বিসিএস পরিক্ষার্থীদের জন্যে দারুন অ্যাপ

আসসালামুআলাইকুম বন্ধুরা ।

আশা করি আপনারা সবাই ভাল আছেন ।আমি আজকে নতুন একটি অ্যাপ্লিকেশনের রিভিউ নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম । যে অ্যাপ্লিকেশনটি মূলত আপনাদের আমাদের বাংলার অতীত ইতিহাস সম্পর্কে অবগত করবে ।

শুধু বাংলার ইতিহাস সম্পর্কে অবগত করবেনা তার পাশাপাশি আমরা যারা বিসিএস পরীক্ষার্থী অথবা নিজেদের দক্ষতা বাড়াতে চাই তাদের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে আর এই লক্ষকে সামনে রেখে তৈরি করা হয়েছে অ্যাপ্লিকেশান টি ।যার নাম হচ্ছে ” স্বাধীনতার ইতিহাস 1947 থেকে 1971 ”

অ্যাপ্লিকেশনটি তে রিভিউ প্রদান করেছেন মাত্র 17 জন । এর মধ্যে কেবল ওয়ান স্টার প্রদান করেছে একজন । three star রিভিউ প্রদান করেছেন দুইজন এবং বাদবাকি সবাই ফাইভ স্টার ভিউ প্রদান করেছেন ।

এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি 1947 সাল থেকে শুরু করে 1971 সাল পর্যন্ত প্রত্যেকটি দিনের ঘটনার পুঙ্খানুপুঙ্খ ভাবে উপলব্ধি করতে পারবেন । যারা বিসিএস পরীক্ষার্থী অর্থাৎ আমরা যারা 41 তম বিসিএস পরীক্ষা দিতে চলেছি তাদের সিলেবাসের একটি বড় অংশ জুড়ে রয়েছে 1947 থেকে 1971 সালের ঘটনা গুলি ।

এই অ্যাপ্লিকেশনটিতে প্রত্যেকটি জায়গায় ভাগ ভাগ করে সুনির্দিষ্ট এবং ভিন্ন ভাবে 47 থেকে 71 সালের প্রত্যেকটি ঘটনাকে প্রকাশ করা হয়েছে ।

শুধুমাত্র তাই নয় বাংলাদেশের রাজনৈতিক পরিপ্রেক্ষিতে 1971 সাল পর্যন্ত যতজন বাঙালি নেতারা সহায়তা করেছিলেন তাদের সকলের জীবনে সেখানে উল্লেখ করা হয়েছে । অ্যাপ্লিকেশনটির মোট কথা এই অ্যাপ্লিকেশনটি যদি আপনারা ইনস্টল করেন তাহলে 47 সাল থেকে ৭১ সাল পর্যন্ত এমন কোনো রাজনৈতিক পরিপ্রেক্ষিতে ঘটনার উল্লেখ করা হয়েছে এমন কি ভালো ভাবে বিশ্লেষণ করা হয়েছে ।

আর আপনি যদি নিজেকে যাচাই করতে চান তাহলে সেই ক্ষেত্রেও কুইজ অপশন নামের একটি অপশন রয়েছে ।মোটামুটি বলতে গেলে এই অ্যাপ্লিকেশনের গ্রাফিক্স বা আইকন কোনটাই তেমন ভাল ছিল না ।তবে হেল্প ফুল অ্যাপ্লিকেশন হিসেবে আমি এই অ্যাপ্লিকেশনটিতে 5 এর মধ্যে 5 স্টার রেটিং দিয়েছিলাম ।

গুগল প্লে স্টোরে ” স্বাধীনতার ইতিহাস 1947 থেকে 1971 ” এই লেখাটি লিখে সার্চ দিলে পারে আপনারা প্রথমেই 3.4 এমবির যে এপ্লিকেশন টি পাবেন সেটি ডাউনলোড করে নিতে পারেন । এই অ্যাপ্লিকেশনটি পাঁচ হাজারেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে ।
অ্যাপ্লিকেশনটিতে চাকরী প্রত্যাশী, ভার্সিটি ভর্তি পরীক্ষার্থীদের কথা চিন্তা করে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস নিইয়ে কন্টেন্টের শেষে প্রশ্ন ও উত্তর সংযোজন করা হয়েছে।বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, ভাষা আন্দোলন এবং তৎপূর্ব ইতিহাস সম্পর্কিত প্রশ্ন যে কোন ধরনের প্রশ্ন বিসিএস পরীক্ষায় আসবে ।

এ বিষয়ে আমাদের কারোরই সন্দেহ নেই । বিসিএস প্রিলি, রিটেন ও ভাইবা বোর্ডে এই সম্পর্কিত প্রশ্নের মুখোমুখি আপনাকে হতেই হবে ।তাহলে আর দেরি কেন । চটজলদি অ্যাপ্লিকেশনটি ইন্সটল করে নিন । এই অ্যাপ্লিকেশনটিতে তেমন কোন নেগেটিভ রিভিউ দেয়ার সুযোগ আমি পাইনি ।

রিভিউ ভালো লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না …

Related Posts

12 Comments

মন্তব্য করুন