মাথায় আঘাত পাওয়া মানুষগুলি কীভাবে অসাধারণ দক্ষতার অধিকারী হয়?

অস্ট্রেলিয়ার বাসিন্দা বেন ম্যাকমাহন (২২) ২০১২ সালে একটি গাড়ি দুর্ঘটনায় মাথায় আঘাত পেয়েছিলেন। তিনি এক সপ্তাহ কোমায় পড়ে গেলেন। যখন তিনি জেগেছিলেন, তিনি সাবলীল চীনা ভাষায় কথা বলতে পারেন। আমার বাবা-মাকে খুব অবাক করে দিয়েছিল – আমি হায়ারোগ্লিফগুলিতে তাদের একটি নোট লিখেছিলাম: তারা বলে, আমি আপনাকে ভালবাসি, আমি খুব শীঘ্রই ভাল হয়ে উঠব।

লোকটি তার স্থানীয় ভাষা – ইংরেজি – তিন দিন পরে মনে রাখল। চিনারা ভোলেনি।

২০১৪ সালে ব্রিটিশ সংবাদপত্র ডেইলি মেল জানিয়েছিল যে ম্যাকমাহন সাংহাই বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করেছে।

তুলনামূলকভাবে সাম্প্রতিক – অন্যান্য অনুরূপ কেস স্মরণ করার জন্য বেন উপলক্ষ্য করেছিলেন gave

2007 সালে, মিডিয়া সর্বসম্মতভাবে 18 বছর বয়সী চেক সাইক্লিস্ট ম্যাথিউ কুসা (মতেজ কুস) সম্পর্কে কথা বলেছিল । তিনি যুক্তরাজ্যে একটি দৌড়ের সময় পড়েছিলেন , তার মাথায় আঘাত করেছিলেন এবং প্রায় এক ঘন্টা বেরিয়েছিলেন।

দু’দিন পরে, চেক প্রজাতন্ত্রে ইতিমধ্যে ফিরে এসে ম্যাথিউ সাবলীল ইংরেজী বলেছিলেন – ঠিক একজন ইংরেজির মতো, যদিও এর আগে, কোচরা যেমন বলেছিলেন, তিনি দুটি শব্দ সংযোগ করতে পারেন নি।

২০১০ সালের বসন্তে, ক্রোয়েশীয় শহর নিনে থেকে 13 বছর বয়সী এক স্কুল ছাত্রী কোমায় এক দিন কাটানোর পরে সাবলীল জার্মান ভাষায় কথা বলতে শুরু করেছিল

০১২ সালে ব্রিটিশ পেনশনার, একটি স্ট্রোকের পরে, ইংরাজী ভুলে গিয়েছিলেন, তবে ওয়েলশকে “শিখেছিলেন”, যা তিনি আগে বলেননি, যদিও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি ওয়েলসে থাকতেন ।

২০১৩ সালে, মার্কিন যুক্তরাষ্ট্রে আর এক যুদ্ধ অভিজ্ঞ, ডোরফ্রেমে আঘাত করার পরে চেতনা হারাতে সুইডিশ ভাষায় কথা বলেছেন।

এই আশ্চর্যজনক ভাষাগত রূপকটির বৈজ্ঞানিক নাম জেনোগ্লোসিয়া। গুরুতর বিজ্ঞানী এবং রহস্যবাদীরা এটি অধ্যয়ন করে।

সহসা বিষ্ফোরনের অংশস্বরূপ! এবং আপনি একটি প্রতিভা

আমেরিকান জেসন প্যাজেটের চোটের পরে অবাক হওয়ার বিষয়টি সবচেয়ে বেশি জানা গেছে। তিনি নিজেকে অন্বেষণ করা যাক এবং নিজেই জনপ্রিয় ব্যক্তিত্ব হয়ে উঠলেন। মিডিয়া তাকে নিয়ে নিয়মিত কথা বলেছিল – এবং “কমসোমলস্কায়া প্রভদা” পিছিয়ে নেই।

২০০২ অবধি যুবকটি আসবাব বিক্রি করে, হাঁটতে, পান করতে, মজা করতে এবং বুদ্ধিদীপ্ত কিছুতে আগ্রহী ছিল না, যতক্ষণ না বারটি ছেড়ে চলে যায়, দু’জন গুন্ডা তাকে মাথায় আঘাত করেছিল ।

এই অনুভূতি জেসনের জীবনকে মারাত্মকভাবে পরিবর্তন করেছিল। তিনি হঠাৎ গণিত – বিশেষত জ্যামিতিতে আগ্রহী হয়ে উঠলেন। কারণ যে কোনও বস্তু যা তার চোখে পড়েছিল তা দেখে মনে হয়েছিল পিক্সেলে বিভক্ত হয়ে গেছে

মস্তিষ্ক পেজটকে এমন কিছু পরিসংখ্যান দেখিয়েছিল যা জটিল গাণিতিক এক্সপ্রেশনগুলিকে অর্থ প্রদান করেছিল, সেগুলি পরিকল্পনা করে উপস্থাপন করে।

শীঘ্রই, সদ্য-মিন্টেড গণিতবিদ অঙ্কন এবং চিত্রকলার প্রতি আবেগ তৈরি করলেন। তাঁর আশ্চর্যজনক ক্যানভাসগুলিতে, কোনও কম্পিউটার ছাড়াই, তিনি ফ্র্যাক্টালগুলির দুর্দান্ত নিদর্শনগুলি চিত্রিত করেছিলেন – জটিল উপাদানগুলি যা তাদের নিজের অংশগুলির সাথে ঠিক মিলে যায়।

অদ্ভুত ক্যানভাসগুলি কেনা হয় – তাদের চাহিদা রয়েছে, “আহত” পড়া গাণিতিক বক্তৃতাগুলির মতোই।

২০১৪ সালে, প্যাজেট নিজের সম্পর্কে একটি বই প্রকাশ করেছিলেন যার নাম “স্ট্রাক বাই জেনিয়াস”, তিনি বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন সংখ্যার তত্ত্বকে গভীরভাবে অধ্যয়ন করার জন্য যা তাকে মুগ্ধ করেছিল।

Related Posts

8 Comments

মন্তব্য করুন