ব্যবসায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির গুরুত্ব

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার  আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে আপনাদের নির্দিষ্ট অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনায় করি। ব্যবসায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির গুরুত্ব –

বর্তমান যুগ হয়ে উঠেছে তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির যুগ।আমাদের দৈনন্দিন জীবনের প্রতিটি ছোট বড় নানান ক্ষেত্রে আমরা তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির উপর নির্ভরশীল। তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির ফলে আমাদের জীবনযাত্রা হয়েছে আগের থেকে অনেক সহজ। তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির ফলে আমরা ঘরে বসেই সকল খবর খুব সহজে জানতে পারছি। সারা দুনিয়া আমাদের হাতের মুঠোয় এসেছে শুধুমাত্র তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির ফলে।

তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির অবদান ছেয়ে গেছে আমাদের প্রতিটি ক্ষেত্রে সেটা শিক্ষাক্ষেত্রেই হউক ,ব্যবসায়িক ক্ষেত্রেই হউক কিংবা কোনো উন্নয়ন কাজেই হউক। তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি ছাড়া আমাদের একদিন ও চলে না। তথ্য এবং যোগাযোগ প্রযুক্তিহীন পৃথিবী আমরা কল্পনাও করতে পারিনা।

ব্যবসার মাধ্যমে আজকাল অনেকেই তাদের ভাগ্যের চাকা ঘুরাতে সক্ষম হয়েছে। অনেকে চাকরির পাশাপাশি ব্যবসায়ের মাধ্যমে নিজেদের ভাগ্য বদলের চেষ্টা করছে। এই সকল কিছু সম্ভব হয়েছে তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির ফলে। জি হ্যাঁ তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির ফলে আমরা ঘরে বসেই নিজেদের ব্যবসায়িক পণ্য দেশে বিদেশে পাঠাতে পারছি। ঘরে বসে ব্যবসা করতে পারছি,ঘরে বসে বিদেশ থেকে পণ্য আমদানি করতে পারছি ,সেই সাথে ব্যবসায়িক নানান ধরণের হিসাব নিকাশ করতে পারছি সব হয়েছে তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির ফলে।

তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির ফলে আমাদের ব্যবসার ধরণ পাল্টেছে। আগে কোনো ব্যবসায়িক পণ্যসমূহ ব্যবসায়িরা বিজ্ঞাপন ,পোস্টার কিংবা বিলবোর্ডের মাধ্যমে প্রচার করতো এখন মানুষ সেই কাজ করছে ডিজিটাল মার্কেটিংয়ের মাধ্যমে। জি হ্যাঁ ডিজিটাল মার্কেটিং হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এক আশীর্বাদ।ডিজিটাল মার্কেটিং এর ফলে এখন সকল ছোট বড় ব্যবসা পরিচালিত হচ্ছে। ডিজিটাল মার্কেটিংয়ের মাধ্যমে ব্যবসায়ী গণ খুব অল্প সময়ে তাদের বিপুল সংক্ষক গ্রাহকদের কাছে তাদের পণ্য সম্পর্কে জানতে পারছে। সেই সাথে কেনাবেচাটাও হচ্ছে দারুন ভাবে।

তথ্য এবং যোগাযোগ প্রযুক্তিরই অহেতুক সাফল্যের ফলে মানুষ এখন নানান ধরণের ই কমার্স সাইট খুলছে এবং ব্যবসায়ী আগ্রহ প্রকাশ করছে। তথ্য প্রযুক্তির ফলে এখন ব্যবসায়ের ধরণ পাল্টেছে। আগে যেখানে মানুষ দোকানে পণ্য কিংবা ঘরে গিয়ে পন্য কেনাবেচা করতো তা এখন মানুষ অনলাইনের মাধ্যমে করে থাকে। আগে যেখানে দোকানে নাম থাকতো এখন তেমন পেইজের নাম থাকে।

আগে যেমন কিছু কিছু পণ্য এর জন্য কিছু কিছু দোকান জনপ্রিয় ছিল এখনো ঠিক তেমনি করে এখন পেইজের সিগনেচার প্রোডাক্ট থাকে। ব্যবসা ঠিক আছে কিন্তু ব্যবসার ধরণটা পাল্টেছে তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির ফলে ।ব্যবসায়ের ক্ষেত্রে তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির মূল উদ্দেশ্য হলো কম সময়ে অধিক সংখ্যক গ্রাহকদের নিকট পৌঁছানো।কম পুঁজিতে অধিক সংখক মুনাফা অর্জন করা।আর সেই জন্য মানুষ এখন ব্যবসায়িক ক্ষেত্রে তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির উপর অধিক থেকে অধিকহারে নির্ভরশীল।

সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হবো আপনাদের সামনে। ধন্যবাদ সবাইকে।

ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts

8 Comments

মন্তব্য করুন