“ভার্চুয়াল লাভ ও ইন্টারনেটে, ভালোবাসার হালচাল”

ইন্টারনেট এখন অন অফ দা মোস্ট ওয়ান্টেড পপুলার বিশ্বজুড়ে। কি নেই এই ইন্টারনেট।ইনকাম থেকে শুরু করে ব্যবসা-বাণিজ্য এমনকি ভালোবাসাগুলো এখন অনলাইন কেন্দ্রিক। ভাবা যায় প্রযুক্তি আমাদের কোথায় পৌঁছে দিয়েছে। ভার্চুয়াল লাভ, শুনলে অনেকে চমকে যাবেন না। কমবেশি আমরা সবাই এখন ইন্টারনেট মডেম।আমরা আমাদের ব্যক্তি জীবন থেকে শুরু করে বাহ্যিক জীবন সব জায়গায় ইন্টারনেট কি একটু বেশি অগ্রাধিকার দিয়ে ফেলেছি। এক সময় আমাদের, ভালোবাসার একমাত্র মাধ্যম ছিল চিঠি, কিংবা পোস্টার দেওয়ালে কিংবা রাস্তার উপরে লেখালেখি।

এখন এইসব আর নেই।ডিজিটাল দুনিয়া ডিজিটাল বাস্তবতা আমাদের ভার্চুয়াল জগতে স্বাগতম জানিয়েছেন।কমবেশি সবাই আমরা এখন ফেসবুক টুইটার কিনব মেসেঞ্জার কিংবা ইমোতে ব্যস্ত থাকি। সেটা ভালোবাসা হোক কিংবা ব্যবসা নিতাই। আসুন জেনে নেই অনলাইন ভালোবাসার সুফল ও কুফল। ভার্চুয়াল ভালোবাসা আমাদেরকে একটি এনে দিচ্ছে। ভার্চুয়াল ভালোবাসাগুলো এখন ওয়ানটাইম ভালবাসার মত হয়ে গেছে। আসলে কি ভার্চুয়ালি আমরা প্রকৃত ভালোবাসা মজা উপভোগ করতে পারি। চলুন দেখে নেওয়া যাক কি কিভাবে আমরা আমাদের ভালোবাসার ভঙ্গিমা গুলো প্রকাশ করি ইন্টারনেটে।

ভার্চুয়ালি ভালোবাসার প্রধান মাধ্যম গুলো:

  • ফেসবুক
  • মেসেঞ্জার
  • টুইটার
  • ইমো
  • হোয়াটসঅ্যাপ

এরকম আরো অনেক মাধ্যমে আমরা আমাদের ভালবাসাকে এগিয়ে রেখেছি।প্রযুক্তি মাধ্যমগুলোতে ব্যবহার করে ভালোবাসার বহিঃপ্রকাশ আমাদের কতটুকু স্বস্তি এনে দিয়েছে। প্রশ্ন আমাদের সবার। ভার্চুয়ালি ভালোবাসা কতদিন টিকে। নাকি চকলেট খেয়ে চকলেটের খোসা ফেলে দেওয়ার মতো ব্যাপার এতে। যে যাই বলুক না কেনো তবুও কারো কিছু আসে যায় না। কারণ আমরা বাঙালিরা এরকমই।

হুজুগে বাঙালি। কথাগুলো আমাদের এমনি এমনি বলেনা কেউ। একসময় দেখা যেত ভালোবাসার, মানুষের কাছে প্রিয় মেসেজগুলো পৌঁছাতে আমাদের অনেক দিন লেগে যেত। আর এখন লাইভ চ্যাটিং করি আমরা। তবুও আমাদের ভালবাসা গুলো দীর্ঘস্থায়ী হয়না। কারণ ভালোবাসা সস্তা পণ্যের মত হয়ে গেছে। যা সভ্যসমাজে কোন ভাবে কাম্য হতে পারে না। কথায় কথায় প্রেম আর কথায় কথায় ভালোবাসা। লাইক কমেন্ট দিয়ে ভালোবাসার বিচার বিশ্লেষণ, এগুলো নিয়ে আমাদের নতুন করে ভাবতে হবে। ভালোবাসা কি শুধুই ভালোবাসা নাকি ভালোবাসা কোন সস্তা জিনিস। অবশ্যই কমেন্টস করে জানাবেন।

বিঃদ্রঃ: একটি উক্তি দিয়ে লেখাটি শেষ করতে চাই/হুমায়ূন আহমেদ স্যার বলে গিয়েছেন:-যে ভালোবাসা খুব সহজে পাওয়া যায় সে ভালোবাসা গুলো আসলে ভালোবাসাই নয়/এর গুরুত্ব ও সময় সীমা খুবই অল্প হয়/

পরিশেষে, বলবো ভালোবাসা দোষের কিছু নয়। ভালোবাসা যে কোন সময় যে কোন মাধ্যমে হয়ে যেতে পারে। তবে তাই বলে একে গুরুত্বহীন ভাববেন না। প্রযুক্তি ডেভলপমেন্ট হবেই। সব কিছু যখন ডিজিটাল তখন ডিজিটালি ভালোবাসার দোষ কোথায়। তাই সবকিছুতে দোষ না খুঁজে, হতে হবে একটু সচেতন। ভার্চুয়াল জগতে সত্যি বলতে মিথ্যে দিয়ে পরিপূর্ণ। তাই খুব বুঝেশুনে পা বাড়ানোর টাই বুদ্ধিমানের কাজ হবে। আজ এই পর্যন্তই।

আপনাদের মতামত গুলোর জন্য কমেন্ট বক্সে অপেক্ষা করব। আপনাদের অনুভূতি আবেগ গুলো অবশ্যই শেয়ার করবেন। তাহলে সেখান থেকে আমরাও নতুন নতুন কিছু শিখতে পারবো। সবার জন্য শুভকামনা রইল। ভাল থাকবেন সুস্থ থাকবেন।

Related Posts

36 Comments

মন্তব্য করুন