ভিডিও দেখার চেয়ে ব্লগ পড়া বা বই পড়ার ১০ টি সুবিধা বা সুফল

বর্তমান যুগের মানুষ অনেকাংশে ইন্টারনেট নির্ভর। আর এই ইন্টারনেট ব্রাউজ করার ক্ষেত্রে বলতে গেলে সব লোকরাই কোননা কোনো ভিডিও দেখে থাকে প্রতিদিন। যদিও একটা সময় যখন ইন্টারনেটের ব্যবহার খুব একটা ছিলনা, তখনকার মানুষ প্রচুর পরিমাণে বই পড়তো। এখনো অবশ্য অনেকে পড়ে, কিন্তু সংখ্যাটা ধীরে ধীরে কমে আসছে। এখন মানুষ পড়ার থেকে ভিডিও দেখার প্রতি আগ্রহী বেশি, যায় ফলে বই পড়ার যে অভ্যাস সেটা এখন লোকেদের মাঝে কম দেখা যায়।

তবে আজকে আমি আপনাদের এই আর্টিকেল দ্বারা বলবো ভিডিও দেখার চেয়ে ব্লগ পড়া বা বই পড়ার ১০ টি সুবিধা বা সুফল সম্পর্কে। আশা করি আর্টিকেলটা পড়লে আপনারা এই বিষয়ে বিস্তারিত বুঝতে পারবেন।

ভিডিও দেখার চেয়ে বই পড়ার ১০ টি সুবিধা বা সুফল :

১. জ্ঞান বৃদ্ধি করে:

এটা নিশ্চই আমরা সবাই জানি যে বই পড়লে জ্ঞান বাড়ে। কথাটির অবশ্যই অনেক তাৎপর্য রয়েছে, নিয়মিত বই পড়ার ফলে আপনার ব্রেন বিকশিত হতে থাকবে, এবং জ্ঞান বৃদ্ধি পাবে। ভিডিও দেখতে বই পড়ার মতো জ্ঞান আপনি পাবেন না।

২. বেশি কিছু জানতে পারবে:

লক্ষ রাখতে হবে যারা ভিডিও তৈরি করে তারাও কিন্তু বই বা ব্লগ পড়ে প্রথমে নিজেরা জেনে নেয়, তারপর ভিডিও তৈরি করে। সুতরাং ভিডিও দেখার থেকে বই পড়ে আপনি বেশি কিছু জানতে বা শিখতে পারবেন।

৩. মানসিক চাপ কমায়:

ব্লগ পোস্ট বা বই পড়ার ফলে আপনার মানসিক চাপ অনেকাংশে কমে যাবে, যেটা ভিডিও দেখলে কমবে না। সুতরাং মানসিক প্রশান্তির জন্য বই পড়ার অভ্যাস করুন।

৪. শব্দভাণ্ডার বৃদ্ধি:

নিয়মিত ব্লগ পোস্ট এবং বই পড়লে আপনি নতুন নতুন শব্দ গুচ্ছের সাথে পরিচিত হবেন। এতে আপনার জানার পরিধি ক্রমশ বাড়বে।

৫. আউটনলেজ বৃদ্ধি করে:

বাবা মায়েরা সবসময় চান তাদের সন্তানের যেনো আউট নলেজ থাকে। এর জন্য তার বিভিন্ন উপায় অবলম্বন করে। এক্ষেত্রে আপনি বই পড়ুন, বই পড়ার ফলে আপনার আউটনলেজ বাড়বে।

৬. স্মৃতিশক্তির উন্নতি হয়:

ব্লগ বা বই পড়লে আমাদের স্মৃতি শক্তির উন্নতি সাধন হয়। ভিডিও দেখে আপনার যতটা না উন্নতি হবে তার থেকে বেশি বই পড়ার ফলে আপনার হবে।

৭. কল্পনাশক্তি এবং সৃজনশীলতা বৃদ্ধি করে:

ভিডিও দেখে থেকে ব্লগ বা বই পড়লে আপনার কল্পনাশক্তি বেড়ে যাবে, আপনার সৃজনশীলতা বৃদ্ধি করার জন্যে বই পড়ার মূল্য অপরিসীম।

৮. মনোযোগ বাড়িয়ে দেয়:

ভিডিও দেখার মনোযোগ আমাদের তেমন কোনো উন্নতি সাধন করেনা কিন্তু বই পড়ার ফলে আমাদের মনোযোগ বৃদ্ধি পায় পড়ার প্রতি। ফলে আপনার শিক্ষাজীবনের উন্নতি হবে।

৯. নতুন কিছু আবিষ্কারের শক্তি যোগায়:

বর্তমান যুগ কে কেমন জানে এটা দেখার নয়, এই যুগে এটা বেশি গুরুত্তপূর্ণ কে কি করতে পারে। যার কাজে যতটা নতুনত্ব আছে তার মূল্য বেশ বর্তমানে। আর এই নতুন কিছু করার শক্তি আপনি বই পড়ার মাধ্যমে পেতে পারবেন।

১০. এটি একটি ভালো অভ্যাস:

নিসন্দেহে বই পড়া একটি ভালো অভ্যাস। আপনি ভিডিও দেখেন একনাগারে কিছুক্ষণ দেখবেন এটাকে কেউ ততটা পজিটিভ ভাবে নিবে না কারণ এটা তটিতা ভালো অভ্যাস নয়। তবে যদি আপনি বই পড়েন ঘণ্টার পর ঘণ্টা, কেউ আপনাকে কিছু বলবে না। কারণ সবাই জানে এটি ভালো অভ্যাস।

সুতরাং বুঝতে পেরেছেন নিশ্চই ভিডিও দেখার চেয়ে ব্লগ পড়া বা বই পড়ার ১০ টি সুবিধা বা সুফল সম্পর্কে। শেষ করছি এইটুকুতে, আল্লাহ হাফেজ।

Related Posts

20 Comments

মন্তব্য করুন