বেশি পরিমাণে ভিটামিন সি গ্রহণ করে নিজের মৃত্যু ডেকে আনছেন না তো?

যদি খুব বেশি ভিটামিন সি খাই তবে কী হবে? আমার কত খাওয়া উচিত?

কারণগুলি কী কী ? শরীরের জন্য ভিটামিন সি এর সুবিধা এবং পার্শ্ব প্রতিক্রিয়া কী কী, ওষুধের ঝুঁকি কী?

ভিটামিন সি একটি পানিতে দ্রবণীয় ভিটামিন। এটি আমাদের দেহের বিভিন্ন ক্রিয়াকলাপের জন্য গুরুত্বপূর্ণ।

ভিটামিন সি কোলাজেন নামক একটি প্রোটিন তৈরিতে সহায়তা করে যা আমাদের দেহকে দেহের অঙ্গগুলিকে সংহত করতে, ক্ষতগুলিকে সারিয়ে তুলতে এবং রক্তনালীগুলির কার্যক্রমে সুষম কাঠামো বজায় রাখতে সহায়তা করে।

ভিটামিনগুলি হ’ল প্রয়োজনীয় পুষ্টি যা শরীরের সঠিকভাবে কাজ করার জন্য প্রতিদিন খাওয়া প্রয়োজন। এই প্রয়োজনীয় পুষ্টিগুলি দেহ দ্বারা স্বয়ংক্রিয়ভাবে উত্পাদিত হতে পারে না। তাই পুষ্টিকর খাবার খাওয়া জরুরী। ভিটামিনগুলি জলীয় দ্রবণীয় এবং চর্বিযুক্ত দ্রবণীয় দুটি প্রকারে বিভক্ত। ভিটামিন 13 ধরণের আছে। তাদের প্রত্যেকের গুরুত্বপূর্ণ কাজ রয়েছে। ভিটামিনই আমাদের বেঁচে থাকার কারণ। ভিটামিন সি এর মধ্যে একটি।

চোখের সুরক্ষা
পানিতে দ্রবণীয় ভিটামিন সি আমাদের দেহে বিভিন্ন কার্য সম্পাদন করে। এটি মুখ, ফুসফুস, পেট এবং বুকের ক্যান্সারের বিরুদ্ধে সুরক্ষা সরবরাহ করে। এটি চোখে ছানি প্রতিরোধেও সহায়তা করে। ভিটামিন সি কোলাজেন তৈরি করতে উত্সাহ দেয়, এমন একটি প্রোটিন যা রক্তনালীগুলিকে নিয়ন্ত্রণ করে যা দেহকে একত্রিত করে এমন ক্ষতগুলি সারিয়ে তোলে। ভিটামিন সি রক্তের মাইক্রোসার্কিট যেমন সেরোটোনিন এবং নোরপাইনফ্রিন তৈরিতে ভূমিকা রাখে।

অনাক্রম্যতা

ভিটামিন সি এর আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হ’ল অ্যান্টিঅক্সিড্যান্ট হিসাবে কাজ করা যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এই সরকারী মহামারী চলাকালীন চিকিত্সকরা কেন আমাদের ভিটামিন সি গ্রহণ করার পরামর্শ দেয় তার প্রধান কারণ হ’ল এটির প্রতিরোধ ক্ষমতা রয়েছে।

ভিটামিন সি ট্যাবলেট

ভিটামিন সি একটি জল-দ্রবণীয় ভিটামিন যা প্রচুর পরিমাণে গ্রহণ করলে অতিরিক্ত প্রস্রাব হতে পারে। প্রাকৃতিক উত্স থেকে ভিটামিন সি পাওয়া শরীরের পক্ষে ভাল। অন্য আকারে নেওয়া হলে আকারটি বাড়তে পারে। তবে ভিটামিন সি সাধারণত বড়ি আকারে পাওয়া যায়। এটি ব্যবহার করা বিরল। তবে কখনও কখনও এটি ঘটতে পারে।

ভিটামিন সি পরিপূরক গ্রহণ করার সময় এটি শরীরের দ্বারা সম্পূর্ণরূপে শোষিত হয় না।

পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষণ
অতিরিক্ত পরিমাণে গ্রহণ অন্ত্রের মধ্যে জমা হতে পারে এবং নিম্নলিখিত লক্ষণগুলির কারণ হতে পারে।

ডায়রিয়া

বমি বমি ভাব

বমি বমি করা

অম্বল

পেটের বাধা

মাথা ব্যথা

অনিদ্রা

অত্যধিক ভিটামিন সি গ্রহণের অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়া

কিডনিতে পাথর

অতিরিক্ত ভিটামিন সি প্রস্রাবে অক্সালেট হিসাবে নির্গত হয়। অক্সালেট কখনও কখনও অন্যান্য খনিজ লবণের সাথে জমে এবং কিডনিতে পাথর তৈরি করে। অতিরিক্ত ভিটামিন সি কিডনিতে পাথরের সাথে যুক্ত, কারণ ভিটামিন সি অক্সালেট গঠনে জড়িত। কিছু গবেষণা পরামর্শ দেয় যে কিছু বিরল ক্ষেত্রে অতিরিক্ত ভিটামিন সি গ্রহণ কিডনির ব্যর্থতা হতে পারে।

পুষ্টির শোষণ

অতিরিক্ত ভিটামিন সি ভিটামিন বি 12 এর শোষণে হস্তক্ষেপ করে। আসলে, আপনার যদি এই দুটি ভিটামিন গ্রহণের প্রয়োজন হয় তবে এটি প্রতি 2 ঘন্টা পরে খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

হাড়ের স্বাস্থ্য:

কোলাজেন তৈরিতে ভিটামিন সি ভূমিকা পালন করে তাই স্বাস্থ্যকর হাড়ের জন্য কোলাজেন প্রয়োজনীয়। ভিটামিন সি গ্রহণ হাড় এবং যৌথ সমস্যা রোধ করতে সাহায্য করতে পারে। তবে খুব বেশি ভিটামিন সি প্রোটিন বাড়িয়ে তোলে এবং হাড়ের সংযোগে ওজন বৃদ্ধি করতে পারে।

হাড়ের ক্ষয়

ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, আপনার কোনও আঘাত, ফোলাভাব বা মচকে যাওয়াতে যদি আপনি প্রতিদিন 100 মিলিগ্রামের বেশি ভিটামিন সি গ্রহণ করেন তবে এটি হাড়ের অভ্যন্তরীণ ক্ষয় হতে পারে। এই তত্ত্ব অনুসারে, দেহ যদি আয়রন ছাড়াই ভিটামিন সি নেয় তবে তা নেতিবাচক প্রতিক্রিয়া দেখায়।

পানি এবং অক্সিজেনের সংস্পর্শে এলে হাড়গুলি লোহার জংয়ের মতো ক্ষয় হয়। অতএব, চিকিত্সকরা আপনাকে কেবলমাত্র সঠিক পরিমাণে ভিটামিন সি গ্রহণ করার পরামর্শ দেন, যা প্রদাহ হ্রাস করতে এবং ক্ষতগুলি দ্রুত নিরাময় করতে সহায়তা করে।

বেশি মাত্রায় গ্রহণ সব কিছু ই খারাপ।

Related Posts