এখন আপনি অনায়াসে যে কোন সাইটে ব্রাউজ করতে পারবেন ।

ডায়াল আপ লগ -আউট

আপনি লগড ইন অবস্থায় আছেন । সাধারনত ডায়াল আপ কানেকশন যদি আপনি মাসিক ফিক্সড বিলে চুক্তিবদ্ধ না হয়ে থাকেন তাহলে প্রতি মিনিটের জন্য কাজগুলো দ্রুত সেরে ফেলাই উওম । আর যদি মাসিক ফিক্সড বিলের চুক্তিবদ্ধ থাকেন তাহলে অসুবিধা নেই । কারন, যতই ব্যবহার করুন না কেন -মাস শেষে একই বিল দিতে হবে আপনাকে

ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ

ব্রডব্যান্ড কানেকশন পেতে হলে আপনাকে নিকটস্থ ব্রডব্যান্ড কানেকশন যারা প্রদান করে তাদের সাথে যোগাযোগ করতে হবে। তারা ডিস লাইনের মতো লাইনের মধ্যমে আপ্নাক্র কম্পিউটারে ব্রডব্যান্ড কানেকশন প্রদান করবে। সেই সাথে একটি ল্যানকার্ড বা ডিভাইস তারা কম্পিউটারে ইনস্টল করে দিবে।

ব্রডব্যান্ড কানেকশন কনফিগার করার জন্য একটি ইউজার নেম এবং একটি পাসওয়ার্ড ও তখন তারা আপনার জন্য তৈরি করে দিবে। সাধারনত বর্তমানে ব্রডব্যন্ড পদ্ধতিতে ইন্টারনেটে কানেকশনের জন্য আলাদা কোন ডায়ালার ব্যবহার করতে হয় না । এক্ষেত্তে পদ্ধতিটি এমন হয়ে থাকে যে, যখনই আপনি কম্পিউটার ওপেন করবেন তখনই আপনার কম্পিউটার টি ইন্টারনেট সংযুক্ত হয়ে যাবে ।

অনেক মনে করেন , ইন্টারনেটে সংযুক্ত থাকলেই বুঝি যখন তখন আপনার কম্পিউটারটি ভাইসার আক্রান্ত হবে। বিষয়টা আসলে তা নয় । আপনার কম্পিউটারটি ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকলেও যতক্ষন পর্যন্ত আপনি কম্পিউটার থেকে কোন সফটওয়্যার দিয়ে কানেকশন অ্যাকটিভ না করছেন সুতারাং যতক্ষন পর্যন্ত আপনি ব্রাউজ না করছেন -ততক্ষন পর্যন্ত আপনার কম্পিউটারটি ইন্টারনেটে সুপার হাইওয়েতে প্রবেশধিকার পাবে না ।

আপনি ব্রডব্যান্ড কানেক্টড আছে কিনা তা পরিক্ষা করার জন্য টাস্কবারের ইন্টারেন্ট আইকেনে দিকে লক্ষ্য করুন ।সেখানে উক্ত আইকটি উজ্জ্বল হয়ে আছে কিনা দেখুন । তাছাড়া উক্ত আইকনের উপর মাউসের পয়েন্টার নিয়ে গেলে কনেক্ট দেখা দিবে।

আপনি যাইলে যে কোন সময় এই কানেকশন ডিজেবল করে রাখতে পারবেন। তাবে তার প্রয়োজন হয় না । কাজে প্রয়োজনে যখন তখন আপনি যে ধরনের সফটওয়্যার দিয়ে কানেকশন অ্যাকটিভ করে আবার উক্ত সফটওয়্যার বন্ধ করে দিলে আপনার কম্পিউটারটি ইন্টারকানেক্টেড থাকা সত্ত্বেও ইন্টারনেট অ্যাকটিভ থাকবে না । ফলেই এই সময় কোন সমস্যা নেই ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন