বিস্ময়কর সবজি টমেটোর আশ্চর্য উপকারিতা!!!

টমেটো একটি বিস্ময়কর সবজি। আগে শুধু শীতকালে টমেটো হলেও এখন উন্নত কৃষি প্রযুক্তির কল্যাণে সারাবছরই আমাদের দেশে টমেটো হয়। টমেটোর জন্ম দক্ষিণ আমেরিকায় হলেও এখন সারা পৃথিবী জুড়েই টমেটো একটি সুপরিচিত ও জনপ্রিয় সবজি। শীত প্রধান এলাকার সবজি বলে শীতকালের টমেটোর স্বাদই আলাদা। টমেটো বিস্ময়কর সবজি এজন্য যে, টমেটোতে রয়েছে লাইকোপেন নামের এক আশ্চর্য এন্টি-অক্সিডেন্ট।

এই এন্টি-অক্সিডেন্ট লাইকোপেন মানুষের শরীরে ক্যান্সার প্রতিরোধ করে। এমনকি ক্যান্সার কোষ ধ্বংস করে। বিশেষ করে ফুসফুসের ক্যান্সার, ত্বকের ক্যান্সার, মুখগহ্বর তথা জিহ্বার ক্যান্সার, গলার ক্যান্সার অর্থাৎ থ্রোট ক্যান্সার, পাকস্থলীর ক্যান্সার, লিভারের ক্যান্সার, স্তন ক্যান্সার, ক্ষুদ্রান্ত ও বৃহদন্ত্রের ক্যান্সার, কোলন ক্যান্সারসহ সকল ধরনের ক্যান্সার প্রতিরোধ করে।

শুধু ক্যান্সার প্রতিরোধই নয়, বিস্ময়কর সবজি টমেটো মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা আশ্চর্যজনকভাবে বাড়িয়ে তোলে। নিয়মিত টমেটো খেলে সবধরনের রোগ থেকে শরীর সুস্থ থাকে। এই বিস্ময়কর সবজি টমেটোর রয়েছে আরও বেশ কিছু আশ্চর্যজনক ক্ষমতা। টমেটোতে রয়েছে বেশ কিছু খনিজ পদার্থ, এন্টি-অক্সিডেন্ট আর ম্যাজিক্যাল কিছু ভিটামিন।

টমেটোতে রয়েছে হাইপ্রোটিন আর ভিটামিন এ, সি, কে এবং সোডিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, ফোলিক এসিড, এসকবরিক এসিডসহ আরও অজস্র ভিটামিন ও অত্যন্ত গুরুত্বপূর্ণ খাদ্য উপাদান। আর এসব কারণেই টমেটোকে বিস্ময়কর সবজি বা ম্যাজিক ফুডও বলা হয়। বিস্ময়কর সবজি টমেটোর রয়েছে আশ্চর্য এন্টিএজিং বা বার্ধক্য প্রতিরোধ ক্ষমতা।

আর এই আশ্চর্য এন্টিএজিং বা বার্ধক্য প্রতিরোধ ক্ষমতার কারণেই প্রতিদিন নিয়ম করে সকালে খালিপেটে টমেটো খেলে বয়স মানুষকে সহজে কাবু করতে পারে না। তাই অনেক দিন মানুষ যৌবন ধরে রাখতে পারে। সেজন্য দেখা যায় ইউরোপ, আমেরিকা ও পাশ্চাত্যের দেশগুলোর মানুষেরা প্রতিদিন নিয়ম করে টমেটো খায়। তাই তারা অনেক দিন তাদের শরীরে যৌবন ধরে রাখতে পারে। সে কারণে তারা থাকে সুস্থ-সতেজ, চির যৌবনের ধারক ও কর্মউদ্দীপনাময়।

টমেটোর লাইকোপেন ত্বকের ও চুলের ঔজ্জ্বল্য ধরে রাখে। তাই নিয়মিত টমেটো খেলে ত্বক থাকে সজীব, চুল হয়ে ওঠে ঝলমলে। টমেটোতে থাকা ক্যালসিয়াম ও বিভিন্ন খনিজ পদার্থগুলোর কারণে মানুষের শরীরের হাড় থাকে মজবুত। দাঁতের এনামেলের ক্ষয় রোধেও টমেটো রাখে অত্যন্ত কার্যকরী ভূমিকা।

বিস্ময়কর সবজি টমেটোর গুণের কোনো শেষ নেই। মানুষের চোখ ভালো রাখার জন্য সবচেয়ে জরুরি হচ্ছে ভিটামিন ‘এ। আর টমেটো এই ভিটামিন ‘এ-র এক বিশাল খনি। তাই নিয়মিত টমেটো খেলে চোখ ভালো থাকে, চোখের দৃষ্টিশক্তি অত্যন্ত বৃদ্ধি পায়। টমেটোর মধ্যে থাকা লাইকোপেন হাঁপানি বা এজমা প্রতিরোধেও অত্যন্ত কার্যকরী। যাদের হাঁপানি বা এজমা আছে, তারা যদি নিয়মিত টমেটো খায়, তাহলে অবশ্যই সুনিশ্চিতভাবে তাদের হাঁপানি বা এজমার অনেক উপশম হবে।

এছাড়া যাদের ব্লাড প্রেশার, ডায়াবেটিস এবং স্ট্রোকের ঝুঁকি আছে, তাদের জন্য বিস্ময়কর সবজি টমেটো দারুণ উপকারী। নিয়মিত টমেটো খেলে ব্লাড প্রেশার, ডায়াবেটিস এবং স্ট্রোকের ঝুঁকি থেকে মুক্ত থাকা যায়। জ্বর, বাত-ব্যথা, সর্দিকাশি ইত্যাদিতেও টমেটো দারুণ উপকারী। তাই এই শীতে বেশি বেশি করে সবাইকে বিস্ময়কর সবজি টমেটো খেতে হবে।

সাইফুল হক : লেখক, সম্পাদক, গবেষক।

টমেটো, বিস্ময়কর, উপকারিতা, আশ্চর্য

Related Posts

17 Comments

মন্তব্য করুন