মশার কয়েলের ব্যবহার কি আমাদের স্বাস্থ্যের জন্য ভাল না খারাপ?

বিসমিল্লাহির রাহমানির রাহীম

সুগন্ধিযুক্ত মশার কয়েলগুলি দেখতে এবং গন্ধে বেশ সুন্দর ও গন্ধ ছড়িয়ে মশা তাড়ানোই এর মূল ভিত্তি। কিন্তু সমস্ত ধোঁয়া কি সত্যিই মশার ঝাঁককে দূরে রাখে?  আমাদের স্বাস্থ্যের জন্য মশার কামড়ের চেয়েও কি কয়েল ভালো ?

মশার ঝাঁক দূরে রাখতে সুগন্ধযুক্ত উদ্ভিদ উপাদানের জ্বলন বিশ্বজুড়ে বহু সাংস্কৃতিক ঐতিহ্যের একটি অবিচ্ছেদ্য অঙ্গ। জাপানের উদ্যোক্তা আইইচিরো এবং ইউকি উয়েমা এবং তাদের কাটোরি সিংক এর জন্য ১৯ দশকের গোড়ার দিকে স্বতন্ত্র আকারের মশার কয়েল আবিস্কার করে।

কয়েলগুলো পাইরেথ্রামের পেস্ট থেকে তৈরি করা হয়েছিল। তবে আধুনিক মশার কয়েলে বেশিরভাগই পাইরেথ্রয়েড কীটনাশক বা সিট্রোনেলার ​​মতো উদ্ভিদ থেকে প্রাপ্ত পদার্থ থাকে। এগুলি সস্তা, পোর্টেবল এবং মশার কামড় কমাতে সাধারণত কার্যকর তবে তারা কি প্রকৃতপক্ষে মশা বাহিত রোগের ঝুঁকি হ্রাস করে?

তারা কিভাবে কাজ করে?

মশার কয়েলে বিভিন্ন ধরনের পদার্থের মিশ্রণ থাকে। মশার কামড় প্রতিরোধকারী পণ্যগুলির পাশাপাশি, এমন কিছু পণ্য রয়েছে যা কুণ্ডলীকে একত্রে ধরে রাখে এবং ধীরে ধীরে এটি ধোয়া উৎপাদন করতে সক্ষম করে।

মশার কয়েল সাধারনত দুটি উপায়ে একত্রিত হয়ে কাজ করে। যেগুলিতে কীটনাশক রয়েছে তারা মশাকে এজেবারে মেরে ফেলবে। অন্যদিকে যেগুলিতে সুগন্ধযুক্ত পদার্থ রয়েছে সেগুলো মশা তাড়ানোর জন্য ব্যবহৃত হবে বা তাদের কামড়ানোর সম্ভাবনা কম করবে।

মশার কয়েল এবং মশা নিরূপণ বা প্রতিরোধে তাদের ভূমিকা ভালভাবে অধ্যয়ন করা হয়েছে। পণ্যগুলির রাসায়নিক উপাদান এবং যেভাবে তারা পরীক্ষা করা হয় তার মধ্যে পার্থক্য থাকা সত্ত্বেও তারা সাধারণত মানুষকে কামড়ানোর মশার দক্ষতা কম করবে।

সমস্যাটি হচ্ছে, মশার কম উপদ্রব ও কামড়ানো কখনোই শরীরের জন্য ভাল তবে যখন রোগের ঝুঁকি থাকে তখন আপনাকে সমস্ত মশার কামড় দেয়ার উপায় বন্ধ করতে হবে। মশার কয়েল কি যথেষ্ট করছে। যথাসম্ভব, কয়েলের ব্যবহার কমিয়ে আনতে হবে।

Related Posts