বিদেশি ভাষা শেখার সেরা ১০টি অ্যাপ-নতুন ভাষা শিখুন,নিজের স্কিল বাড়ান

দেশের বাইরে গিয়ে উচ্চশিক্ষা অর্জন, ছুটিতে দেশের বাইরে ভ্রমণ,পরীক্ষার জন্য প্রস্তুতি অথবা শুধুমাত্রই নিজের জ্ঞানের পরিধি বৃদ্ধি– কারন সেটাই হোক না কেন একটি নতুন ভাষা সবসময়ই খুবই আনন্দপূর্ণ ও সময়োপযোগী একটি কাজ। আমরা অনেকে শখের বশেও নতুন নতুন ভাষা শিখতে ভালোবাসি। একাধিক ভাষা জানা আপনার সিভিতেও একটি গুরুত্বপূর্ণ স্কিল হিসেবে কাজ করে। আগেকার দিকে নতুন ভাষা শিখতে হলে আপনাকে হয় বিদেশিদের সাথে যোগাযোগ করতে হতো নয়তো সেই ভাষার মোটা মোটা বই পড়তে হতো– যার দুটোই ছিলো কষ্টসাধ্য ও সময়সাপেক্ষ। কিন্তু ইন্টারনেটের কল্যাণে আপনি এখন চাইলে যেকোনো সময়েই ঘরে বসেই সিডি,অনলাইন ক্লাস,ওয়েবসাইট বা অ্যাপের সাহায্যে যেকোনো নতুন ভাষা শিখতে পারেন। আজকে আপনাদের সাথে এমন ১০টি সেরা ভাষা শেখার অ্যাপ নিয়ে আলোচনা করবো সেগুলো আপনাকে আপনার ভাষা শেখার জার্নিতে দ্রুত সফল হতে অনেক বেশি সাহায্য করবে।

1.Rosetta Stone

২৫ বছর ধরে ভাষা শেখার অ্যাপগুলোর মধ্যে অন্যতম এবং অত্যন্ত বিখ্যাত একটি অ্যাপ হলো Rosetta Stone. এই অ্যাপটিতে প্র‍্যাক্টিস করার মেথডও অনেক সহজ ও স্ট্যান্ডার্ড। আপনাকে একটি শব্দ শোনানো হবে। আপনি সেটি পুনরাবৃত্তি করবেন এবং বাক্যাংশের সাথে ছবি মেলাবেন। এখানে বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার উচ্চারণ, শব্দভাণ্ডার ও গ্রামার চেক করতে পারবেন এবং নিজের অগ্রগতিও জানতে পারবেন। এই অ্যাপটির সাহায্যে আপনি প্রায় ২৫টি ভাষা শিখতে পারবেন। Rosetta Stone মূলত একটি সাবস্ক্রিপশন-বেসড লার্নিং টুল, কিন্তু আপনি চাইলে প্রথম লেসনটি বিনামূল্যে ট্রাই করতে পারবেন।

2.Duolingo

বর্তমান সময়ে নতুন ভাষা শেখার অ্যাপগুলোর মধ্যে বহুল জনপ্রিয় একটি অ্যাপ হলো Duolingo. এই অ্যাপটির এতো জনপ্রিয়তার কারণ হলো এই চমৎকার অ্যাপটিতে আপনি ৩৫ টিরও বেশি বিদেশি ভাষা শিখতে পারবেন এবং তাও সম্পূর্ণ ফ্রিতে।এই অ্যাপটির ইন্টারফেস অনেক বেশি আকর্ষণীয় হওয়ায় ব্যবহারকারীরা খুব আনন্দের সাথে এটি ব্যবহার করে। আর এর প্র‍্যাক্টিস মেথডও খুব সিম্পল। প্রথমে আপনাকে কিছু সহজ লেসন দেওয়া হবে এবং আপনি যত বেশি সামনে অগ্রসর হবেন আপনার লেসন ধীরে ধীরে জটিল হবে। এখানে আপনি নিজের রিডিং, রাইটিং, উচ্চারণ সবই টেস্ট করতে পারবেন। ফ্রি ভার্সনের পাশাপাশি Duolingo এর একটি প্রিমিয়াম ভার্সনও রয়েছে, যেখানে আপনি আরো অনেক দারুণ দারুণ ফিচার পাবেন।

