ভারতে বন্ধ হল টিক টক সহ আরো 59 চিনা অ্যাপ

ভারত সরকার টিকটক, উইচ্যাট সহ আরো 57 টি চিনা অ্যাপ ভারতে বন্ধ করলো। গত মঙ্গলবার বিবিসি অনলাইন খবরে এসব অ্যাপ কতটা বিপদজনক তা জানানো হয় এবং সেই বিপদের কথা ভেবে এসব অ্যাপ বন্ধ করা হয়। ভারতের প্রতিরক্ষা, অখন্ডতা ও জন  মানবের ক্ষেত্রে এসব অ্যাপ কতটা ক্ষতিকর তা ভারত সরকারের এক বিবৃতিতে জানানো হয়। ভারতের অতি জনপ্রিয় অ্যাপ উইচ্যাট ও এ তালিকার মধ্যে বিদ্যমান। চলতি সপ্তাহে এ নিয়ে উত্তেজনা আরো বেড়েছে তার কারণ ১৫ জুন লাদাখে ভারতীয় ২০ সেনা নিহত। যেহেতু সীমান্ত নিয়ে বিবাদ তাই এ বিষয়ে উত্তেজনা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে। কৃত্রিম উপগ্রহ থেকে প্রকাশিত ছবিতে জানা গেছে যে, চীন সীমান্তে নতুন অবকাঠামো তৈরি করছে। শুধু তাই নয় চীন ও ভারত উভয় দেশের সীমান্তে সেনা মোতায়েন করছে।

এসব চিনা অ্যাপ বিভিন্ন ভাবে তথ্য চুরি করে তা নিজ দেশে স্থানান্তরিত করছে সে বিষয়ের ওপর ভিত্তি করেই এসব অ্যাপ ভারতে বন্ধ করা হয়েছে যা ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় থেকে প্রকাশিত হয়েছে।

বাইটড্যান্মের তৈরিকৃত অ্যাপ টিকটক। যা চীন অতি জনপ্রিয়। এই বাইটড্যান্মের প্রধান কার্যালয় বেইজিংয়ে। এটি প্রথমে চীনে জনপ্রিয় হয় পরবর্তীতে এটি জনপ্রিয়তা বিশ্বব্যাপী ছড়িয়ে যায়। কিন্তু জনপ্রিয়তা বাড়ার পাশাপাশি সমালোচনাও কয়েকগুণ বেড়ে যায়। অ্যাপটি সবথেকে বেশি সমালোচনা করে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্রের কয়েকজন সিনেটর এর বিরুদ্ধে তদন্ত করারও আহ্বান জানায়। কিন্তু টিকটক কমিটি তা তীব্রভাবে প্রত্যাখ্যান করেন।

এসব অ্যাপ বন্ধের ঘটনা ও সীমান্ত নিয়ে ঘটে যাওয়া ঘটনা ভারতের টাইমস অফ ইন্ডিয়া পত্রিকায় প্রকাশিত হয়।

ভারতের সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সুপারিশ পাওয়ার পরই ভারতে তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় এসব অ্যাপ বন্ধ করে।

e-commerce প্লাটফর্ম গুলোতে চীন এর পণ্য ক্রয় বিক্রয় বন্ধ করেছে। রেলওয়ে নেটওয়ার্ক চুক্তিও বাতিল হয়েছে।

ভারতের বিশেষজ্ঞদের কাছে জানা যায়, অ্যাপ এর ব্যাপারে এসব নিষেধাজ্ঞা চীনের সিল্ক রুটের উচ্চ বিলাসের পক্ষে ধাক্কা হতে পারে। অন্যান্য দেশ ও এসব অ্যাপ বন্ধ  করতে পারে বলে ধারণা করা যায়।

 

আপাতত এ বিষয়ে চীনের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

Related Posts

16 Comments

  1. আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু
    আপনার একটা সাসক্রাইব আর একটা লাইক আমার জন্য অনুপ্রেরণা
    Please support me🙂

    Youtube Channel: https://www.youtube.com/channel/UCcrbrQxUzsavUjfXMgrsM6Q

    Facebook page: https://www.facebook.com/107324621876693/posts/107963605146128/?app=fbl

মন্তব্য করুন