মহামারী ঠেকাতে আমরা প্রস্তুত

মহামারী হলো যে রোগের কোন ধরণের প্রতিষেধক নেই,নেই কোন প্রতিকার ব্যবস্থা। মৃত্যুই যার একমাত্র ব্যবস্থা। প্রতি বছর মহামারী আক্রান্ত হয়ে বিশ্বের কোন না কোন দেশ। কিন্তু তারা অর্থনৈতিক সাবলম্বি এবং সচেতন হওয়ায় যেকোনো ধরণের পরিস্থিতি মোকাবেলা করতে সক্ষম হয়ে থাকে। কিন্তু তার উল্টো ধরণের চিত্র ধরা পড়ে আমাদের দেশে। আজ সেই বিষয় নিয়ে আমরা আলোচনা করব।

বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। আমাদের দেশের সম্পদ সীমিত কিন্তু জনসংখ্যা প্রচুর। যেকোনো ধরণের মহামারী আমাদের দেশের জন্য আতংকের। তাই সংশ্লিষ্ট কতৃপক্ষের যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছে এই মহামারী দুর্যোগ মোকাবেলা করতে কিন্তু আমাদের ব্যক্তিগত সচেতনতার অভাবে দিন দিন এই মহামারী রোগের প্রাদুর্ভাব বেড়েই চলছে। শুধুমাত্র সচেতনতাই পারে এই রোগের হাত থেকে আমাদের বাচাঁতে।

সর্বশেষ তথ্যমতে দেশের ১০ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। হোম কোয়ারেন্টাইনে রয়েছে হাজারো মানুষ। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হবার পরও শিক্ষার্থীরা এদিকে সেদিকে ঘুরে বেড়াচ্চে। সচেতনতার অভাবে হোম কোয়ারেন্টাইনের নির্দেশ মেনে চলতে পারছেনা। তারা এদিক সেদিক ঘুরে রেড়াচ্ছে। বিদেশ ফেরত প্রবাসীরা সাধারণ মানুষদের সংস্পর্শে আসছে। হাসপাতাল থেকে রোগী পালিয়ে যাচ্ছে। এসকল দিক সচেতনতার অভাবই ফুটিয়ে উঠছে।

এছাড়াও আমরা জাতি হিসেবে সচেতন নই। টিভি মিডিয়ায় এতো বলার পরও মানুষের সাথে সচেতনতা তৈরি হচ্ছে না। মহামারী কতটা ভয়াবহ হতে পারে তার ফল আমরা হারে হারে টের পাচ্ছি। তাই সময় হয়েছে নিজেদের মাঝে সচেতনতা তৈরি করা। আমরা মহামারী ঠেকাতে কিছু পদক্ষেপ নিতে পারি। যেমন:

১.খাবারের আগে খাবারের পরে কোথাও যাবার আগে বাইরে থেকে ভালো করে ২০ সেকেন্ড অবধি সাবান বা হ্যান্ডওয়াসশ অথবা হ্যান্ড সেনিটাইজার দিয়ে হাত ধুয়ে নেওয়া।

২.মাস্ক ব্যবহার করা। তবে গবেষকদের মতে এক মাস্ক ১০ দিনের বেশি ব্যবহার করা উচিত নয়।

৩.যথাসম্ভব লোকসমাগম পূর্ণ স্থানে যাতায়াত সীমিত রাখা।

৪.বাইরের খাবার গ্রহণ করা থেকে বিরত থাকা।

৫.হোম কোয়ারেন্টাইনের নিয়ম পালন করা।

৬.কতৃপক্ষের সিদ্ধান্ত মেনে চলা।

৭.যএতএ এদিক সেদিক ঘুরে বেড়ানো বন্ধ করা।

৮.প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেল জাতীয় খাবার গ্রহণ করা।

৯.যেখানে সেখনাএ কাশি বা থুথু ফেলা বন্ধ করা।

তাই আজ এখন থেকে সচেতন হউন।নিজে সচেতন হউন এবং অন্যকে সচেতন করুণ। তাই সময় থাকতে সচেতন হউন। আপনার সচেতনতাই পারে এই মহামারীর হাত থেকে আমাদের সকলকে মুক্ত করতে।

Related Posts

16 Comments

মন্তব্য করুন