3.Babbel

Babbel অ্যাপটি অনেকটা Rosetta Stone এর মতোই সাদৃশ্যপূর্ণ সাবস্ক্রিপশন-বেসড অ্যাপ, যেখানে আপনি প্রথম লেসনটি ফ্রিতে ট্রাই করতে পারবেন। ১৪ টি ভাষার মধ্যে থেকে একটি ভাষা সিলেক্ট করবেন, প্রদত্ত শব্দগুলো শুনবেন ও পুনরাবৃত্তি করবেন, এরপর আপনি যা শিখলেন তা স্পিকিং এর মাধ্যমে পরীক্ষা করবেন। আপনি চাইলে মাইক্রোফোন অফ রেখে শুধু শব্দটি শুনতে পারবেন এবং শেষে কুইজের মাধ্যমে নিজের অগ্রগতি পরীক্ষা করবেন। লেসন শেষে আপনি নিজের অগ্রগতি রিভিউ করতে পারবেন।

4.Memrise

ভাষা শেখার জন্য Memrise একটি মূল্যবান অ্যাপ,বিশেষ করে নতুনদের জন্য যারা নতুন কোনো ভাষার অক্ষর,চিহ্ন ও বেসিক ভোকাবুলারি শিখছে। অনেক পরীক্ষার্থীই পরীক্ষার আগে পড়াশোনার সময় ছোট ছোট নোট রাখার জন্য ফ্ল্যাশকার্ড ব্যবহার করে, Memrise এর ব্যবহারও অনেকটা ফ্ল্যাশকার্ডের মতো। এর ইন্টারফেস অনেক সিম্পল ও ফ্রেন্ডলি, যা ব্যবহারকারীদের আকর্ষণ করে এবং উৎসাহ দেয়। এই অ্যাপটির মাধ্যমে আপনি ২৩টি ভিন্ন ভিন্ন ভাষা শিখতে পারবেন। এর প্রিমিয়াম ভার্সন গেমস, চ্যাটবট, অফলাইন মোডসহ আরো দারুণ দারুণ ফিচার অফার করে।

 5.Busuu

সারা পৃথিবীতে ৮০ মিলিয়নের চেয়ে বেশি ব্যবহারকারী থাকা এই অ্যাপটির সবথেকে ভালো দিকটি হলো এর ইন্টারএক্টিভিটি। এই অ্যাপটির মাধ্যমে আপনি সরাসরি যেকোনো ভাষার ন্যাটিভ স্পিকারদের সাথে কানেক্ট করতে পারবেন। ১২টি ভিন্ন ভিন্ন ভাষার সম্পূর্ণ কোর্স, ন্যাটিভ স্পিকারদের কাছ থেকে এক্সারসাইজ রিভিউ, এক্সেন্ট ট্রেইনিং– সব মিলিয়ে আপনি একটি পরিপূর্ণ ভাষা অনুশীলনের সুযোগ পাবেন এই অ্যাপটিতে। শুরুতে আপনাকে একটি প্লেসমেন্ট টেস্ট দিতে হবে, যাতে আপনি বুঝতে পারেন আপনার জন্য ভাশাচর্চা শুরুর সঠিক লেভেল কোনটি। যারা নতুন কোনো ভাষা শেখা শুরু করতে চাচ্ছে অথবা যারা একটি ভাষা শেখার পর তাদের ল্যাংগুয়েজ স্কিলের উন্নতি করার জন্য অনুশীলন করতে চাচ্ছে– উভয়ের জন্যই এই অ্যাপটি অনেক কার্যকর। এর প্রিমিয়াম ভার্সনে আপনি অফলাইন এক্সেস, গ্রামার টিপস, অফিশিয়াল সার্টিফিকেট সহ আরো অন্যান্য সুবিধা পাবেন।

