ভালোভাবে ইংলিশ লিখতে পারেন না?

আপনার ইংরেজি লেখা ভাল না আর এ জন্য আপনি কি চিন্তিত রয়েছেন? আপনি ঠিক মতো লিখতে পারেন না!লেখার সময় অনেক ভুল হয়! আপনি লেখার আগে যা ইচ্ছা লিখতে তা গিয়ে বার বার ব্যর্থ হন? আপনি যদি এই সমস্যার মুখোমুখি হন তবে আপনার উত্তরগুলি নিয়ে হাজির হলাম।

  • যথেষ্ট পরিমানে বানান চেক করুন

যদি আপনি ইংরেজিতে কিছু লিখলেন তারপর লোকেরা আপনার ইংরেজী নিয়ে নেতিবাচক কিছু কমেন্ট করলো তাহলে ব্যাপারটা কেমন হলো?! সুতরাং আপনার পাঠ্য লেখার সময় অবশ্যই সাবধানতা অবলম্বন করে লিখুন। ইংরাজী লেখার সময় অমনোযোগী হবেন না এবং আপনি যখন লেখা শেষ করেন তখন সঠিকভাবে পড়ুন এবং আপনি যে ভুল করেছেন সেগুলি সন্ধান করার চেষ্টা করুন। কারণ প্রথম প্রয়াসে, আমরা অজ্ঞান হয়ে ভুল করি কিন্তু সেগুলি পর্যবেক্ষণ করতে পারি না, তবে আমরা যখন এটি দু’বার পড়ি, তখন সেগুলি খুঁজে বের করতে আমরা সফল হইয়ে যায়।

  • প্রচুর পরিমানে ইংরেজী পড়ুন

আপনি যদি ইংরেজি লেখার উন্নতি করতে চান তবে সর্বোত্তম উপায় হ’ল ইংরেজি পড়া। আপনি কি প্রশ্ন করবেন না যে পড়ার সাথে আবার লেখার দক্ষতার সংযোগ কী? যাইহোক, তারা উভয়ই আলাদা জিনিস তবে মনে রাখবেন যে ইংরাজী শ্রবণটিও একইভাবে ইংরেজি লেখার সাথে সংযুক্ত।

ঠিক তেমনই ইংরেজী রাইটিংও ইংলিশ রিডিংয়ের সাথে যুক্ত। আপনি যদি নিজের ইংরেজি লেখার উন্নতি করতে চান তবে যথাসম্ভব ইংরেজি পাঠের বিকল্প কিছু নেই । পাঠের মাধ্যমে, আপনি অনুচ্ছেদে বাক্যগুলি কীভাবে রচনা করবেন, উপযুক্ত ব্যাকরণটি সঠিক জায়গায় সঠিক শব্দটি ব্যবহার করতে পারবেন এবং শব্দভাণ্ডারটি কীভাবে ব্যবহার করবেন তা শিখতে সক্ষম হবেন। আপনি যা লিখতে চান তা মনে করুন: ছোটগল্প, প্রবন্ধ, জীবনী বা যাই হোক,সর্বদা মনে রাখবেন যে কোনও ছোট গল্প, প্রবন্ধ, জীবনী বা কোনও লেখা লেখার আগে আপনাকে অবশ্যই সেই ছোট গল্প বা জীবনী নিয়ে আপনাকে রিসার্সে নামতে হবে।ভিবিন্ন যায়গা থেকে আপনাকে ছোট ছোট তথ্য সংগ্রহ করতে হবে।তারপর সেগুলোকে আপনার মত করে লিখতে হবে।আর এ জন্য আপনাকে ভালোভাবে মনযোগ সহকারে পড়তেই হবে তবেই আপনার লিখা নির্ভূল হবে।

  • আপনার লিখাটা অন্য কাউকে দিয়ে পড়ান

আপনি যখন নিজের লেখার কাজটি শেষ করবেন এবং রিভিশন করবেন।ঠিক তারপর আপনার বন্ধুকে আপনার লিখিত পাঠ্য পড়তে বলুন। তার সাথে আপনার ভুলগুলি অনুসন্ধান করার চেষ্টা করতে বলুন। কখনও কখনও, আপনার একই পড়া দু’বার পড়ার পরেও আপনি ভুলগুলি খুঁজে পেতে নাও পারেন এবং এটা অস্বাভাবিক কিছুই না।সে ক্ষেত্রে আপনার ফ্রেন্ড বা বড় ভাই,বোন বাবা আপনার পড়াতে ভুলগুলি খুঁজে পাবে।

উপরের পয়েন্টগুলো আপনাকে ভালোভাবেই সাহায্য করবে কোন বিষয়ে ভালোভাবে লিখতে তার সাথে আশা করা যাই আপনার দক্ষতা দ্রুত উন্নতি হবে।

 

Related Posts

15 Comments

মন্তব্য করুন