মাল্টিভিটামিন ট্যাবলেট আমাদের শরীরের জন্য কতটা নিরাপদ?

আমরা অনেকেই আছি যারা মাল্টিভিটামিন ট্যাবলেট ডাক্তারের পরামর্শ ছাড়াই গ্রহণ করে থাকি। অনেকের আবার এমন ধারণা যে, সবগুলো ভিটামিনের সংমিশ্রণে তৈরি মাল্টিভিটামিন ট্যাবলেট খেলেই হয়তোবা অসুস্থতা দূর করা সম্ভব। সম্প্রতি সময়ে বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, বিভিন্ন ধরনের চটকদার বিজ্ঞাপন দেখে বাজার থেকে পাওয়া এসব নানান রকমের ভিটামিন ট্যাবলেটের মধ্যে বেশিরভাগই তেমন কোনো কাজে আসে না। শুধু তাই নয়, বরং এমন অনেক ভিটামিন ট্যাবলেট রয়েছে যা আমাদের শরীরের জন্য ক্ষতিকর।

লন্ডনের সেন্ট জর্জ হাসপাতালের চিকিৎসকরা একাধারে ছয় বছরে প্রায় ৮ হাজার মানুষের ওপর গবেষণা চালানোর পর দেখে যে এ ধরনের ভিটামিন অনেকদিন যাবত খাওয়ার ফলে তাদের শারীরিক বেশ কিছু সমস্যা দেখা দিচ্ছে। বিশেষজ্ঞরা বলেন, মানুষ খুব দ্রুত শারীরিক গঠনকে সুন্দর এবং সুস্থ হওয়ার জন্য এভাবে বাজে খরচ করে থাকে। কিন্তু সবচেয়ে ভয়ের বিষয় হলো, মস্তিষ্কে রক্তক্ষরণ ও হূদরোগের মতো মারাত্মক রোগের জন্যও অনেকে এ ধরনের ভিটামিন ট্যাবলেট সেবন কর।

মাল্টিভিটামিন এসব ট্যাবলেটে খুব বেশি হলে দুই ডজন উপাদান থাকে। কিন্তু শাক-সবজি ও ফলে অন্য আরো শতাধিক উপকারী যৌগও থাকে যা আমামদের শরীরের জন্য খুবই উপকারী। এর মানে একটা মাল্টিভিটামিন ট্যাবলেট খেলে অনেক উপকারী যৌগ থেকে বঞ্চিত হবে আপনার শরীর। বছরে ১২ দিনের মতো বয়স্কদের ক্ষেত্রে ঠাণ্ডা লাগার লক্ষণগুলো থাকে। প্রতিদিন ভিটামিন-সি ট্যাবলেট খাওয়ার ফলে বড়জোর তা ১০ থেকে ১১ দিনে নামতে পারে এবং বাচ্চাদের ক্ষেত্রে তা বছরে ২৮ দিন থেকে ২৪ দিন পর্যন্ত নেমে আসতে পারে।আর এজন্য গবেষকরা জানান, ঠাণ্ডা লাগা কমানোর পরিমাণ যেহেতু বলতে গেলে বেশ নগণ্য, সেহেতু সারা বছর ধরে ট্যাবলেট খাওয়ার কোনো যুক্তি নেই। এছাড়া সর্দি-কাশির লক্ষণগুলো দেখা দেওয়ার পর ভিটামিন-সি ট্যাবলেট খাওয়ার ফলে তেমন কোনো কাজই হবে না বলে তারা মনে করেন। আমরা মনে করি অনেক রকমের ভিটামিন উপাদান থাকে মাল্টিভিটামিন ট্যাবলেটে। কিন্তু খোদ গবেষকরা ভিটামিন ট্যাবলেটের মিথটা নিয়ে সংশয় প্রকাশ করেছেন।

আমামদের দেশের প্রায় সব ফার্মেসি, ড্রাগস্টোর এবং সুপার মার্কেটের তাকে ভিটামিন ট্যাবলেটে বোঝাই থাকে। ভিটামিন-সি, ভিটামিন-ই, ভিটামিন-ডি ইত্যাদি মাল্টিভিটামিন থরে থরে সাজানো থাকে। আর এসব ওষুধের বিক্রেতারাও প্রেস্ক্রিপশন ছাড়াই বিক্রি করে থাকে ভিটামিনগুলো। ভিটামিন আমাদের শরীরের জন্য অপরিহার্য হলেও তার নিজস্ব শক্তি উৎপাদনের ক্ষমতা নেই। কারও শরীরে যদি ভিটামিনের ঘাটতি থাকে, সে ক্ষেত্রে সেই ব্যক্তি সুষম ও পরিমিত খাবারের সাথে ভিটামিন বা ডাক্তারের পরামর্শ অনুযায়ী মাল্টিভিটামিন ট্যাবলেট খেলে শক্তি উৎপন্ন বা বৃদ্ধি করতে পারে। এখন থেকে অবশ্যই মাল্টিভিটামিন সেবনের আগে ডাক্তারের পরামর্শ গ্রহন করুন।

Related Posts