 6.Hellotalk

Hellotalk আপনাকে সেইসব মানুষদের সাথে যুক্ত করে যারা আপনার কাঙ্ক্ষিত ভাষাটিতে কথা বলে, অর্থাৎ আপনি ন্যাটিভ স্পিকারদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারবেন। এর পরিবর্তে আপনি তাদেরকে আপনার নিজের ভাষা শিখতে সাহায্য করবেন। অবিশ্বাস্যভাবে নতুন ভাষা শেখার জন্য এটি একটি চমৎকার আইডিয়া কারণ বিদেশি ভাষার মানুষদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারার কারনে আপনি এই অ্যাপটিতে মগ্ন হয়ে থাকেন এবং আপনার অগ্রগতিও অনেক তাড়াতাড়ি হয়। এখানে বিদেশি ভাষার একটি বিশাল লিস্ট আছে, সেখান থেকে আপনি দেশ ও বয়স অনুযায়ী আপনার পছন্দের ভাষা ও তার টিউটর খুঁজে নিতে পারবেন। এই অ্যাপটির মাধ্যমে আলাদা আলাদা দেশের মধ্যকার যোগাযোগের দূরত্ব দূর হয়, যা একটি নতুন ভাষা শেখার মূল উদ্দেশ্য। 

 7.Drops

নতুন ভাষা শেখার জন্য Drops একটি অত্যন্ত ইউজার-ফ্রেন্ডলি ও মজাদার অ্যাপ। এই অ্যাপটি আপনাকে পরিপূর্ণ ভাষাটি শিখতে বাধ্য করে না, বরং যেকোনো ভাষায় সবচেয়ে বেশি ব্যবহৃত ২৬০০টি কমন শব্দ ও তার ব্যবহার শেখায়, যার ফলে আপনি সেই ভাষাটি সাধারণ যোগাযোগে ব্যবহার করতে সক্ষম হন।আপনি যদি একটি নতুন ভাষা সম্পূর্ণভাবে শিখতে চান অথবা নতুন কোনো ভাষাভাষীর দেশে গিয়ে থাকেন তাহলে এই অ্যাপটি আপনার জন্য সবচেয়ে ভালো অপশন নয়, কিন্তু নতুন জায়গায় নতুন ভাষার মানুষদের সাথে সাধারণ কথাবার্তা বলার জন্য এটি একটি চমৎকার গাইড। প্রতিদিন ৫ মিনিট করে আপনি যদি Drops এর লেসন প্র‍্যাক্টিস করেন তাহলে খুব অল্প সময়ের মধ্যেই আপনি নিজের নতুন ভাষা সম্পর্কে জ্ঞান দেখে অবাক হবেন।

8.Tandem

যেখানে অন্যান্য ভাষা শেখার অ্যাপ মূলত একটি নতুন ভাষা মনে রাখার উপর ফোকাস করে, সেখানে Tandem মূলত ফোকাস করে ভাষা এক্সচেঞ্জের উপর। প্রথমে আপনি আপনার পছন্দের ভাষায় কথা বলে এমন একজন ন্যাটিভ স্পিকারকে আপনার পার্টনার হিসেবে সিলেক্ট করবেন,তারপর তার সাথে খুব সহজেই সাধারণ কনভারসেশন শুরু করবেন এবং নিজেই দেখতে পারবেন আপনি কত তাড়াতাড়ি সেই ভাশাটি রপ্ত করে ফেলছেন।এক অ্যাপটির মূল উদ্দেশ্য হলো ভিন্ন ভাষাভাষীর মানুষদের কথা বলার সুযোগ তৈরি করে দিয়ে হিউম্যান কানেকশনকে উৎসাহ দেওয়া। শুধুমাত্র শব্দ মনে রাখা ও তা পুনরাবৃত্তি করার পরিবর্তে একে অপরের কালচার শেয়ারিং এর মাধ্যমে নতুন ভাষা শেখা ও জানার এই পদ্ধতিটি অভিনব। 

