মানসিক সুস্থতার জন্য কি করা প্রয়োজন?

আপনি যখন খুব বেশি চিন্তিত হন তখন কী ধরণের সমস্যা আসে …

উদ্বেগ এমন একটি বিষয় যা আমাদের স্বাস্থ্য এবং মানসিক সুস্থাকে প্রভাবিত করতে পারে। তবে উদ্বেগ আমাদের শরীরকে কোনও রোগ সংক্রামিত করার পক্ষে যথেষ্ট নয়।

চিন্তিত কেন?

আপনি পরীক্ষা, চাকরির ইন্টারভিউ, পারিবারিক সমস্যা নিয়ে উদ্বিগ্ন কিনা তা আপনার স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করতে পারে। যা আপনাকে অবিরাম মানসিক চাপ দিচ্ছে।

এভাবে আপনি প্রতিদিনের কাজও ঠিক মতো করতে পারবেন না। এই উদ্বেগগুলি আপনার ক্রিয়াকলাপকে ব্যাহত করতে পারে। পরিবার এবং সামাজিক জীবন, আপনার কাজ, ঘুমের ধরণ, ক্ষুধা ইত্যাদিতে সমস্যা সৃষ্টি কনে।

যে লক্ষণগুলি লক্ষ করা উচিত

গুরুতর এবং পরিশ্রমী উদ্বেগ আপনার মেজাজ চিহ্নিত করবে। ডিমেনশিয়া জাতীয় মানসিক সমস্যা তৈরি করতে পারে। এগুলি ছাড়া উদ্বেগের কারণে নিম্নলিখিত উপসর্গগুলি হতে পারে। লক্ষণগুলির মধ্যে রয়েছে ধড়ফড়ানি, শ্বাসকষ্ট এবং অস্থিরতা, ক্ষুধা হ্রাস, খিটখিটে অন্ত্র সিন্ড্রোম, অসাড়তা, কণ্ঠস্বর এবং হালকা মাথা ব্যথা, অন্যের সাথে সুখে কথাবার্তা না বলতে চাওয়া। আপনাকে বন্ধুদের বৃত্ত থেকে দূরে ঠেলে দেওয়া হবে। আত্মমর্যাদাবোধ হ্রাস পেতে শুরু করবে।

শারীরিক বিরূপ প্রভাব

মূলত, মস্তিষ্কে এমন অনেক সংযোগ রয়েছে যা শরীরের বিভিন্ন অংশের সাথে উদ্বেগ এবং ভয় নিয়ন্ত্রণ করে। তাই উদ্বেগ মস্তিষ্কের রাসায়নিক ভারসাম্যহীনতা ছাড়া আর কিছু নয়।

কিছু লোক কেন দুশ্চিন্তা করে?

উদ্বেগ সব পরিবারে উপস্থিত। যেসব শিশুদের বাবা-মায়েদের উদ্বেগজনিত ব্যাধি রয়েছে তাদের ঝুঁকি বেশি থাকে। জেনেটিক্স, অতীত অভিজ্ঞতা এবং পারিপার্শ্বিকতা এই সমস্ত কারণ যা একজন ব্যক্তিকে উদ্বিগ্ন করে তোলে।

উদ্বেগ জন্য চিকিত্সা
আচরণগত থেরাপি একটি নির্দিষ্ট ধরণের সাইকোথেরাপি। এটি মানুষের চিন্তাভাবনা ও আচরণ পরিবর্তন করার দিকে মনোনিবেশ করে এবং উদ্বেগের চিকিত্সা করার ক্ষেত্রে কার্যকার। সুতরাং তার অনুভূতি গ্রহণ করতে শেখা সত্যই চাপ হ্রাস করার একটি উপায়।

আচরণ থেরাপি নিরাময়ে কিছুটা সময় নিতে পারে, এমনকি যদি এটি medication এর চেয়ে বেশি কার্যকর হয়। তবে আচরণগত থেরাপির সুবিধাগুলি দীর্ঘ সময় ধরে থাকতে পারে।

সুতরাং এই চিকিত্সা সেশনের পরেও আপনার উদ্বেগগুলি নিয়ন্ত্রণ করার কৌশলগুলি অনুশীলন করুন।

হতাশায় সহায়তা করা

হতাশায় আক্রান্ত কাউকে সাহায্য করা হতাশা নিরাময়ের প্রথম পদক্ষেপ। আপনার বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে কথা বলে আপনার মনকে শিথিল করুন। আপনি যখন দেখেন যে উদ্বেগটি প্রাথমিক পর্যায়ে আপনার জীবনকে প্রভাবিত করে এবং আপনি নিজের সম্পর্কে ভাল বোধ করেন না, তবে প্রথমে কারও সাথে কথা বলাই ভাল।

উদ্বেগের প্রথম দিনে আপনাকে মনোরোগ বিশেষজ্ঞের কাছে যেতে হবে না। তার আগে কারও সাথে কথা বলুন। প্রয়োজনে সাইকিয়াট্রিস্টের কাছ থেকে চিকিত্সা নিন। উপকৃত হবেন।

সব কিছুর মূল কথা, আপনি আপনার সাইকোলজি কে নিয়ন্ত্রণ করতে শিখুন, আপনার স্ট্রেস বা অবসাদ গ্রস্থতা খুব সহজেই দুর হয়ে যাবে।

সুস্থ জীবনের জন্য শুভকামনা।

Related Posts

9 Comments

মন্তব্য করুন