মেডিটেশন করার কখন,কিভাবে এবং কেন করবেন?

আশা করি সবাই ভালো আছেন।মেডিটেশন নামটা তো আমরা সবাই শুনেছি।বা কেও কেও প্রতিদিন করি।এটার উপকারীতা সম্পর্কে তারাই একমাত্র জানে যারা মেডিটেশন করে।আমিও মেডিটেশন করি কয়েকদিন যাবৎ এই মেডিটেশনের সকল প্রশ্নেেের উত্তর আজকে আমি আপনাদেরকে বলবোঃঃ

মেডিটেশন কি?

–এটি হচ্ছে একপ্রকার ধ্যান করার মতো।এতে যোগব্যয়ামও হয়।কোনো স্থানে বসে চোখ বন্ধ করে আস্তে আস্তে শ্বাস গ্রহণও ত্যাগ করাকেই মেডিটেশন বলে।

মেডিটেশন কোনসময় করতে হয়?

–মেডিটেশন সকালবেলা করলে এর উপকারীতা বেশি পাওয়া যায়।যদি আপনার কাছে সকালবেলা সময় না থাকে তাহলে দুপুরবেলাও করতে পারেন।

মেডিটেশনের জন্য কি কি দরকার?

–মেডিটেশনের জন্য তেমন কিছু দরকার নেই।তারপরও এমন স্থানে বসে মেডিটেশন করবেন যেখানে বাইরের কোনো আওয়াজ না আস।এবং প্রয়োজনে কানে হেডফোন লাগিয়ে বসতে পারেন।

মেডিটেশন করার উপকারীতা কি?

–মেডিটেশন করলে আপনি কোনো কাজে রেগে যাবেন না।দূশ্চিন্তা থেকে মুক্তি পাবেন।মাথায় নতুন নতুন প্লেন আসবে।শরীর সুস্থ থাকবে।মানসিকভাবে ভালো থাকবেন।

মেডিটেশন কয়দিন করলে এর ভালো ফলাফল পাওয়া যাবে?

–কোনো কাজেই ২১ দিন করলে সেটা একটা অভ্যাসে পরিনত হবে।অনেক ধরনের মেডিটেশন রয়েছে।সেখান থেকে আপনার প্রছন্দ মত একটা মেডিটেশন করার প্রদ্ধতি টানা ২১ দিন করবেন এতে আপনার অভ্যাসেও পরিনত হবে।এবং এতদিন আপনি উপকার সম্পর্কে সচেতনও হতে পারবেন।

মেডিটেশন করতে কতক্ষণ সময় দিতে হয়?

–মেডিটেশন করতে আপনি ৬-৮ মিনিট সময় দিলেই চলবে।এবং সেই ৬-৮ মিনিট মেডিটেশন করার সময় কোনো চিন্তা করবেন না।

মেডিটেশন কেন করে মানুষ?

–প্রথিবীতে যারা সফল মানুষ হয়েছেন তারা ঘুম থেক উঠে প্রথমে মেডিটেশন করে।এবং তাদের সফলতার জন্য মেডিটেশনও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

মেডিটেশন নিয়ে এসব প্রশ্নগুলোর উত্তর দেওয়া হয়েছে।আপনি আজ থেকেই এটি শুরু করুন।বিশ্বের সফল মানুষরা এটা নিয়মিত করে থাকে।আপনি প্রতিদিন এটা করলে এর উপকার আপনিও বুঝতে পারবেন।

 

Related Posts