 9.Mondly

Mondly ভাষা শেখার ক্লাসিক নিয়ম অনুসরণ করে, যেমন ফ্ল্যাশকার্ড মেমরাইজিং ও কনভারশেসনার লার্নিং। এই অ্যাপটির মাধ্যমে আপনি আপনার ফ্যামিলি ও ফ্রেন্ডদের সাথে কানেক্ট করতে পারবেন এবং আপনার ভাষা শেখার জার্নিকে একটি গেম অথবা ফ্রেন্ডলি-কম্পিটিশনে রূপান্তর করতে পারবেন। আর যদি তা না করতে চান তাহলে Mondly চ্যাটবট আপনাকে যেকোনো সময় ভাষা প্র‍্যাক্টিস করতে সাহায্য করবে। এর আরও অনেক অসাধারণ ফিচার রয়েছে, যেগুলো আপনাকে খুব দ্রুত একটি নতুন ভাষা শিখতে সাহায্য করবে।

 10.Mango languages

অধিকাংশ ভাষা শেখার অ্যাপই তাদের ডেইলি লেসনগুলো নির্দিষ্টভাবে সেট করে দেয় এবং আপনাকে সেগুলো বুঝে নিয়ে প্র‍্যাক্টিস করতে হয়। কিন্তু Mango languages আপনাকে নিজের ইচ্ছামতো লেসন প্ল্যান কাস্টমাইজ করে নেওয়ার সুযোগ দেয়, ফলে আপনি সেই লেসনগুলো সিলেক্ট করতে পারেন সেগুলো আপনার জন্য সবচেয়ে বেশি উপযোগী। সেক্ষেত্রে আপনাকে সতর্কতভাবে লেসনগুলো সিলেক্ট করতে হবে। আপনি যদি বিদেশি ভাষাভাষীদের সাথে কোনো গুরুত্বপূর্ণ বিজনেস ভেঞ্চার প্ল্যান করার কথা ভাবেন, তাহলে ইন্ট্রোডাকশনস সেকশনের লেসনগুলোর উপর ফোকাস করুন। আপনি যদি কোনো ভিনদেশে স্থানান্তরিত হওয়ার প্ল্যান করে থাকেন তাহলে লাইফস্টাইল সম্পর্কিত লেসনগুলো আপনার জন্য বেশি উপকারী হবে। Mango languages বিশেষত ভাষার মাধ্যমে দেশ-বিদেশের সংস্কৃতি তুলে ধরা ও তার মধ্যে যোগাযোগ স্থাপন করার জন্য কাজ করে। এটার বেস্ট ফিচারগুলোর মধ্যে অন্যতম হলো আপনি আপনার লেসনগুলো ডাউনলোড করতে পারবেন এবং যেকোনো লোকেশন থেকে সেগুলো এক্সেস করে প্র‍্যাক্টিস করতে পারবেন।

 তাহলে আর দেরি না এখনি আপনার জন্য সবচেয়ে উপযোগী অ্যাপটি সিলেক্ট করে নিজের পছন্দের ভাষাটি প্র‍্যাক্টিস করা শুরু করে দিন। আপনার ভাষা শেখার জার্নি সুন্দর হোক। আজ এ পর্যন্তই। ভবিষ্যতে এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্য আপনাদের সাথে শেয়ার করবো ইনশাআল্লাহ। সবাই ভালো থাকবেন।

Related Posts

11 Comments

  1. https://blog.jit.com.bd/fiftzone-4043
    ইন্টারন্যাশনাল ওয়েবসাইট Website একেবারে নতুন এবং তারা খুব বড় বড় কোম্পানির সাথে Advertising পার্টনার করেছে (LACOSTE, BOSS, FILA, Rakuten, LUSH, Reebok, amazon, Alibaba.com and CALVIN KLEIN)ইত্যাদি।খুব ভালো ইনকাম লিংক এ ঘুরে আসার আমন্ত্রন রইলো ভালো লাগলে রেজিস্টার করবেন।🥰🥰🥰🥰

মন্তব্য করুন