বিনোদনের ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার

তথ্যপ্রযুক্তি আমাদের আধুনিক জীবনযাত্রার সাথে ওতপ্রোতভাবে জড়িত। দৈনন্দিন জীবনে সব ক্ষেত্রে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি ব্যবহার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আমরা সব কিছুতেই তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উপর নির্ভর করি সেটা শিক্ষা ক্ষেত্রে হোক, বিনোদনের ক্ষেত্রে হোক, চিকিৎসা ক্ষেত্রে হোক সবক্ষেত্রে তথ্যপ্রযুক্তি ব্যবহার অনস্বীকার্য। 

বর্তমান ডিজিটাল যুগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। পুরো বিশ্বের নানা খবরা-খবর থেকে শুরু করে নিজের চিন্তা ভাবনা,গানের জগত থাকে আরো বাড়িয়ে তুলতে তথ্যপ্রযুক্তি বিরাট ভূমিকা পালন করে থাকে। তো বন্ধুরা, আজকে আমি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভিন্ন ক্ষেত্রে বাদ দিয়ে শুধুমাত্র বিনোদন ক্ষেত্রে তথ্য প্রযুক্তির অবদান নিয়ে আলোচনা করব।

আমরা বিভিন্ন মাধ্যমে বিনোদন পেয়ে থাকে। খেলাধুলার মাধ্যমে, গল্প কবিতার মাধ্যমে। যুগের সাথে তাল মিলিয়ে বর্তমানে বিনোদনের ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিপ্লব সাধিত হয়েছে। আগেকার দিনে আমরা সিনেমা দেখতাম অনেক কষ্ট করে,শিশুরা বিনোদনের জন্য যেতে হয় মাঠে। এখন আর সেই আগের দিন। 

বর্তমান ডিজিটাল যুগেও বিনোদনের জন্য সবকিছু এখন হাতের মুঠোয়। শিশুরা এখন কম্পিউটারে গেম খেলে, কার্টুন দেখে,ছড়া-কাব্য শেখে। আমরা ঘরে বসে মানুষের সাথে যোগাযোগ স্থাপন করতে পারি, মনের কথা শেয়ার করতে পারি, ইউটিউবে নিজের পছন্দের সিনেমা দেখতে পারি। এছাড়াও নিজের পছন্দের গান শোনা,ভিডিও দেখা,পত্র পত্রিকা পড়া সবকিছুই প্রযুক্তি আমাদের শহর থেকে অতি সহজ করে দিয়েছে।

Related Posts

16 Comments

মন্তব্য করুন