মুভির বা বিভিন্ন ফাইল ডাউনলোড সাইট কি উপায়ে আয় করে?

আমাদের দেশে pirated মুভি সাইট এবং এর ব্যবহারকারী সংখ্যা অনেক এবং তা দিন দিন বেড়েই চলেছে। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা নিয়মিত এইসব সাইট থেকে মুভিও ডাউনলোড করে থাকেন। কিন্তু কখনো কি ভেবেছেন এই সব সাইটের আয়ের উৎস কি? কখনো কি ভেবেছেন এই সব সাইট থেকেও কি আয় সম্ভব?

আজ এই পোস্টে আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করবো কিভাবে এই সব সাইট আয় করে। একটা মুভির ডাউনলোড সাইট একাধিক পদ্ধতিতে আয় করে থাকে। এদের আয়ের হিসাব সাধারণত পার ভিজিট ও পার ডাউনলোডে হিসাব করা হয়‌।

যদি সাইটে ভালো পরিমাণ ট্রাফিক থাকে এবং তা যদি হাই কোয়ালিটির হয় তাহলে এটা মধ্যমানের একটা Adsense approve ব্লগ সাইটে থেকে বেশি আয় করতে সক্ষম। তার আগে বলে রাখা ভালো যে pirated মুভি ডাউনলোড সাইট Adsense বা এই জাতীয় বড় বড় কম্পানি আন্তর্জাতিক মানের এড সো করে যেসব কম্পানি তারা এড দেখানোর অনুমতি দেয় না।

এড দেখিয়ে: একটা মুভি সাইট সাধারণত দুই ধরনের এড দেখিয়ে আয় করে থাকে। এবং এজন্য তারা একাধিক এড নেটওয়ার্ক ও ব্যবহার করে থাকে। এই দুই ধরনের এড হল
১. পপএড
২. ব্যানার এড

পপএড: পপএড সাধারণত এক ওয়েবসাইট থেকে ভিজিটকে অন্য বিজ্ঞাপন দাতার ওয়েবসাইটে নিয়ে যায় অনেকটা জোরপূর্বক। এটা ভিজিট প্রতি টাকা দিয়ে থাকে এবং সেটা ভিজিটরের ধরনের উপর নির্ভরশীল।

ব্যানার এড: গুগল এডসেন্স যেমন ব্যানার এড দেখায় ঠিক সেইরকম এইসকল ব্যানার এড ও। কিন্তু গুগল এডসেন্স এ এড এ ক্লিক পড়লে আয় আসে কিন্তু এখানে প্রতি ক্লিক ও প্রতি ১০০০ ভিউ হিসাবে আয় আসে এবং এটা এক এক এড নেটওয়ার্কের ক্ষেত্রে এক এক রকম নিয়ম হয়ে থাকে।

প্রতি ডাউনলোডে: এই ক্ষেত্রেও দুইটা উপায়ে একটা মুভি ডাউনলোড সাইট আয় করতে পারে।

১. শর্টলিংক যেমনঃ adfly (চাইলে আপনিও adf.ly থেকে শর্টলিংক বানিয়ে আয় করতে পারেন।)
২. ফাইল ডাউনলোড সার্ভিস

শর্টলিংক: মুভির ডাউনলোড ফাইল বেশিরভাগ ক্ষেত্রেই বিভিন্ন ক্লাউড সার্ভার থেকে শেয়ার করা হয়। এইসকল ফাইল শেয়ার করার জন্য একটা লিংক দিয়ে থাকে ক্লাউড সার্ভার। এইসকল লিংক শর্টলিংক করে আয় করে থাকে এই সকল ওয়েবসাইট। এই শর্টলিংক সার্ভিস একাধিক প্রতিষ্ঠান দিয়ে থাকে এবং তারা প্রতি হাজার ডাউনলোড হিসাবে অর্থ দিয়ে থাকে।

ফাইল ডাউনলোড সার্ভিস: বর্তমানে অনেক ক্লাউড সার্ভার প্রতিষ্ঠান চালু হয়েছে যারা ব্যবহারকারীদের আয়ের সুযোগ করে দিচ্ছে। ব্যবহারকারীরা আপলোড করা ফাইল গুলো যতগুলো ডাউলোড হবে সেই অনুযায়ী অর্থ দিয়ে থাকে ওই সকল প্রতিষ্ঠান।

আশা করি বুঝতে পেরেছেন কিভাবে একটা মুভি ডাউনলোড ওয়েবসাইট আয় করে। পোস্টটি আপনাদের ভালো লাগবে অবশ্যই শেয়ার করুন।

Related Posts

26 Comments

মন্তব্য করুন