মুখের দাড়ি গজানোর জন্যে মিনোক্সিডিল ব্যবহার

আমার গত আর্টিকেল (লিঙ্ক এই লেখায় যোগ করে দিচ্ছি সুবিধার জন্য ) এ আমি আলোচনা করেছি কিভাবে আপনি দাড়ি গজাবেন। এবং শেষ এ বলেছি যদি আপনার পক্ষে কোনো উপায়ে দাড়ি না উঠে তবে আপনি beard transplant করতে পারেন, এই প্রক্রিয়ায় আপনার মাথার পিছে থেকে চুল নিয়ে আপনার মুখ এর hair follicles এ স্থাপন করা হবে তবে এটি বেশ ব্যয়বহুল। বেশ কয়েক বছর ধরে minoxidil নামক একটি ওষুধ ব্যবহার করে আসছে মানুষ এই উদ্দেশ্যে তবে ডক্টর রা এই পরামর্শ দেন নাহ। এটি কেনো পরামর্শ দেন না  দাড়ি এর জন্য তা নিয়ে আজ লিখব এবং কিভাবে এটি ব্যবহার করে মানুষ দাড়ি গজিয়ে আসছে তা সংক্ষেপে বলব। ধৈর্য্য ধরে পড়বেন আশা করি।

Minoxidil তৈরি করা হয়েছিল ১৯৫০ সাল এর দিকে ulcer এর ওষুধ হিসেবে। তখন এটি কাজ না করলেও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে এটির কার্যকারিতা দেখা যায়।

প্রথমত এই minoxidil ব্যবহার করা হতো উচ্চ রক্তচাপ এর জন্য তবে  সাইড ইফেক্ট হিসেবে অস্বাভাবিক চুল উঠার কথা শুনা যায়। এরপর থেকে চুল উঠানোর জন্য এটি ব্যবহার করা হয়।

 

ইদানিং দাড়ি এর জন্য এর ব্যবহার অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। মূলত এটি আপনার রক্ত চলাচল বৃদ্ধি করে তো মাথায়, মুখে বা আপনার যেখানেই hair follicles আছে সেখানে এর ব্যবহার এ চুল উঠতে দেখা যায়, প্রথম দিকে লোম এর মত দেখা গেলেও তা ধীরে ধীরে চুলের মত হয় আর এজন্য সময় লাগে আপনার দেহ অনুযায়ী, অর্থাৎ একেকজন এর ক্ষেত্রে একেক রকম সময়ের প্রয়োজন হয়। নিয়মিত ২বার করে দিয়ে ৪ ঘন্টা লাগিয়ে রাখতে হয় এবং এই প্রক্রিয়া ত্বরান্বিত করতে derma roller এবং lclt powder ব্যবহার করা হয়। মূলত সন্তুষ্ট একটি ফলাফল পেতে ৮-২৪ মাস সময় লাগতে পারে।

Minoxidil এর কাজ সম্পর্কে শুনতে যতো ভালো লাগতে পারে ততই কিন্তু এর বিভিন্ন সাইড ইফেক্ট রয়েছে। যার মধ্যে হৃদপিন্ডে বিভিন্ন ধরনের সমস্যা, ত্বক এর বিভিন্ন সমস্যা দেখা যায়, অনেক ক্ষেত্রে বিভিন্ন যৌন রোগ ও দেখা যায়। এরকম অনেক কিছু দেখা যায়, তবে বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় না, এজন্য যদি একান্তই কোনো উপায় না দেখেন তবে নিজে গুগল, ইউটিউব থেকে ঘুরে ফিরে সিদ্ধান্ত নিবেন। এছাড়া ফেসবুক এ অনেক গ্রুপ আছে যারা আপনাকে এ বিষয় এ সাহায্য করবে।

দিন শেষে সবচেয়ে ভালো হয় যদি আপনি মেনে নিতে পারেন এবং সন্তুষ্ট থাকেন আপনার যতোটুকু দাড়ি আছে তা নিয়ে, কারণ আপনার ব্যক্তিত্ব, পরিশ্রম, মানসিকতা, মানুষ কে বুঝতে পারার ক্ষমতা এবং নিয়ন্ত্রণ আপনাকে আপনার স্বপ্ন এবং কামনা পূরণ করতে সাহায্য করবে, দাড়ি নয়।

নিজেকে ভালবাসুন, নিজের উপর ফোকাস করুন , ভালো থাকুন,  ধন্যবাদ।

Related Posts

2 Comments

মন্তব্য করুন