ভুয়া তথ্যের শিকার হচ্ছে মোবাইল ব্যাবহারকারীরা

আসসালামুয়ালাইকুম বন্ধুরা।কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা ভালো আছেন।আমিও ভালো আছি।

বন্ধুরা ,আমাদের এই জগত টা হচ্ছে ইন্টারনেট  এর জগত। ইন্টারনেট আমাদের জীবন টাকে সহজ করে দিয়েছে।বর্তমান জিবনে সোনা দানা কোন কিছু কেই সম্পদ হিসেবে ধরা হয় না। ধরা হয় তথ্য কে।যার কাছে যত তথ্য আছে সে তত ধনী।কিন্তু এই তথ্য সবার জন্যে উন্মুক্ত করে দেওয়া হয়েছে।কিন্তু সব তথ্য যে সঠিক হবে তার কোন মানে নেই।একটা রিপোর্টে দেখা দেছে যে ইন্টারনেট এ প্রায় ২০ শতাংশ তথ্য নেয়া হয় পরক্ষ উপাত্ত থেকে।আর এই বেশির ভাগ ভুয়া তথ্যের শিকার হয় মোবাইল ব্যাবহার কারীরা।হ্যা মোবাইল ব্যাবহারকারী রা।মোবাইল ব্যাবহারকারিরা সাধারনত ফেসবুক  ইউজার।আর ফেসবুকের অনেক মানুষ যে সকল ভুয়া খবরের শিকার হয় তা আপনাদের সামoনে তুলে ধরা হলঃ

ম্যাসেঞ্জারে মেসেজ forwordingঃ এটা একটা ব্যাপক সমস্যা।আমি গ্রাথরের একটা পোস্ট করেছিলাম।অনেকে ভুয়া খবর লিখে বলে এটা আপনাদের বন্ধুদের forword করুন।বিগত কয়েক মাস আগে কল্লা কাটা নিয়ে কি না একটা গুজব ছড়িয়েছিল এই মেসেঞ্জারে।

 

তথ্য নির্বাচনের দক্ষতা না থাকা;এখন শিক্ষিত অশিক্ষিত সবার হাতে স্মার্ট মোবাইল।অনেকে অভিভাবন প্রক্রিয়ার মাধ্যমে এইসব ভুয়া তথ্যে জড়িয়ে পড়ে।অনেকের তথ্য নির্বাচন করার দক্ষতা থাকে না।তাই যেকন তথ্যকে গ্রহন কর ফেলে।

 

টিন এজারদের মোবাইল ফোন ব্যাবহার ;অনেক টিন এজাররা মোবাইল ফোন এর উপরে বেশি এডীক্টেড।তাদের বয়স কম হওয়ায় তারা এইসব ভুয়া নিউজ সহজে গ্রহন করে।তার ফলে তারাও সহজে এইসকল নিউজ দিয়ে ক্ষতিগ্রস্ত হয়।

 

দেখুন যখন আপনি বা আমি মোবাইল ফোনের সাথে বেশি কানেক্ট থাকি তখন সব সময় ইন্টারনেট এর সাথে বেশি কানেক্ট থাকি।বেশি বেশি ইন্টারনেটের সাথে কানেন্ট থাকলে আপনার ভুয়া তথ্যের সাথে পরিচয় ঘটে বেশি।কারন আমরা অনেক ওয়েবসাইট ব্রাউজ করে থাকি।এর মধ্যে আমরা অনেক সময় ভুয়া তথ্যের ওয়েবসাইট ভিজিট করে থাকি।

 

ফেসবুকের চেয়ে এখন মানুষ তুমিনলে বা youtube বেশি ভুয়া তথ্যের শিকার হয়।কারন এইটি ভিডিও বানিয়ে টাকা আয় করারা একটা সেরা মাদ্ধম।তাই অনেকে ভুয়া বা আকর্ষণীয় ভিডিও বিনিয়ে পোস্ট করে।যার মাধ্যমে ভিজিটররা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তো এইসব থেকে বাচার উপায় কি?আসলে প্রথমে আপনাকে সঠিক তথ্য নির্বাচন করার দক্ষতা অর্জন করতে হবে।এর পর কিছু এমন ওয়েবসাইট ব্যাবহার করতে হবে যেগুলো বিশ্বাস যোগ্যতা আছে।

আর্টিকেল ভালো লাগলে শেয়ার করুন।গ্রাথর.কম এর সাথে থাকুন…

Related Posts

16 Comments

মন্তব্য করুন