ভ্যাকসিনের সংজ্ঞা কী? এটি কীভাবে কাজ করে?

বিসমিল্লাহির রাহমানির রাহীম

ভ্যাকসিন এমন একটি পদার্থ যা কিছু নির্দিষ্ট রোগ থেকে রক্ষা করতে সহায়তা করে। ভ্যাকসিনে মাইক্রোবের একটি মৃত বা দুর্বল সংস্করণ থাকে। এটি আপনার শরীরে রোগ প্রতিরোধ ব্যবস্থাটি ভবিষ্যতের সংক্রমণের সময় জীবিত জীবাণুকে সনাক্ত করতে এবং ধ্বংস করতে সহায়তা করে।

অন্যভাবে বলতে গেলে, ভ্যাকসিন একটি জৈবিক প্রস্তুতি যা নির্দিষ্ট সংক্রামক রোগের সক্রিয় অর্জিত অনাক্রম্যতা সরবরাহ করে। ভ্যাকসিনে সাধারণত এমন একটি এজেন্ট থাকে যা একটি রোগজনিত অণুজীবের অনুরূপ এবং এটি প্রায়ই জীবাণু, তার টক্সিন বা তার পৃষ্ঠতল প্রোটিনগুলির দুর্বল বা নিহত ফর্ম থেকে তৈরি করা হয়।

কীভাবে ভ্যাকসিন কাজ করে?

ভ্যাকসিন ভাইরাস বা ব্যাকটেরিয়ার মতো রোগজীবাণুগুলি সনাক্ত করতে এবং তাদের সাথে লড়াই করার জন্য প্রতিরোধ ব্যবস্থা তৈরি করে এবং ভাইরাস ও ব্যাকটেরিয়ার বিরুদ্ধে সর্ব শক্তি দিয়ে কাজ করে। এটি করার জন্য রোগ প্রতিরোধের প্রতিক্রিয়ার ট্রিগার করার জন্য প্যাথোজেন থেকে কিছু অণু অবশ্যই শরীরে প্রবেশ করতে হবে।

এই অণুগুলিকে অ্যান্টিজেন বলা হয় এবং এগুলি সমস্ত ভাইরাস এবং ব্যাকটেরিয়াতে উপস্থিত থাকে। এই অ্যান্টিজেনগুলি শরীরে ইনজেকশনের মাধ্যমে প্রতিরোধ ব্যবস্থাটি নিরাপদে তাদের প্রতিকূল আক্রমণকারী হিসাবে স্বীকৃতি দিতে ও অ্যান্টিবডি তৈরি করতে এবং ভবিষ্যতের জন্য তাদের এই রোগ থেকে রক্ষা করতে পারে। যদি ব্যাকটিরিয়া বা ভাইরাস পুনরায় দেখা যায় তবে রোগ প্রতিরোধ ক্ষমতা অবিলম্বে অ্যান্টিজেনগুলি সনাক্ত করতে পারে এবং রোগজীবাণু ছড়িয়ে পড়ার আগে রোগের কারণ শনাক্ত হওয়ার আগেই আক্রমণাত্মকভাবে জীবানুকে আক্রমণ করবে।

ভ্যাকসিনে ব্যাকটিরিয়া বা ভাইরাসের একটি ক্ষতিকারক ফর্ম থাকে যা আপনার প্রতিরোধক রোগের কারণ হয়ে থাকে। ভ্যাকসিন ব্যবহারের ফলে ব্যাকটিরিয়া বা ভাইরাস মারা যায়, প্রচুর দুর্বল হয়ে যায় বা ছোট অংশে ভেঙে যায়, যাতে তারা আপনাকে অসুস্থ না করে প্রতিরোধের প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

Related Posts

8 Comments

মন্তব্য করুন